এই ছবিগুলি করোনাকালে ব্রিটিশ প্রধানমন্ত্রীর সস্ত্রীক মন্দির দর্শনের নয়

বুম দেখে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের নিসডেন স্বামী নারায়ণ মন্দির দর্শনের ভাইরাল ছবিগুলি ২০১৯ সালের ডিসেম্বর মাসের।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন, স্ত্রী সাইমন্ডস ও স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেলের ২০১৯ সালের ডিসেম্বর মাসে লন্ডন নিসডেনের স্বামী নারায়ণ মন্দির পরিদর্শনের ছবিকে বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে।

ফেসবুক পোস্টে চারটে ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে করোনাকে হারানোর প্রধানমন্ত্রী বরিস জনসন সস্ত্রীক লন্ডনের '‍'স্বামী নারায়ন'' মন্দিরে পূজা অর্চনা করছেন।

ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ''করোনাকে হারানোর পর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন সস্ত্রীক লন্ডনের "স্বামী নারায়ন" মন্দিরে পূজা অর্চনা করছেন। কেরি জনসন ভারতীয় সংস্কার মেনে শাড়ী পরিধান করে পূজার্চনা সারেন। উভয়েই সাথে গো- মাতার পূজাও করেন।
জয় সত্য সনাতন ধর্মের।.. (সম্পাদিত)''

ফেসবুক পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে দেখে প্রধানমন্ত্রী বরিস জনসনের মন্দির পরিদর্শনের ছবিগুলির সঙ্গে কোভিড-১৯ এর কোনও সম্পর্ক নেই। ছবিগুলি ব্রিটেনে প্রথম করোনাভাইরাস সংক্রমণ হওয়ার আগের।

বুম গুগলে রিভার্স সার্চ করে দেখে প্রধানমন্ত্রী বরিস জনসন ১১ ডিসেম্বর ২০১৯ নিসডেন ও ইসকন ম্যানর মন্দির দর্শনের কথা টুইট করে উল্লেখ করেন।

লন্ডনের বিএপিএস শ্রী স্বামীনারায়ণ মন্দির নিসডেন মন্দির বলেই বেশি পরিচিত। এই মন্দির পরিদর্শনে প্রধানমন্ত্রী বরিস জনসনের সঙ্গী হন স্ত্রী সাইমন্ডস ও স্বরাষ্ট্রসচিব প্রীতি প্যাটেল। গৈরিক বসনে থাকা ওই ব্যক্তি হলেন যোগ বিবেকদাস স্বামী।

ওই মন্দির পরিদর্শেনর সময় তিনি নীলকন্ঠ বর্নীর বিগ্রহকে 'অভিষেক' করেন। বিএপিএস স্বামীনাথন সংস্থার ওয়েবসাইটে ৭ ডিসেম্বর ২০১৯ ছবিগুলি প্রকাশ করা হয়।

১৩ ডিসেম্বর ২০১৯ ইউটিউবে আপলোড করা বিএপিএস স্বামীনাথন সংস্থার একটি ভিডিওর সংকলনে প্রধানমন্ত্রী বরিস জনসনের ওই দিনের অনুষ্ঠান ও পূজা অর্চনা দেখা যাবে।

ব্রিটেনে প্রথম করোনাভাইরাস চিহ্নিত হয় ২৯ জানুয়ারি ২০২০ যখন ইয়র্কের স্টেসিটি অ্যাপার্টহোটেলেদু'জন চিনা নাগরিক করোনাভাইরাসে অসুস্থ্য হয়ে পড়ে। আঞ্চলিক ভাবে প্রথম ব্রিটেনের লিয়েসটারে লকডাউন ঘোষনা করা হয় এবছরের জুন মাসে

ব্রিটেনে এ পর্যন্ত কোভিড-১৯-এ আক্রান্ত হয়েছে ৩ লক্ষ ১৫ হাজার ৬০০ জন, মারা গেছে ৪৬, ৭৯১ জন। সাম্প্রতিক আক্রান্ত ও চিকিৎসাধীনের বিস্তারিত সংখ্যা দেখা যাবে এখানে

প্রধানমন্ত্রী বরিস জনসন ও তুতে শাড়ি পরিহিত স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেলের নীলকন্ঠ বর্ণীকে অভিষেকের ছবি ৫ অগস্ট অযোধ্যায় ভূমি পূজার সময় 'রামের অভিষেক' বলে ভুয়ো দাবি সহ ভাইরাল হয়েছিল। বরিস জনসনের ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে মিথ্যে দাবি সহ ছড়িয়ে পড়ে ওই ছবি, বুম সে সময় ওই ভুয়ো তথ্য খণ্ডন করে।

আরও পড়ুন: দেশের কনিষ্ঠতম বিপ্লবী শহীদ বাজি রাউতের ছবিকে বলা হল ক্ষুদিরাম বসু

Claim Review :   ছবির দাবি করোনাকে হারানোর পর ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন সস্ত্রীক লন্ডনের স্বামী নারায়ন মন্দিরে পূজা অর্চনা করছেন
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story