২০১৭ তে ইমানুয়েল মাকরঁকে ডিম ছোড়ার ভিডিও মিথ্যে দাবিতে ভাইরাল

বুম দেখে ঘটনাটি ২০১৭ সালের মার্চের, একটি কৃষি প্রদর্শনীতে প্রেসিডেন্ট পদপ্রার্থী ইমানুয়েল মাকরঁকে ডিম ছুঁড়ে মারা হয়।

২০১৭ সালের একটি ক্লিপে ইমানুয়েল মাকরেঁর মাথায় ডিম ছোড়ে মারতে দেখা গেছে। এই ভিডিওটি এখন বাক স্বাধীনতার পক্ষে ফ্রান্সের প্রেসিডেন্টের সাম্প্রতিক মন্তব্যের সঙ্গে জুড়ে দিয়ে মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে। স্যামুয়েল প্যাটির মৃত্যুর পর ফ্রান্সের প্রেসিডেন্ট ওই মন্তব্য করেছেন। স্যামুয়েল প্যাটি এক জন স্কুল শিক্ষক, যাঁকে এক চরমপন্থী মুসলমান যুবক মাথা কেটে হত্যা করে।

স্যামুয়েল প্যাটিকে ২০২০ সালের ১৬ অক্টোবর তাঁর স্কুলের সামনে শিরোশ্ছেদ করে হত্যা করা হয়। প্যাটি তাঁর ক্লাসে শার্লি এবদো ম্যাগাজিনে প্রকাশিত
প্রফেট মহম্মদের ব্যাঙ্গাত্বক চিত্র দেখান এবং সে জন্য চেচেন বংশোদ্ভূত এক চরমপন্থী মুসলমান তাঁকে হত্যা করে। কিছু লোক প্যাটির এই কাজকে গর্হিত বলে মনে করেছেন।
ফ্রান্সে প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁ বাক স্বাধীনতার সপক্ষে কথা বলার সময় এই ইসলামপন্থীদের নিন্দা করেছেন এবং জানিয়েছেন যে, প্রফেট মহম্মদের উপর "কার্টুন বানানো বন্ধ হবে না"। এর প্রতিবাদে সোশ্যাল মিডিয়ায় বহু মুসলিম ইউজার ফ্রান্সের জিনিস বয়কট করার ডাক দিয়েছেন।
ভাইরাল হওয়া ক্লিপে একটি জনসমাবেশে মাকরঁকে ডিম ছোড়ে মারতে দেখা যাচ্ছে আর তাঁর নিরাপত্তারক্ষীরা সঙ্গে সঙ্গে সতর্ক হয়ে চারপাশে দেখছেন। মাকরঁ তখন একজন প্রেসিডেন্ট পদপ্রার্থী ছিলেন। ক্লিপটি যে ক্যাপশনের সঙ্গে শেয়ার করা হয়, "ফ্রান্সের প্রেসিডেন্ট#মাকরঁকে ডিম ছুঁড়ে মারা হয়েছে। ডিমের আঘাতের চেয়েও মাকরঁকে বেশি আঘাত করা যাবে, যদি সারা বিশ্বের মুসলমান ঐকবদ্ধ হয় এবং # ফ্রান্সের জিনিস বয়কট করে এবং বয়কট ফ্রান্স শেমঅনইউমাকরঁ"।
পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে
পোস্টটি দেখতে এখানে এবং আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।
ফেসবুকে ভাইরাল হয়েছে
একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই ক্লিপটি ফেসবুকে মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে।

তথ্য যাচাই

'মাকরঁ' এবং 'ডিম' এই শব্দগুলি দিয়ে কিওয়ার্ড সার্চ করে আমরা কিছু সংবাদ প্রতিবেদন দেখতে পাই যা দেখে বোঝা যায় যে ক্লিপটি ২০১৭ সালের। এই প্রতিবেদন থেকে জানা যায় ফ্রান্সে ভোটের আগে মাকরঁ যখন একজন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে প্যারিসের সালোঁ ইন্টারন্যাশনাল ডি লা'এগ্রিকালচার অনুষ্ঠানে অংশগ্রহণ করতে যান তখন তাঁর উপর ডিম
ছোড়ে
মারা হয়।
২০১৭ সালের ১ মার্চ তারিখে এল'এক্সপ্রেসের আপলোড করা এই একই ক্লিপ আমরা দেখতে পাই। ফরাসি ভাষায় তাতে যে শিরোনাম দেওয়া হয় তার অনুবাদ, "কৃষি প্রদর্শনীতে ইমানুয়েল মাকরঁকে ডিম ছোড়ে মারা হয়"।
মাকরেঁর মাথায় ডিম ছোড়ে মারার ঘটনার ভিডিও এবং ভাইরাল হওয়া ক্লিপের ভিডিওর ঘটনাগুলি একই। ভিডিওটির ২৩ সেকেন্ডের মাথায় মাকরেঁর মাথায় ডিমটি পড়ে এবং এই ভিডিওটি যেখান থেকে তোলা হয়েছে সেখানে একটি মাইক্রোফোন ঝুলে থাকতে দেখা যায়। ভাইরাল ভিডিওতেও ঠিক তাই দেখা যায়।

২০১৭ সালের ২ মার্চ ইটিভি তেলঙ্গানার আপলোড করা প্রতিবেদনে যে দৃশ্যগুলি দেখা যাচ্ছে তার সঙ্গে ভাইরাল হওয়া ক্লিপের দৃশ্যগুলি মিলে যায়।

২০১৭ সালের এপ্রিলে ফ্রান্সে ভোটের আগে মাকরঁ যখন প্রেসিডেন্ট পদপ্রার্থী হিসাবে প্রচার করছেন তখন এই ঘটনাটি ঘটে।
২০১৭ সালের ১ মার্চ অ্যাসোসিয়েটেড প্রেসের প্রকাশিত একটি প্রতিবেদন থেকে জানা যায় যে, প্যারিসের বার্ষিক ফার্ম ফেয়ারে ঘোরার সময় মাকরেঁর মাথায় ডিম ছোড়ে মারা হয়। বসন্তে ফ্রান্সের নির্বাচনের আগে প্রায় সব প্রার্থী প্যারিসের বার্ষিক ফার্ম ফেয়ারে একবার অবশ্যই যান।
প্যারিসের ওই শিক্ষক খুনের ঘটনার পর বহু ভুল তথ্য এবং ওই ঘটনার সঙ্গে সম্পর্কহীন ভিডিও মিথ্যে দাবির সঙ্গে শেয়ার করা হয়েছে এবং বুম এর আগেই সেগুলির তথ্য যাচাই করেছে।
Claim :   ভিডিও দেখায় প্যারিসে শিক্ষক হত্যার পর ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল মাকরঁকে প্রকাশ্যে ডিম ছুঁড়ে মারা হচ্ছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.