ফ্রান্সে শিক্ষকের শিরচ্ছেদের পর জিইয়ে উঠল ২০১৭'র প্রতিবাদের ভিডিও

২০১৭ তে মসজিদ বন্ধের জন্য প্যারিসে মুসলিমদের খোলা জায়গায় নামাজের সময় প্রতিবাদী দক্ষিণপন্থী দলের মার্চের দৃশ্য এটি।

দুটি ভিডিওর তুলনাদুটি ভিডিওর তুলনাপ্যারিসের শহরতলি ক্লিশিতে একটি প্রার্থনা গৃহ বন্ধ করে দেওয়ার সিদ্ধান্তের প্রতিবাদ এবং তার বিরুদ্ধ দলের পাল্টা প্রতিবাদের একটি তিন বছরের পুরানো ভিডিও নতুন করে শেয়ার করা হয়েছে। ফ্রান্সের এক শিক্ষক তাঁর ক্লাসে মহম্মদের কার্টুন দেখানোর জন্য ২০২০ সালের ১৬ অক্টোবর তাঁকে খুন করা হয়। এই ঘটনার পরই ওই পুরানো ভিডিওটি নতুন করে শেয়ার করা হয়।

ভিডিওটিতে দেখা যাচ্ছে একদল মুসলিম রাস্তার উপর প্রার্থনা করছেন এবং রাস্তার উল্টো দিকে তাদের বিরুদ্ধে একদল লোককে জমায়েত করতে দেখা যাচ্ছে। তাদের হাতের ব্যানারে লেখা রয়েছে 'STOP AUX PRIÈRES DE RUE ILLÉGALES!' (রাস্তার উপর বেআইনি প্রার্থনা বন্ধ করো) এবং তাঁদের ফ্রান্সের জাতীয় সঙ্গীত 'লা মার্সেইস' গাইতে শোনা গেছে।
আব্দুল্লাহ আনজরাভ নামে এক ব্যক্তি স্যামুয়েল প্যাটি নামে এক শিক্ষককে তাঁর স্কুলের বাইরে মাথা কেটে খুন করে। আব্দুল্লাহ চেচান বংশোদ্ভূত এবং এখন ফ্রান্সে বসবাসকারী। বাক স্বাধীনতার উপর আলোচনা করতে গিয়ে প্যাটি তাঁর ক্লাসকে বিভিন্ন রকম ক্যারিকেচার এবং কার্টুনের সঙ্গে প্রফেট মহম্মদের ছবি দেখিয়েছিলেন।
৪৫ সেকেন্ড লম্বা ভিডিওটিতে ক্যাপশন দেওয়া হয়েছে, "প্যারিসে মুসলিমরা রাস্তা আটকে প্রার্থনা করছে আর তাদের মুখোমুখি দাঁড়িয়ে একই রকম জোর গলায় ফ্রান্সের নাগরিকরা তাঁদের জাতীয় সঙ্গীত গাইছেন।"
টুইটটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
ভুল তথ্য শেয়ার করার জন্য বুম এর আগেও ফতাহার তথ্য যাচাই করেছে।
মধু পুর্ণিমা কিশোয়ারও এই ভাইরাল ক্লিপটি শেয়ার করেছেন। ভুল তথ্য শেয়ার করার জন্য বুম আগে কিশোয়ারেরও তথ্য যাচাই করেছে।
পোস্টটি দেখার জন্য এখানে এবং আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
ভিডিওটি বিভ্রান্তিকর দাবি সহ ফেসবুকে পোস্ট করেছেন ব্যারাকপুরের বিজেপি সংসদ ও পশ্চিমবঙ্গ বিজেপির সহ-সভাপতি দেখুন অর্জুন সিংহ।
তিনি পোস্টটিতে হিন্দি ও বাংলেতে ক্যাপশন লিখেছেন, "কিভাবে ফ্রান্সের জনগণ জেগে উঠেছেন। রাস্তায় নামাজ পড়তে বসা লোকদেরকে শিক্ষা দিতে ফ্রান্সের জনগণ তাঁদের জাতীয় সঙ্গীত গাইলেন। লাউডস্পিকরে আজান, রাস্তা বন্ধ করে নামাজ। এবার সারা বিশ্ব বুঝতে বুঝতে পারছে যে এইসব রুখলেই সবার ভালো।"
পোস্টটি আর্কাইভ করা আছে
এখানে

