২০১৯ সালে দীপাবলিতে অশোক গহলৌতের বাজি পোড়ানোর ছবি মিথ্যে দাবিতে ভাইরাল

বুম দেখে ভাইরাল ছবিটি ২০১৯ সালের অক্টোবর মাসের, অশোক গহলৌত তাঁর পরিবারের সঙ্গে দীপাবলি উদযাপন করার সময় সেটি তোলা হয়।

২০১৯-এ তোলা একটি ছবিতে রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌতকে দীপাবলির রাতে তাঁর পরিবারের সঙ্গে ফুলঝুরি জ্বালাতে দেখা যোচ্ছে। কিন্তু ছবিটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, রাজ্যে বাজি পোড়ানোর ওপর নিষেধাজ্ঞা জারি করার পর নিজে বাজি পুড়িয়েছেন গহলৌত।

এ বছর, রাজস্থান সহ বেশ কয়েকটি রাজ্যে দীপাবলির দিন (১৪ রভেম্বর) বাজি পোড়ানো নিষিদ্ধ করে। পরিবেশ দূষণ ও কোভিড-১৯ সংক্রমণের সংখ্যা বেশি হওয়ায় ওই পদক্ষেপ নেওয়া হয়।

বাজি বিক্রি করলে বিক্রেতাকে ১০,০০০ টাকা জরিমানা করার সিদ্ধান্ত নেয় গহলৌত সরকার। আর যারা বাজি পোড়াবে, তাদের ক্ষেত্রে ২,০০০ টাকার জরিমানা ধার্য করে। ওই সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতেই ছবিটি শেয়ার করা হচ্ছে।

ভাইরাল ছবিটিতে গহলৌতকে ফুলঝুরি হাতে তাঁর পরিবারের সদস্যদের সঙ্গে দেখা যাচ্ছে। বাকিদের হাতেও ফুলঝুরি রয়েছে।

ছবিটির সঙ্গে একটি ব্যঙ্গাত্মক ক্যাপশন দেওয়া হয়েছে। তাতে বলা হয়েছে, "মি অশোক গহলৌতজি আমেরিকাকে এমন বাজি তৈরি করার অনুরোধ করেন যেগুলি থেকে অক্সিজেন উৎপন্ন হবে। এবং কেবল গহলৌতজির জন্য সেই রকম বাজি তৈরি করে দেয় আমেরিকা। অশোক গহলৌতজি নিজের রাজ্যে বাজি পোড়ানোকে অপরাধ বলে ঘোষণা করেন। বাজি পোড়ানোর জন্য অনেক বাচ্চাকে গ্রেফতার করা হয়। তাদের বাবারা পুলিশকে বড় অঙ্কের জরিমানা দিয়ে সন্তানদের ছাড়িয়ে আনেন..."

(হিন্দিতে লেখা ক্যাপশন - श्रीमान अशोक गहलोत जी ने अमेरिका से रिक्वेस्ट किया था कि वह ऐसा पटाखा बनाएं जो जलाने पर ऑक्सीजन छोड़े और अमेरिका ने पूरे भारत में सिर्फ अशोक गहलोत जी को एक ऐसा पटाखा बना कर दिया जो जलाने पर ऑक्सीजन छोड़ता है उसी ऑक्सीजन युक्त पटाखे को छोड़ते हुए अशोक गहलोत जी और हां अशोक गहलोत जी ने अपने राज्य में पटाखा छोड़ने पर अपराध बना दिया है कई बच्चों को पटाखा जलाने के आरोप में गिरफ्तार किया गया उनके पिता ने भारी-भरकम जुर्माना देकर अपने बच्चों को पुलिस स्टेशन से वापस घर लाए हालांकि सुनने में आ रहा है कि जब अमेरिका ने अशोक गहलोत से ऑक्सीजन युक्त पटाखे का पैसा मांगा तब अशोक)

পোস্টটি দেখার জন্য ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভের জন্য এখানে

ফেসবুকে ভাইরাল

একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায়, ওই মিথ্যে দাবি সমেত ছবিটি সেখানেও শেয়ার করা হচ্ছে।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবি।

তথ্য যাচাই

গুগলের সাহায্যে আমরা রিভার্স ইমেজ ও কিওয়ার্ড সার্চ করি। দেখা যায়, পরিবারের সঙ্গে অশোক গহলৌতের দীপাবলি উদযানের ভাইরাল ছবিটি ২০১৯ সালের অক্টোবর মাসে তোলা হয়।

গত বছর গহলৌত নিজেই ছবিটি ইনস্টাগ্রামে পোস্ট করেছিলেন। ক্যাপশনে লিখেছিলেন, "পরিবারের সঙ্গে দেওয়ালি উদযাপন করলাম।"

অশোক গহলৌতের ছেলে বৈভব গহলৌত ওই ছবিটি ২৮ অক্টোবর, ২০১৯-এ টুইটারে পোস্ট করেন। ভাইরাল ছবিটিতে বৈভবকেও দেখা যাচ্ছে।

উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বাজি পোড়ানের পুরনো ছবি মিথ্যে দাবি সহ আগে ভাইরাল হয়েছিল বুম ওই মিথ্যে দাবিও খণ্ডন করেছে।

আরও পড়ুন: বিলবোর্ড আছড়ে বাইক সাওয়ারির উপর, করাচির ভিডিও ছড়াল চেন্নাইয়ের বলে

Claim Review :   ছবির দাবি রাজস্থানের মুখ্যমন্ত্রী অশোক গহলৌত দেওয়ালিতে বাজি পোড়াচ্ছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story