২০১৯ সালের হরিয়ানায় 'বুথ দখল'এর ভিডিও বিহারের ঘটনা বলে ছড়ানো হচ্ছে

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালে লোকসভা ভোটে হরিয়ানার ফরিদাবাদে এক পোলিং এজেন্টের বিজেপিকে ভোট দেওয়ার সময় ধরা পড়ার দৃশ্য।

গত সপ্তাহে শেষ হওয়া বিহার নির্বাচনের আবহে ২০১৯ সালের একটি পুরানো ভিডিও জিইয়ে তোলা হল। ভিডিওটিতে হরিয়ানার ফরিদাবাদে গত লোকসভা নির্বাচনের সময় এক পোলিং এজেন্টকে বেআইনি ভাবে ভোট দিতে দেখা যাচ্ছে। সেই ভিডিওটি এখন শেয়ার করে দাবি করা হয়েছে যে এটি বিহারের ছবি।

ভিডিওটিতে দেখা গেছে এক পোলিং এজেন্ট তিন বার ভোট দেওয়ার বুথে ঢুকছেন এবং ভোট দিতে আসা তিন মহিলার হয়ে তিনিই ইভিএম-এর বোতাম টিপছেন।

ক্লিপটির সঙ্গে যে ব্যাখ্যা দেওয়া হয়েছে তাতে বলা হয়েছে যে ভিডিওটিতে দেখা যাচ্ছে কী ভাবে বিজেপির একজন পোলিং এজেন্ট বিহারে নির্বাচন বিধি অমান্য করছে।

ভিডিওর সঙ্গে যে ক্যাপশনটি রয়েছে, তাতে লেখা হয়েছে "বিজেপির ভোটিং অফিসার বিহারে অশিক্ষিত মুসলিম মহিলারা ভোট দেওয়ার আগেই বোতাম টিপে দিচ্ছেন।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্টে হিন্দি বাংলা ইরেজি মিশিয়ে ক্যাপশন লিখে ভিডিওটি পোস্ট করা হয়েছে, "देश में चुनाव अयोग्य की देखरेख में अब ऐसे चुनाव होते हैं!এ জাতীয় নির্বাচন এখন দেশের অযোগ্য নির্বাচনের তত্ত্বাবধানে হয়! Such elections are now held under the supervision of the unqualified elections in the country!"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই করার জন্য বুম তার হেল্পলাইন নম্বরেও এই একই ভিডিও পায়।


রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) তেজস্বী যাদব ১২ নভেম্বর ভোট গণনায় জালিয়াতি হয়েছে বলে দাবি করেন। তিনি অভিযোগ করেন যে বহু পোস্টাল ব্যালট বাতিল করা হয়। নির্বাচন কমিশন অবশ্য তথ্য দেখিয়েছে যে, বিহারের একটিমাত্র আসন হিলসায় বাতিল হওয়া পোস্টাল ব্যলটের চেয়ে জিতে যাওয়া ভোটের সংখ্যা কম। ওই কেন্দ্রে পুনঃগণনার ব্যবস্থা করা হয়েছে।

গত সপ্তাহে শেষ হওয়া বিহার নির্বাচনে নীতীশ কুমারের নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমোক্রেটিক অ্যালায়েন্স (এনডিএ) সংখ্যা গরিষ্ঠতা লাভ করে সরকার গঠন করেছে। বিহার বিধানসভায় ২৪৩টি আসন রয়েছে। কুমারের নেতৃত্বাধীন এনডিএ'র শরিক বিজেপি ৭৪টি আসন পেয়েছে। অন্য দিকে, তেজস্বী যাদবের নেতৃত্বাধীন আরজেডি একক সংখ্যাগরিষ্ঠ দল হিসাবে উঠে এসেছে।

আরও পড়ুন: বিভ্রান্তিকর দাবিতে ছড়াল মোদী ও গুরমিতের হেলিকপ্টার চড়ার ছবি

তথ্য যাচাই

বুম ভিডিওটিকে কিছু গুরুত্বপূর্ণ অংশে ভেঙে নিয়ে রিভার্স ইমেজ সার্চ করলে, এনডিটিভির বুলেটিনে ওই একই ভিডিও সমেত একটি সংবাদ প্রতিবেদন দেখতে পায়। ওই প্রতিবেদন অনুসারে, ভিডিওটি ২০১৯ সালের লোকসভা নির্বাচনের, যেখানে একজন পোলিং এজেন্টকে তিনবার বেআইনিভাবে ভোট দিতে দেখা যাচ্ছে। ঘটনাটি হরিয়ানার ফরিদাবাদ জেলার প্রিথলা লোকসভা কেন্দ্রের অন্তর্গত আসাওটিতে ঘটে। ওই বুলেটিনের মূল অংশে বলা হয় যে ভোটারদের প্রভাবিত করার এবং বুথ দখলের অভিযোগে ওই এজেন্টকে গ্রেফতার করা হয়েছে।

কুইন্টের একটি প্রতিবেদনে আরও বলা হয় যে, বিজেপির পোলিং এজেন্ট ওই ব্যক্তির বিরুদ্ধে ভোটারদের বিজেপিকে বেছে নেওয়া ও পদ্মফুল প্রতীক চিহ্নে বোতাম টেপার জন্য ভোটারদের নির্দেশ দেওয়ার অভিযোগ উঠেছে। ওই ব্যক্তিকে গিরিরাজ সিং বলে শনাক্ত করা হয়েছে এবং ১২ মে তাকে গ্রেফতার করা হয়।

হরিয়ানার মুখ্য নির্বাচক আধিকারিক প্রয়োজনীয় পদক্ষেপের নির্দেশ দেওয়ার পর ফরিদাবাদের ডিস্ট্রিক্ট ইলেকশন অফিসও এই ব্যাপারে টুইট করেন।


Claim Review :   ভিডিও দেখায় বিজেপির পোলিং এজেন্ট ভোটারদের প্রভাবিত করছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story