অমিতাভ বচ্চনের মুখে নানাবতী হাসপাতালের চিকিৎসকদের প্রশংসার ভিডিওটি পুরনো

অমিতাভ বচ্চনের মুখে নানাবতী হাসপাতালের চিকিৎসকদের প্রশংসার পুরনো ভিডিওকে সাম্প্রতিক বলে চালানো হচ্ছে।

নানাবতী হাসপাতালের চিকিৎসকদের প্রশংসা করা ৩ মাসের পুরনো একটি ভিডিও ভাইরাল করে দাবি করা হচ্ছে, এটি অমিতাভ বচ্চনের সাম্প্রতিক অভিজ্ঞতার বয়ান। কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার পর ১১ জুলাই এই হাসপাতালে তিনি ভর্তি হয়েছেন।

বিভিন্ন উৎস যাচাই করে বুম নিশ্চিত হয়েছে যে, এই ভিডিওটি এপ্রিল মাসে রেকর্ড করা হয়েছিল, লকডাউন শুরু হওয়ার কয়েক সপ্তাহ পরে। আমরা ইউ-টিউবে এই ভিডিওটি আপলোড হতে দেখেছি এ বছরের ২৩ এপ্রিলেই।
হিন্দি চলচ্চিত্রের শাহেনশা এবং তাঁর অভিনেতা-পুত্র অভিষেক বচ্চন কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হয়ে ১১ জুলাই হাসপাতালে ভর্তি হওয়ার কয়েক ঘন্টার মধ্যেই এই ভিডিওটি সোশাল মিডিয়ায় ঝড়ের মতো ভাইরাল হয়ে পড়ে। আক্রান্ত হওয়ার মৃদু লক্ষণ দেখা দিতেই ৭৭ বছর বয়স্ক সুপারস্টার ও তাঁর পুত্রকে মুম্বইয়ের নানাবতী হাসপাতালে ভর্তি করা হয়।
মুম্বইয়ে ১১ জুলাই পর্যন্ত ৯০ হাজার আক্রান্তের খবর পাওয়া যায় এবং ওই দিনটিতেই ১৩০৫ জনের আক্রান্ত হওয়ার খবর মেলে।
২ মিনিট ২৬ সেকেন্ডের এই ভিডিওতে দেখা যাচ্ছে, অমিতাভ এই কঠিন সময়ে নানাবতী হাসপাতালের চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মীদের অক্লান্ত সেবার ভূয়সী প্রশংসা করছেন। তা ছাড়া যখনই তিনি নিজের কোনও শারীরিক অসুস্থতা নিয়ে এই হাসপাতালের দ্বারস্থ হয়েছেন, তখনই যে সেবা তিনি তাঁদের কাছে পেয়েছেন, তার জন্য ধন্যবাদ ও কৃতজ্ঞতাও জানান। তবে ভিডিওটির কোথাও তিনি তাঁর নিজের কোভিড-১৯ ভাইরাসে আক্রান্ত হওয়ার কথা একবারের জন্যও উচ্চারণ করেননি।
যে হিন্দি ক্যাপশন দিয়ে ফেসবুকে এই ভাইরাল ভিডিওটি শেয়ার হয়েছে, তার বাংলা অনুবাদ হলো: "পরীক্ষায় করোনাভাইরাস পজিটিভ ধরা পড়ার পর অমিতাভ বচ্চন নানাবতী হাসপাতালে ভর্তি হন l হাসপাতাল থেকে প্রচারিত জনসাধারণের উদ্দেশে এক বার্তায় তিনি তাঁদের আশাবদী থাকতে অনুরোধ করেন l চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদের তিনি ঈশ্বরের রূপ বলে বর্ণনা করেছেন l"
(Hindi: अमिताभ बच्चन कोरोना पॉजिटिव होने के बाद नानावती हॉस्पिटल में भर्ती हुए,उन्होंने वहां से लोगों को सकारात्मक रहने का संदेश दिया।स्वास्थ्य कर्मियों और डॉक्टरों को भगवान का रूप बताया।)

ভিডিওগুলির আর্কাইভ সংস্করণ দেখুন এখানে এবং এখানে
এই একই ভিডিও রেডিফ সাংবাদিক শীলা ভাট টুইটারে আপলোড করেছেন কোনও ক্যাপশন ছাড়াইl কোন সময় ভিডিওটি তোলা হয়েছে জানতে চেয়ে শীলাকে টুইট করা হলে তিনি জবাবে কোনও নির্দিষ্ট তারিখ না বলে শুধু জানিয়েছেন—"এই সম্প্রতি"l


