ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানীর ২০১৭-র ছবি ভাইরাল

২০১৭ সালে মুম্বইয়ে ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ ও মুকেশ অম্বানীর সাক্ষাতের সময় ছবিটি তোলা হয়।

২০১৭ সালে, রিলায়েন্স ইন্ডাস্ট্রি লিমিটেড-এর চেয়ারম্যান মুকেশ অম্বানীর সঙ্গে পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহয়ের সাক্ষাতের সময় তোলা ছবি নতুন করে শেয়ার করা হচ্ছে। সেই সঙ্গে দাবি করা হচ্ছে যে, ভারত বন্ধের আগে, পাঞ্জাবে লগ্নির সম্ভাবনা নিয়ে আলোচনা করেন দু'জনে।

মুকেশ অম্বানী ও অমরেন্দ্র সিংহয়ের ছবি এমন এক বক্তব্য সমেত শেয়ার করা হচ্ছে, যেটিত ভারত বন্ধ সম্পর্কে কংগ্রেস পার্টির অবস্থান সম্পর্কে প্রশ্ন তোলা হয়েছে। নেটিজেনরা দাবি করছেন যে, কংগ্রেস যখন সঙ্কটাপন্ন কৃষকদের আন্দোলনের প্রতি সমর্থন জানাচ্ছে, অমরেন্দ্র সিংহ তখন শিল্পপতিদের সঙ্গে রাজ্যে বিনিয়োগ নিয়ে আলোচনা করছেন।
উল্লেখ্য যে, উত্তর ভারতের বিশেষত পাঞ্জাব ও হরিয়ানার কৃষকরা গত সেপ্টেম্বরে লোকসভার বাদল অধিবেশনে গৃহীত তিনটি নুতন কৃষি ও খামার সংক্রান্ত আইন নিয়ে বিরোধিতা করে আসছিল, গত ২৬ নভেম্বর থেকে এই বিরোধিতা তীব্র হয়ে উঠে এবং শত-শত কৃষক সংগঠন একত্রিত হয়ে সবাই দিল্লির দিকে আসতে শুরু করে। কৃষক ইউনিয়নের নেতারা একাধিকবার কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র তোমারের সঙ্গে বৈঠক করেছেন। এই নিয়ে বিক্ষোবকারী কৃষক ও কেন্দ্রীয় সরকারের মধ্যে পাঁচবার বোইঠক হয়েছে কিন্তু কোনও সমাধান সূত্র বেড়িয়ে আসেনি। এই কৃষক আন্দোলনের পরিপ্রেক্ষিতে ভিডিওটি শেয়ার করা হচ্ছে।
নতুন কৃষি আইনের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে কৃষক ইউনিয়নগুলি ৮ ডিসেম্বর দেশব্যাপী বন্ধ ডাকে। বেশিরভাগ বিরোধী দল ও ট্রেড ইউনিয়ন ওই বন্ধ'কে সমর্থন করে। পঞ্জাব ও হরিয়ানায় এই হরতালের বিশেষ প্রভাব পড়ে। কারণ, দিল্লির সীমান্তে যে বিক্ষোভ প্রদর্শন চলছে, পঞ্জাব ও হরিয়ানার কৃষকরাই তার নেতৃত্ব দিচ্ছেন।
ভাইরাল ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনটি বাংলায়, কিন্তু রোমান হরফে, লেখা হয়েছে। সেটিতে বলা হয়েছে, "ভারত বন্ধের একদিন আগে, পঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ মুম্বইতে মুকেশ অম্বানীর সঙ্গে দেখা করেন। উনি ইতিমধ্যেই কৃষক বিক্ষোভের পরিপ্রেক্ষিতে অমিত শাহ'র দেওয়া প্রস্তাবগুলি সমর্থন করেছেন। আবার অন্য দিকে, উনি কৃষকদের ডাকা বন্ধও সমর্থন করছেন।"
(রোমান হরফে লেখা বাংলা ক্যাপশন: Bharat Bandh er aager din aajke Mukesh Ambani Punjab er CM Capt. Amrinder Singh er saathe Mumbai e meet korlo. Amrinder Singh already HM Amit Shah ke Farmer bill er jonno support Kore niyeche. Abar ek dike Bandh support korche)
পোস্টটির আর্কাইভ এখানে, এখানেএখানে দেখা যাবে।

একই বক্তব্য সমেত পোস্টটি টুইটারেও ভাইরাল হয়েছে। এমনই একটি টুইটে অমরেন্দ্র সিংহ সহ অন্যান্য কংগ্রেস নেতাদেরও অম্বানীর সঙ্গে দেখা যাচ্ছে। এবং সেই কারণে, কটাক্ষ করা হয়েছে, রাহুল গাঁধীর প্রতি।
টুইটটির আর্কাইভ এখানে দেখা যাবে।

তথ্য যাচাই

বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে, ৩১ অক্টোবর, ২০১৭ সালে হিন্দুস্থান টাইমস-এ প্রকাশিত একটি রিপোর্ট সামনে আসে। তাতে ওই একই ছবি ব্যবহার করা হয়। কৃষি, খাদ্য প্রক্রিয়াকরণ ও উৎপাদন শিল্প সহ আরও অনেক ক্ষেত্রে ব্যবসার সম্ভাবনা খতিয়ে দেখতে অমরেন্দ্র সিংহ মুম্বই এলে, তাঁর সঙ্গে রিলায়েন্স ইনডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ
অম্বানী
র আলোচনা হয়।

এ ছাড়াও, ৩১ অগাস্ট, ২০১৭-তে, পঞ্জাবের মুখ্যমন্ত্রীর-করা একটি পোস্টও আমাদের নজরে আসে। তাতেও ওই একই ছবি ছিল। পোস্টটিতে অমরেন্দ্র সিংহয়ের সঙ্গে মুকেশ অম্বানীর আরও কিছু ছবি ছিল।
ওই একই দিনে, সিংহ একটি টুইটও করেন। তাতে, মুম্বইয়ে তাঁদের ব্যবসা সংক্রান্ত আলোচনার জন্য অম্বানীকে ধন্যবাদ জানান সিংহ।
Updated On: 2020-12-13T12:23:46+05:30
Claim Review :   কৃষকদের ডাকা ভারত বন্ধের ঠিক আগের দিন মুকেশ অম্বানীর সাথে পাঞ্জাবে বিনিয়োগ বিষয়ে বোইঠক করেছেন কংগ্রেস শাসিত পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ক্যাপ্টেন অমরেন্দ্র সিংহ।
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story