ফেসবুকে ভাইরাল হল
একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করে আমরা দেখতে পাই ভিডিওটি মিথ্যে ক্যাপশন দিয়ে সেখানেও শেয়ার করা হয়েছে।

তথ্য যাচাই

ভিডিওটিকে গুরুত্বপূর্ণ অংশে ভেঙে নিয়ে আমরা ইয়ান্ডেক্সে রিভার্স ইমেজ সার্চ চালাই এবং ২০১৭ সালের নভেম্বরের সংবাদ প্রতিবেদন দেখতে পাই। ওই প্রতিবেদনে বলা হয় যে, প্যারিসের শহরতলি ক্লিশেতে সেখানকার দক্ষিণপন্থী মেয়র রেমি মোজে প্রায় ২০০ জন মুসলিমের একটি প্রার্থনাসভার দিকে একটি মিছিল নিয়ে এগিয়ে যান। শহরের একটি প্রার্থনাগৃহ বন্ধ করে দেওয়ার প্রতিবাদে ওই মুসলিমরা খোলা জায়গায় তাঁদের শুক্রবারের নামাজ পড়ছিলেন।
পুলিসের ২০১৭ সালের ১১ নভেম্বর দ্য লোকাল ফ্রান্স তাদের প্রতিবেদনে জানায় রায়ট পুলিশ দুই দলকে আলাদা করে দেয় এবং একটা সময় দুই দলের মধ্যে উত্তেজনা তীব্র আকার ধারণ করে।


ক্লিপটির ২মিনিট ১০ সেকেন্ডের মাথায় STOP AUX PRIÈRES DE RUE ILLÉGALES' (রাস্তার উপর বেআইনি প্রার্থনা বন্ধ কর) লেখা যে ব্যানারটি দেখা যাচ্ছে সেটি এপির এই প্রতিবেদনেও দেখা যাচ্ছে এবং সেই সঙ্গে দুটি ক্ষেত্রেই মুসলিমদের রাস্তায় প্রার্থনা করতে দেখা যাচ্ছে আর সঙ্গে বিরুদ্ধ দলের গলায় ফ্রান্সের জাতীয় সঙ্গীতও শোনা যাচ্ছে।

ওই প্রতিবেদনের ২ মিনিট ১৫ সেকেন্ডের পর লোকেদের যে পোশাক পরে প্রার্থণা করতে দেখা গেছে ভাইরাল হওয়া ক্লিপেও ঠিক একই পোশাক পরে দেখা যাচ্ছে, এ থেকেই বোঝা যায় ভিডিওটি ২০১৭ সালের।
ফ্রান্সের ওই শিক্ষককে হত্যা করার পর ইংল্যান্ডের কেন্টে রিফিউজিদের স্বাগত জানানোর একটি ভিডিওর ভুল তথ্য বুম এর আগে তথ্য যাচাই করে। ওই ভিডিওতে স্যামুয়েল প্যাটিকে দেখা যাচ্ছে বলে মিথ্যে দাবি করা হয়। ২০২০ সালের ১৬ অক্টোবর স্যামুয়েল প্যাটিকে শিরোশ্ছেদ করে হত্যা করা হয়।
Updated On: 2020-10-30T14:23:01+05:30
Claim Review :   সাম্প্রতিক এই ভিডিওতে দেখা যায় মুসলমানরা রাস্তায়, ফুটপাতে নমাজ পড়ছে তাই ফ্রান্সের নাগরিকরা ও প্রতিবাদ করছেন
Claimed By :  Tarek Fatah, Madhu Kishwar, Arjun Singh
Fact Check :  False
Show Full Article
Next Story