ইয়েমেনের এক গৃহহীন ব্যক্তির ছবি ছড়াল গুজরাতের বলে

বুম দেখে ছবিটি গুজরাতের নয়, ইয়েমেনে সোশাল মিডিয়ায় সেটি আগেই ছড়িয়েছিল।

কুকুর পরিবৃত এক ইয়েমেনি গৃহহীনের মৃতদেহ গুজরাতের বলে মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে। ইয়েমেনের সংবাদ মাধ্যম ও সোশাল মিডিয়া ওই গৃহহীন ব্যক্তিকে ইসমায়েল হাদি বলে শনাক্ত করে। ২০ অক্টোবর, ইয়েমেনের ইব শহরে তাঁকে মৃত অবস্থায় পাওয়া যায়।

ভারতে সোশাল মিডিয়া ব্যবহারকারীরা ছবিটি এই বলে শেয়ার করছেন যে, লোকটির নাম পাপ্পু শুক্ল এবং তাঁকে গুজরাটে মৃত অবস্থায় দেখা যায়। পোস্টগুলিতে আরও দাবি করা হয় যে, ওই ব্যক্তি অনেক কাল ধরে রাস্তার কুকুরদের দেখাশোনা করতেন। তাই, তিনি মারা গেলেও কুকুরগুলি তাঁর মরদেহর পাশে থাকে।
ভাইরাল ছবিটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে: এটা পাপ্পু শুক্লজির মৃতদেহ। উনি ভারতের গুজরাত রাজ্যের এক গৃহহীন মানুষ ছিলেন। অনেক বছর ধরে উনি রাস্তার কুকুরদের সেবা করতেন। উনি গতকাল মারা যান। কিন্তু তাঁর প্রিয় কুকুররা তাঁর দেহ ঘিরে সেটিকে পাহারা দেয়। তাঁকে ছেড়ে যেতে চায়নি তারা...পাপ্পু শুক্লর আত্মা যেন শান্তি পায়।
পোস্টটির আর্কাইভ করা আছে এখানে
পোস্টটির আর্কাইভ করা আছে এখানে
পোস্টটির আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

এই টুইটের প্রতিক্রিয়ায় ইয়েমেনের শিক্ষাবিদ নাদওয়া দসারির ২০ অক্টোবর করা টুইট, পোস্ট করেন টুইটার ব্যবহারকারীরা। তাতে দসারি ওই মৃত ব্যক্তিকে ইয়েমেনের ইব শহরের গৃহহীন বাসিন্দা ইসমায়েল হাদি বলে শনাক্ত করেন।
বুম ছবিটির রিভার্স ইমেজ সার্চ করলে দেখা যায়, একাধিক আরবি ওয়েবসাইটে ইসমায়েল হাদির মৃত্যুর খবর প্রকাশিত হয়। আরবি ওয়েবসাইট আল জাজিরা মুবাশের ২০ অক্টোবর হাদির মৃত্যুর খবর প্রকাশ করে।
হাদির কথা আরবি সোশাল মিডিয়া ব্যবহারকারীরাও ব্যাপক ভাবে শেয়ার করেন।

Updated On: 2020-10-31T09:57:55+05:30
Claim Review :   ছবিতে দেখা যায় গুজরাতে এক বেওয়ারিশ কুকুর একজন গৃহহীন পথচারীকে আগলে বসে আছে
Claimed By :  Facebook &Twitter Posts
Fact Check :  False
Show Full Article
Next Story