"শাহিনবাগ নিয়ে বিজেপি নেতা ধর্ষণের উক্তি করেনি," অমিত শাহের বক্তব্য মিথ্যে

বুম খুঁজে পেয়েছে যে বিজেপি নেতা পরবেশ ভর্মা ওই বিতর্কিত মন্তব্যটি করেছিলেন দিল্লি বিধানসভা নির্বাচনের আগে।

স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহের অস্বীকার করে মিথ্যে বক্তব্য কোনও ভারতীয় জনতা পার্টি (বিজেপি) নেতা এই মন্ত্বব্য করেনি যে, ''শাহিনবাগের প্রতিবাদীরা ঘরে ঢুকে মহিলাদের ধর্ষণ করবে।'' বিজেপি সাংসদ পরবেশ ভর্মা আগের সপ্তাহে হওয়া দিল্লি নির্বাচনের আগে এই ধরণের সাম্প্রদায়িক বক্তব্য রাখেন।

১৩ ফেব্রুয়ারি ২০২০ টাইমস নাউ চ্যানেল আয়োজিত সামিটে চ্যানেলটির ম্যানেজিং এডিটর নভিকা কুমার স্বরাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎকার নেওয়ার সময় এই ধরণের অভিযোগ অস্বীকার করেন।

নভিকা কুমার স্বারাষ্ট্রমন্ত্রীর সাক্ষাৎকার শুরু করেন সদ্য সমাপ্ত দিল্লি বিধানসভা নির্বাচনে দলের সাম্প্রতিক ফলাফল দিয়ে। যেখানে বিজেপি পেয়েছে ৮ টি আসন আর আম আদমি পার্টি (আপ) ৬২ টি আসন পেয়ে জয়লাভ করেছে আর কংগ্রেসের ঝুলিতে শূণ্য আসন।

নভিকা কুমার ভোটের সময় স্বরাষ্ট্রমন্ত্রীকে পরবেশ ভর্মা সহ কিছু বিজেপি নেতাদের বিতর্কিত মন্তব্য করার ফলে দলের ক্ষতি হয়েছে কিনা এব্যাপারে প্রশ্ন করেন। অন্য মন্তব্যের উদাহরণ হিসেবে নভিকা কুমার ভারত-পাকিস্তানের ক্রিকেট খেলার তুলনা টানা কপিল মিশ্রের টুইটের প্রসঙ্গ এবং কেন্দ্রীয়মন্ত্রী অনুরাগ ঠাকুরের একটি র‍্যালিতে বিশ্বাসঘাতকদের গুলি করার স্লোগানের প্রসঙ্গ তোলেন। (দেশের গদ্দারদের, গুলি মারো শালাদের)

এর প্রত্যুত্তরে অমিত শাহ বলেন, ''এই ধরণের মন্তব্য কেউ করেননি যে মেয়ে ও বৌমাদের ধর্ষণ করা হবে কিন্তু অন্যান্য যা মন্তব্য করা হয়েছে, ওই ধরণের মন্তব্য করা উচিত হয়নি, এসব (মন্তব্য) থেকে দল সত্বর দূরত্ব বজায় রেখেছিল।"

যখন অমিত শাহ স্বীকার করেন এই মন্তব্যগুলি করা করা উচিত হয়নি সেই সঙ্গে তিনি অস্বীকার করেন যে ধর্ষণ সংক্রান্ত একটি মন্তব্য করা হয়েছিল।

৮ মিনিট ৩৫ সেকেন্ড সময়ের পর থেকে এই প্রশ্ন করা ও তার প্রত্যুত্তরে অমিত শাহের বক্তব্য শোনা যাবে।


তথ্য যাচাই

বুম খুঁজে পেয়েছে দিল্লির বিজিপি সাংসদ পরবেশ সাহিব সিং ভার্মা সংবাদ সংস্থা এএনআই-এর সঙ্গে কথা বলার সময় এই বিতর্কিত মন্তব্য করেন যা আমিত শাহ অস্বীকার করেছেন।

মুসলিম মহিলাদের নেতৃত্বে রাজধানীতে নয়া নাগরিকত্ব আইনেরর বিরুদ্ধে প্রতিবাদের মুখ হয়েছে দিল্লির শাহিন বাগ। এই প্রতিবাদ অনেক সমালোচকদের নজরে এসেছে যার অন্যতম কারণ এটি শহরের অনেক বাসিন্দাদের অনুবিধা সৃষ্টি করছে।

পরবেশ ভর্মার মন্তব্য করেছিলেন শাহিন বাগের প্রতিবাদের প্রসঙ্গে। নীচে এএনআই কে দেওয়া তাঁর উক্তির অনুবাদ দেওয়া হল।

''দেখুন আরবিন্দ কেজরিওয়ালও একথা বলেন আমি শাহিন বাগের সঙ্গে আর দিল্লির উপমুখ্যমন্ত্রী মনীশ সিসৌদিয়াও বলেন আমিও শাহিন বাগের সঙ্গে। দিল্লির জনতা জানে, যে আগুন কয়েক বছর আগে কাশ্মীরে লেগেছিল। সেখানের কাশ্মীর পন্ডিতদের বোন ও মেয়েদের ধর্ষণ করা হয়েছিল তারপর ওই আগুন উত্তরপ্রদেশ, হারদরাবাদ ও কেরলে লাগতে থাকে আর আজকে ওই আগুন লেগেছে দিল্লির কোণে। ওখানে (শাহিন বাগ) লাখ লাখ লোগ এক জোট হয়ে যায়। আর ওই আগুন যে কোনও সময় দিল্লির লোকজনদের বাড়িতে এবং আমাদের বাড়িতে পৌঁছাতে পারে। এটা দিল্লির মানুষজনকে ভাবনা চিন্তা করে সিদ্ধান্ত নিতে হবে। এই সব লোকজন আপনাদের ঘরে ঢুকবে, মেয়ে, বোনদের তুলে নিয়ে যাবে, ধর্ষণ করবে এবং তাদের মারবে। আজকে সময় আছে, মোদী জি কাল আসবে না। আমিত শাহ কাল আসবে না আপনাকে বাঁচাতে।"

৫০ সেকেন্ড সময়ের পর থেকে যে কেউ তার বিতর্কিত মন্তব্যটি দেখতে পারেন।

Updated On: 2020-02-14T14:59:14+05:30
Claim Review :  না, কোনও বিজেপি নেতা মন্তব্য করেননি শাহিন বাগের প্রতিবাদকারীরা মহিলাকে ধর্ষণ করবে
Claimed By :  Amit Shah
Fact Check :  False
Show Full Article
Next Story