বেঙ্গালুরুর স্টার্ট-আপের ছবি কৃষকদের সুপার মার্কেট বলে ভাইরাল

হিউমাসের মালিক মঞ্জুনাথ টিএন-এর সঙ্গে বুম কথা বললে তিনি জানান যে, এগুলি বেঙ্গালুরুতে তাঁর কৃষিপ্রযুক্তি সংক্রান্ত স্টার্ট-আপের ছবি।

হিউমাস নামের বেঙ্গালুরুর এক কৃষিপ্রযুক্তি-ভিত্তিক স্টার্ট-আপের চারটি ছবির একটি সেট সোশ্যাল মিডিয়ায় ছড়িয়েছে। ওই ছবিগুলিতে মিথ্যে দাবি করা হয়েছে যে, কৃষকরা নিজেদের সুপার মার্কেট খুলেছেন, যেখান থেকে ক্রেতারা সরাসরি তাঁদের উৎপাদিত পণ্য কিনতে পারবেন। তিনটি বিতর্কিত কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের লাগাতার বিক্ষোভের পরিপ্রেক্ষিতে এই ছবিগুলি ভাইরাল হয়েছে। কৃষকরা মনে করছেন যে, এই কৃষি আইনের ফলে ফলে তাঁদের আয় কমবে, আর বাজারের বড় কৃষিপণ্য এবং রিটেল বিক্রেতাদের সুবিধা হবে।

প্রতিটি ছবিতে সবজি এবং ফলের ঝুড়ি দেখতে পাওয়া যাচ্ছে, যা কিনতে ক্রেতারা লাইন দিয়ে দাঁড়িয়ে রয়েছেন। একটি ছবিতে হিউমাস লেখা বোর্ড দেখা যাচ্ছে।
ভাইরাল হওয়া পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "ব্যাঙ্গালুরুতে কৃষকরা নিজেরাই সুপার মার্কেট খুলে ফেললেন! পরিবর্তন হলে এমনটা হোক। দিকে দিকে এমনটা চাই।'' ক্যাপশনটি বাংলাতেই লেখা হয়েছে।
এ রকম কয়েকটি পোস্টের সঙ্গে একটি প্রতিবেদনের লিঙ্ক দেওয়া হয়েছে। ওই প্রতিবেদনের শিরোনাম, "সবজির এই সুপারমার্কেট থেকে ২০% কম দামে ফল এবং সবজি কিনুন।"
এই পোস্টের আর্কাইভ দেখতে পাবেন এখানে

হিন্দিতে লেখা ক্যাপশনের সঙ্গেও পোস্টটি ভাইরাল হয়েছে, "বেঙ্গালুরুর কৃষকরা নিজেদের সুপার মার্কেট তৈরি করে ফেলেছেন। আমাদেরও এই কৃষকদের থেকে অনেক কিছু শিখতে হবে। পাঞ্জাবের কৃষকদের বাজারে তাঁদের সবজি বিক্রি করার জন্য সরকারের সঙ্গে লড়াই করতে হচ্ছে। পরিস্থিতি এ রকম কেন?"
হিন্দি ভাষায় লেখা মূল টেক্সট "'बेंगलुरु के किसानों ने अपना खुद का सुपर मार्केट तैयार कर लिया है इन किसानों से हमें भी कुछ सीखना होगा पंजाब के किसान को मंडियों में बेचने के लिए भी सरकार से लड़ना पड़ रहा है ऐसा क्यूं???'')
এই পোস্টের আর্কাইভ এখানে দেখতে পারেন।

বুম প্রতিটা ছবির উপর রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পায় হোয়াটস হট নামের একটি ওয়েবসাইটে ১১ ডিসেম্বর প্রকাশিত একটি প্রতিবেদন দেখতে পায়। ওই প্রতিবেদনে ভাইরাল হওয়া ছবিগুলির কয়েকটি দেখতে পাওয়া যায়। প্রতিবেদনটির শিরোনামে লেখা হয়, "সবজির এই সুপারমার্কেট থেকে ২০% কম দামে ফল এবং সবজি কিনুন" এবং ওই প্রতিবেদন থেকে জানা যায় যে, এই ছবিগুলি হিউমাস নামে বেঙ্গালুরুর একটি ব্যবসায়িক প্রতিষ্ঠানের। হিউমাস একটি ন্যায্য মূল্যে সবজি বিক্রির সুপারমার্কেট। এখানে ২০% কম খরচে উৎপাদিত টাটকা সবজি এবং ফল কৃষকদের কাছ থেকে এনে বিক্রি করা হয়।

ইন্ডিয়ান ওয়েব২ নামে আমরা আরও একটি ব্লগ দেখতে পাই, যেখানে ২০১৯ সালে তৈরি হওয়া হিউমাস নামে একটি ব্র্যান্ডের উল্লেখ করে জানানো হয় যে, তার প্রতিষ্ঠাতা মঞ্জুনাথ টি এন এবং শিল্পা গোপালাইয়া। ওই ব্লগে এই একই কৃষক বাজারের যে ছবিগুলি ভাইরাল হয়েছে, সেগুলি দেখতে পাওয়া যায়। বেঙ্গালুরুর কৃষিপ্রযুক্তি-ভিত্তিক বিপণন সংস্থা হিউমাসের অফিশিয়াল ওয়েবসাইটের অ্যাবাউট সেকশনে লেখা হয়েছে যে, ভারতীয় কৃষি পণ্যের সরবরাহের ক্ষেত্রে মধ্যস্বত্বভোগীদের জন্য যে সমস্যার মুখোমুখি হতে হয়, তা নির্মূল করাই এই সংস্থার মূল লক্ষ্য। তাদের ন্যায্য মূল্যের সবজি এবং ফলের এই সুপারমার্কেটে ক্রেতারা কম দামে টাটকা ফল ও সবজি পাবেন।
নীচে হিউমাসের ওয়েবসাইটের ছবি দেওয়া হল।

এই সংস্থার প্রতিষ্ঠাতা মঞ্জুনাথ টিএন এই ছবিগুলির সঙ্গে কৃষক আন্দোলনের কোনও সম্পর্কের কথা উড়িয়ে দিয়েছেন। তিনি নিশ্চিত করে জানিয়েছেন যে, "এই সুপার মার্কেট বেঙ্গালুরুর কৃষকরা করেননি। এটি একটি স্টার্ট-আপ ব্যবসা, যেটি আমি এবং আমার স্ত্রী ২০১৯ সালে তৈরি করি। আমাদের মূল লক্ষ্য হল মধ্যস্বত্বভোগীদের এড়িয়ে কৃষকদের কাছ থেকে সবজি সরাসরি ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া।"
মঞ্জুনাথ বুমকে জানান যে, তাঁরা মধ্যস্বত্বভোগীদের এড়িয়ে সরাসরি কৃষকদের কাছ থেকে বাজার দর অনুযায়ী ফল ও সবজি কেনেন। বেঙ্গালুরুর গ্রামাঞ্চলে এই সংস্থার পণ্য সংগ্রহ সংস্থা রয়েছে এবং সেখান থেকে পণ্য নিয়ে এসে জেপি নগরের শোরুম থেকে ক্রেতাদের কাছে তা বিক্রি করা হয়। এই মুহুর্তে তাঁদের একটিই দোকান রয়েছে।
Claim Review :   ছবি দেখায় বেঙ্গালুরুতে কৃষকরা নিজেদের সুপার মার্কেট গঠন করে মধ্যস্ততা ছাড়া সবজি বিক্রি করছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story