২০১৮ সালের ছবিকে মিথ্যে করে বলা হল কৃষক বিক্ষোভের ছবি

বুম যাচাই করে দেখে ভাইরাল ব্যানারের ছবিটি ২০১৮ সালের নভেম্বর মাসে সংগঠিত "কিষান মুক্তি মার্চের।"

২০১৮ সালের দিল্লির কিষাণ মুক্তি মার্চের দু'বছরের পুরানো হিন্দিতে লেখা ব্যানারের ছবি ইন্টারনেটে নতুন করে ছড়িয়ে পড়েছে এবং সেটিকে সাম্প্রতিক চলা কৃষক প্রতিবাদের ছবি বলে দাবি করা হচ্ছে।

ভাইরাল হওয়া ছবিতে যে ব্যানার দেখা যাচ্ছে তাতে লেখা হয়েছে, "মোদী, যোগী বা জয় শ্রীরাম নয়... দেশ শাসন করবে শ্রমিক আর কৃষকরা"।

(মূল লেখা হিন্দিতে: न मोदी, न योगी, न जय श्री राम / देश पे राज करेगा तो मज़दूर किसान!!)

নতুন কৃষি বিলের বিরোধিতা করে কৃষকদের প্রতিবাদ ২০২০ সালের ২ ডিসেম্বর পর্যন্ত গড়িয়েছে। এই প্রতিবাদকে হেয় করার জন্য একে হিন্দু বিরোধী এবং প্রকৃত কৃষকদের দ্বারা পরিচালিত নয় বলে দাবি করে এই ছবিটি ভাইরাল হয়েছে।

বুম দেখল যে, ছবিটি ২০১৮ সালের ২৯ ও ৩০ নভেম্বর কিষাণ মুক্তি মিছিলের সময় তোলা হয়। অল ইন্ডিয়া কিষাণ মহাসভার জাতীয় সম্পাদক পুরুষোত্তম শর্মা— যিনি ওই মিছিলের উদ্যোক্তাদের মধ্যে একজন ছিলেন— বুমকে জানিয়েছেন যে ওই ব্যানারটি ২০১৮ সালের মিছিলের জন্য বানানো হয়েছিল।

ছবিটির সঙ্গে যে ক্যাপশন শেয়ার করা হয়েছে তাতে লেখা হয়েছে যে, ভারতে কোনও কৃষক বা শ্রমিক রামের বিরোধী হতে পারে না।

(হিন্দিতে লেখা মূল ক্যাপশন: मोदी, योगी तो ठीक है पर राम का विरोधी मजदूर और किसान भारत का तो हो नहीं सकता।)

টুইটার ও ফেসবুকে এই দাবিটি ব্যাপকভাবে শেয়ার করা হয়েছে।

এরকম দুটি টুইট আর্কাইভ করা আছে এখানেএখানে

এরকম দুটি ফেসবুক পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

আরও পড়ুন: এক মুসলমান ব্যক্তির ছবি যেভাবে কৃষক বিক্ষোভ কলঙ্কিত করতে ব্যবহার হল

তথ্য যাচাই

"न मोदी, न योगी, न जय श्री राम" এই শব্দগুলি দিয়ে বুম ফেসবুকে কিওয়ার্ড সার্চ চালায় এবং ওই ব্যানারের অন্য একটি ছবি দেখতে পায়।

ব্যানারের উপর অল ইন্ডিয়া কিষাণ মহাসভার সংক্ষিপ্ত রূপ এআইকেএম কথাটি লেখ রয়েছে। অন্য এক প্রতিবাদীর হাতে ধরা ব্যানারেও এআইকেএম কথাটি লেখা থাকতে দেখা যায়।

আমরা এআইকেএম'র ফেসবুক পেজও খুঁজে দেখি এবং ২০১৮ সালের দুটি ছবি দেখতে পাই। এদের মধ্যে একটি, যাতে তারিখ লেখা রয়েছে ২০১৮ সালের ৪ ডিসেম্বর, সেই ছবিতে অন্য দিক থেকে তোলা ওই একই ব্যানা্রের ছবি দেখা যাচ্ছে।

২০১৮ সালের ২৮ নভেম্বর আপলোড করা অন্য একটি ছবিতে মেঝেতে রাখা অন্য দুটি ব্যানারের ছবি দেখা যাচ্ছে। ভাইরাল হওয়া ছবির ব্যানারটি এখানে আংশিক ভাবে দেখা যাচ্ছে যাতে "श्रीराम" এবং "AIKM" কথা দুটি লেখা থাকতে দেখা যাচ্ছে।

পোস্ট দুটির আর্কাইভ করা আছে এখানে এবং এখানে

বুম অল ইন্ডিয়া কিষাণ মহাসভার জাতীয় সম্পাদক পুরুষোত্তম শর্মার সঙ্গে যোগাযোগ করে এবং তিনি জানান যে ছবিগুলি ২০১৮ সালের ২৯ ও ৩০ নভেম্বর দিল্লির কিষাণ মুক্তি মিছিলের সময় তোলা হয়।

২৯ ও ৩০ নভেম্বর কিষাণ মুক্তি মার্চের উদ্যোক্তা ছিল অল ইন্ডিয়া কৃষক সংঘর্ষ কোঅর্ডিনেশন কমিটি। কৃষিক্ষেত্রে বিভিন্ন সমস্যার সমাধানের জন্য লোকসভায় বিশেষ অধিবেশনের দাবিতে সারা দেশের কৃষকরা নয়া দিল্লির দিকে মিছিল করে এগিয়ে যায়।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: নূন্যতম সহায়ক মূল্য কী আর কেন তা নিয়ে বিক্ষোভ?

Updated On: 2020-12-04T20:55:22+05:30
Claim Review :   :ছবি দেখায় কৃষকদের প্রতিবাদ বিক্ষোভে প্রভু শ্রী রামের বিরুদ্ধে ব্যানার
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story