রাজ্য সভাপতি, বিজেপি সাংসদ দিলীপ ঘোষের উস্কানিমূলক ফেসবুক পোস্টটি ভুয়ো

বুম যাচাই করে দেখেছে যে বিজেপি সাংসদ ও রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ভাইরাল হওয়া ফেসবুক স্ট্যাটাসটি ফটোশপ করা।

সোশাল মিডিয়াতে বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘোষের ফেসবুক পেজের গ্রাফিক করে ভুয়ো মন্তব্য ছড়ানো হচ্ছে। ফেসবুক পোস্টের এই গ্রাফিকটিতে দাবি করা হয়েছে যে, উনি বলেছেন, "চাল চুরি করেছি বেশ করেছি। ২০২১ সালে ক্ষমতায় আসতে গেলে যা যা করতে হবে সেটাই করব। প্রয়োজন হলে দাঙ্গা লাগাতে দ্বিধাবোধ করব না।"

যে পোস্টটি শেয়ার করা হয়েছে, সেখানে দিলীপ ঘোষের ফেসবুক পেজের ছবি দেখা যাচ্ছে। ওই ছবিতে লেখা হয়েছে, "বিজেপির রাজ্য সভাপতি কি বলছে দেখুন:-"

তার নীচে দিলীপ ঘোষের লেখা ফেসবুক স্ট্যাটাসে লেখা হয়েছে, "চাল চুরি করেছি বেশ করেছি। ২০২১ সালে ক্ষমতায় আসতে গেলে যা যা করতে হবে সেটাই করব। প্রয়োজন হলে দাঙ্গা লাগাতে দ্বিধাবোধ করব না।"

দেখলেই মনে হয় যেন গতকাল রাত ৮ টা ৪৬ মিনিটে করা হয়েছে ওই পোস্ট। ওই গ্রাফিকে আরও লেখা হয়েছে, "বাংলাকে অশান্ত করার জন্য বিজেপি কত নিচে নামতে পারে তার প্রোফাইল দেখুন:-"

পোস্টটির ক্যাপশনে লেখা আছে, "বিজেপি দলটা মিথ্যা প্রতিশ্রুতি এবং মিথ্যা কথা বলাতে অত্যন্ত দক্ষ। ২০২১ সালে ক্ষমতায় আসার জন্য খারাপ কাজ করতেও দ্বিধা বোধ করবেন না, বললেন—পশ্চিমবঙ্গে রাজ্য সভাপতি দিলীপ ঘোষ।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানেপোস্টটির স্ক্রিনশট নীচে দেওয়া হল।

উল্লখ্য, ভুয়ো ফেসবুক পোস্টের স্ক্রিনশটটি দিলীপ ঘোষের যাচাই করা প্রোফাইলের ছবি ব্যবহার করায় নেটিজেনরা পোস্টটিকে সত্যি বলে ভুল করছেন।

আরও পড়ুন: আরএসএস-এর পোশাকে পশ্চিমবঙ্গের রাজ্যপালের ছবিটি সম্পাদিত

তথ্য যাচাই

বুম ফেসবুকে দিলীপ ঘোষের প্রোফাইলে এরকম কোনও পোস্টের শেয়ার পায়নি। বুম দিলীপ ঘোষের টুইটার হ্যান্ডেলেও কোথাও চাল চুরির সপক্ষে কোনও যুক্তি খুঁজে পায়নি।

ফেসবুকে যে ভুয়ো পোস্টটি ভাইরাল হয়েছে, সেটি তৈরি করা হয়েছে দিলীপ ঘোষের ফেসবুক প্রোফাইল থেকে ছবি নিয়ে। এই পোস্টটি দিলীপ ঘোষের কোনও ফেসবুক স্ট্যাটাস নয়। গ্রাফিক্সের সাহায্যে সেখানে ভুয়ো মন্তব্য সংযোজন করা হয়েছে।

ভুয়ো ফেসবুক পোস্ট

দিলীপ ঘোষের ফেসবুক পোস্টটি খুব যত্ন নিয়ে পর্যবেক্ষণ করলে ফটোশপের ত্রুটি ধরা পরে। ফেসবুক পোস্টটির হরফের ধরণ আলাদা। দিলীপ ঘোষ ফেসবুক পোস্টে যে ধরণের পূর্ণচ্ছেদ ব্যাবহার করেন তা খেয়াল করলেই দেখা যায় তাঁর আগের পোস্টগুলির পূর্ণচ্ছেদের সঙ্গে ভুয়ো পোস্টের ছবিটির সঙ্গতি নেই।

ভুয়ো পোস্ট ও বাকী দুটি আসল পোস্টের হরফ ও পূর্ণচ্ছেদের ফারাক রয়েছে।

করোনা মোকাবিলা, ত্রাণ বিলি ও রেশনে দুর্ণীতি নিয়ে রাজ্য সরকার ও বিজেপি নেতৃত্বের সংঘাত তুঙ্গে। শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় টুইট করে বিজেপির দলীয় কার্যালয়ে রেশনের চাল মজুত করার অভিযোগ তোলেন।

দিলীপ ঘোষ পাল্টা টুইট করে বলেন, "মাননীয় রাজ্যের মন্ত্রী আলিপুরদুয়ারের ঘটনা নিয়ে অসত্য মন্তব্য করছেন। চাল চুরি তৃণমূলের পেশা।"

বুম সম্প্রতি পশ্চিমবঙ্গের রাজ্যপাল জগদীপ ধনখড় ও রাজ্য বিজেপির শীর্ষ নেতৃত্বদের নিশানা করা অনেকগুলি ভুয়ো মন্তব্যের গ্রাফিক ছবি তথ্য যাচাই করেছে। এগুলি একটি ভুয়ো ফেসবুক অ্যাকাউন্ট থেকে ছড়ানো হয়েছিল।

আরও পড়ুন: ভাইরাল হল পশ্চিমবঙ্গের রাজ্যপাল ও বিজেপি নেতাদের ভুয়ো মন্তব্য

Updated On: 2020-05-04T21:03:59+05:30
Claim Review :  দিলীপ ঘোষ বলেছেন প্রয়োজনে চাল চুরি করবো ও দাঙ্গা লাগাতে দ্বিধা করবো না
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story