বুম এই ভিডিওটির অনুসন্ধান চালিয়ে দেখেছে, এটি প্রথম ইউ-টিউবে আপলোড হয়েছিল এ বছরেরই ২৩ এপ্রিল, হিন্দিতে যার ক্যাপশন ছিল: "অমিতাভ বচ্চন করোনা যোদ্ধাদের প্রশংসা করেছেন, বলেছেন ঈশ্বর এখন হাসপাতালগুলোয় সাদা কোট পরে ঘুরে বেড়াচ্ছেন।"
(Hindi: अमिताभ बच्चन ने की कॉरोना वरियर्स की तारीफ़ कहां सफेद कोट में भगवान अस्पताल में काम कर रहे हैं)


অমিতাভ বচ্চনের এই ভিডিওটি ২৩ এপ্রিল ২০২০ তারিখে ইউটিউবে আপলোড করা হয়েছিল

ভিডিওটির ২৬ সেকেন্ডের মাথায় বচ্চন টুইটারে তাঁর দেখা সুরাটের একটি বিলবোর্ডের উল্লেখ করছেন, যাতে চিকিৎসক এবং কোভিড-যোদ্ধাদের ঈশ্বরের সঙ্গে তুলনা করা হয়েছিল, আর সে জন্যই এ সময় মন্দির বা দেবস্থানগুলি বন্ধ রয়েছে বলে তিনি যুক্তি দেন।
খোঁজখবর চালিয়ে বুম গুজরাটি ভাষায় প্রকাশিত একটি ওয়েব পোর্টাল দিব্য ভাস্কর-এ ২৩ এপ্রিলের একটি প্রতিবেদনও পেয়েছে, যাতে বচ্চনের উল্লেখ করা সুরাটের ওই বিলবোর্ডটির কথা ছিল।
ভিডিওটির বিষয়ে আরও তথ্য জানতে বুম নানাবতী হাসপাতালের সঙ্গেও যোগাযোগ করে। নাম প্রকাশে অসম্মত একটি সূত্র থেকে আমাদের জানানো হয় যে ভিডিওটি সাম্প্রতিক নয়, পুরনো।
সূত্রটি বুমকে জানায়: "২০১৯ সালের অক্টোবর মাসে বচ্চন নানাবতী হাসপাতালে ভর্তি হয়েছিলেন l আর মার্চ-এপ্রিল নাগাদ আমরা এই ভিডিওটি তৈরি করি l হাসপাতালের তরফে ভিডিওটি প্রচার করা হয়নি, যেহেতু বচ্চন বলেছিলেন, তিনিই তাঁর সোশাল মিডিয়া অ্যাকাউন্টে এটি প্রকাশ করবেন l"
পরে নানাবতী হাসপাতালের তরফ থেকে একটি প্রেস বিবৃতি দিয়ে জানানো হয় যে, ভিডিওটি ২০২০ সালের এপ্রিলে তোলা হয়েছে এবং হাসপাতালের সামনের সারির কর্মীদের অনুপ্রাণিত করতেই এটি করা হয়েছে।

অমিতাভর ঘনিষ্ঠ একটি সূত্র থেকেও বুম জানতে পারে, ভিডিওটি অনেক আগেই তোলা এবং ১১ জুলাই হাসপাতালে ভর্তি হওয়ার সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ইতিমধ্যে মহারাষ্ট্রের স্বাস্থ্যমন্ত্রী রাজেশ টোপে জানিয়ে দেন, অ্যান্টিজেন পরীক্ষার মাধ্যমেই পিতা-পুত্র উভয়েরই কোভিড পজিটিভ সংক্রমণ ধরা পড়েছে। ওঁদের উপসর্গ বা লক্ষণগুলো এখনও খুব মৃদু, তবে সতর্কতামূলক ব্যবস্থা হিসাবে ওঁদের ভর্তি করে নেওয়া হয়েছে।
১২ জুলাই অভিষেক বচ্চন টুইট করে জানান, তাঁর স্ত্রী ঐশ্বর্য রাই এবং কন্যা আরাধ্যার দেহেও কোভিড পজিটিভ জীবাণু পাওয়া গেছে, তাঁরা তাই নিজেদের বাড়িতেই নিভৃতবাসে গিয়েছেন এবং পুর কর্তৃপক্ষকে সে সম্পর্কে অবহিতও করেছেন।

Claim Review :  কোভিডে আক্রান্ত হওয়ার পর অমিতাভ বচ্চন নানাবতী হাসপাতালের কর্মীদের প্রসংশা করেছেন
Claimed By :  Social Media
Fact Check :  False
Show Full Article
Next Story