স্পিলবার্গের ছবিতে লেনিনের ভূমিকায় ডিক্যাপ্রিও? পোস্টারটি কাল্পনিক

বুম দেখে ২০১৭ সালে কাল্পনিক "লেনিন" মুভির পোস্টারটি তৈরি করেন লিথুয়ানিয়ার এক অভিনেতা ও গ্রাফিক ডিজাইনার ডিভিডাস ব্রেইভি।

সোশাল মিডিয়ায় 'লেনিন' নামে কাল্পনিক সিনেমার পোস্টার শেয়ার করে ভুয়ো দাবি করা হয়েছে লিওনার্দো ডিক্যাপ্রিও অভিনীত এই সিনেমা পরিচালনা করেছেন স্টিভেন স্পিলবার্গ।

বুম যাচাই করে দেখে হলিউড অভিনেতা লিওনার্দো ডিক্যাপ্রিও 'লেনিন' নামভূমিকায় অভিনয় করছেন না স্টিভেন স্পিলবার্গ পরিচালিত কোনও সিনেমায়। বুম আরও দেখে কাল্পনিক এই পোস্টটারটি ২০১৭ সালে তৈরি করেন লিথুয়ানিয়ার এক অভিনেতা ও গ্রাফিক ডিজাইনার ডিভিডাস ব্রেইভি।

ফেসবুকে ভাইরাল হওয়া পোস্টারটিতে লিওনার্দো ডিক্যাপ্রিওকে সোভিয়েত রাশিয়ার প্রাক্তন রাষ্ট্রপ্রধান ভ্লাদিমির
লেনিনের মতো দেখতে লাগছে। লেনিন ছিলেন রুশ বিপ্লবের সময়ের অন্যতম রাজনৈতিক ব্যেক্তিত্ব যিনি বামপন্থী তাত্ত্বিক ও বলসেভিক দলের প্রধান। লেনিনের মাধ্যমে রাশিয়ায় রাজতন্ত্রের অবসান ঘটে এক দলীয় সাম্যবাদের জন্ম হয়। ওই পোস্টারটিতে লেখা হয়েছে এটি স্টিভেন স্পিলবার্গ পরিচালিত সিনেমা যা শীঘ্রই মুক্তি পাচ্ছে।
পোস্টারটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "লেন... লেন... লেন... লেন... লেনিন।"
পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
বুম দেখে এই পোস্টারটি ২০১৭ সাল থেকে অনলাইনে ঘুরছে। পোস্টারটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছিল, "
একে তো স্পিলবার্গ। তার ওপর লিওনার্ডো ডি ক্যাপ্রিও। সে আবার লেনিন। মরার আগে এই ছবি না দেখলে প্রেতাত্মা হয়ে ঘুরে বেড়াব।" (বানান অপরিবর্তিত)
পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে
আরেকটি ফেসবুক পোস্ট আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম স্পিলবার্গ পরিচালিত লেনিন নামে কোনও নির্মিয়মান ছবি বা লেনিনকে নিয়ে ছবি স্পিলবার্গের ছবি তৈরির ব্যাপারে কোনও নির্ভরযোগ্য গণমাধ্যমের খবরের হদিস পায়নি।

বুম গুগলে "স্পিলবার্গের সিনেমা", 'লেনিন', '
লিওনার্দো ডিক্যাপ্রিও' প্রভৃতি কিওয়ার্ড সার্চ করে সোভিয়েত ভিসুয়াল নামে একটি টুইটারফেসবুক অ্যাকাউন্টের পোস্টের হদিস পায়।
২০১৭ সালের ২০ অক্টোবরের ওই টুইটে লেখা হয়, "অনুরাগীর তৈরি লিওনার্দো ডিক্যাপ্রিওর অভিনীত কাল্পনিক সিনেমা "লেনিন"-এর পোস্টার। ডিভিডাস ব্রেইভির হাতে।
(মূল ইংরেজিতে টুইট: "Fan-made poster for fictional film 'LENIN' starring Leonardo DiCaprio. By Deividas Breivė.)
বুম ওই পোস্টারটির সৃষ্টিকর্তা লিথুয়ানিয়ার এক অভিনেতা ও গ্রাফিক ডিজাইনার ডিভিডাস ব্রেইভি সঙ্গে যোগাযোগ করলে তিনি বলেন, "আমি নিজেও একজন অভিনেতা এবং গ্রাফিক ডিজাইনেও খুবি আগ্রহী, তাই আমি ২০১৭ সালে এই পোস্টারটি বানিয়েছিলাম শুধুমাত্র কৌতুকের জন্য। সে সময় আমি রটনা শুনি স্পিলবার্গ পরিচালিত 'লেনিন' সিনেমায় লিওনার্দো ডিক্যাপ্রিও অভনয় করবে। আমি এটিকে সোভিয়েত ভিসুয়াল পেজে পোস্ট করি, কেননা ভেবেছিলাম এটি একটি উপযুক্ত জায়গা।"
লিওনার্দো ডিক্যাপ্রিও ২০১৬ সালে জার্মানির গণমাধ্যম ওয়েল্টকে এক সাক্ষাৎকারে জানান লেনিন ও পুতিনের চরিত্রে অভিনয় করার ব্যাপারে তাঁর ইচ্ছের কথা। তার আগে ২০১০ সালে
স্টালিনের ভূমিকায় অভিনয়ের
ব্যাপারেও ইচ্ছে প্রকাশ করেছিলেন। লেনফিল্ম সে সময় তাঁকে লেনিনের চরিত্রে অভিনয় করানোর কথা জানালে তীব্র অসন্তোষ প্রকাশ করে ওই সংস্থাকে চিঠি দেয় সেন্ট পিটার্সবার্গের কমিউনিস্ট দল

ডিক্যাপ্রিও 'টাইটানিক', 'দ্য উলফ অফ ওয়ালস্ট্রি', 'দ্য রেভেন্যান্ট' প্রভৃতি সিনেমায় অভিনয়ের সুবাদে দর্শকের কাছে সুপরিচিত।

Claim :   ছবির দাবি স্টিভেন স্পিলবার্গ পরিচালিত ছবি লেনিন নাম ভূমিকায় লিওনার্দো ডিক্যাপ্রিওর পোস্টার
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.