রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতকে বার্নলের বিজ্ঞাপনের ছবিটি ভুয়ো

বুম যাচাই করে দেখে ৫ অগস্ট অযোধ্যায় ভূমি পূজার দিন সম্প্রচারের সময় আজতক বার্নলের বিজ্ঞাপন সম্প্রচার করেনি।

৫ অগস্ট অযোধ্যার রাম মন্দিরে ভূমি পূজার দিন হিন্দি সংবাদ চ্যানেল আজতক খবর সম্প্রচার করার সময় বার্নল মলমের বিজ্ঞাপন সম্প্রচার করেছে বলে সোশাল মিডিয়ায় মিথ্যো দাবি করা হচ্ছে। সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া সম্পাদিত ছবিতে দেখা যায় আজতক ভূমি পূজার খবর সম্প্রচারের সময় বার্নলের বিজ্ঞাপন প্রচার করেছে।

ফেসবুক পোস্টে ওই ছবি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''আজতক অসংখ্য ধন্যবাদ। পারফেক্ট এড, পারফেক্ট টাইমিং।''

ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানেপোস্টটির স্ক্রিনশট নীচে দেওয়া হল।


এই একই ছবি টুইটারে শেয়ার করে বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র লেখেন, ''বিজ্ঞাপন বৃদ্ধি। হুহু বিক্রি।'' (মূল ইংরেজিতে টুইট: ''Advertisements HIKED, Sales SPIKED,'')

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই একই ছবি টুইট করেছেন বিপনন ব্যক্তিত্ব, কলমচি ও ব্লগার সন্দীপ ঘোষ।

আরেকজন টুইট ব্যবহারকারীও বার্নল-এর বিজ্ঞাপনের অন্যধরণের ছবি ব্যবহার করেছেন এবং সেটাকে আজতকে অভিজিৎ মুহূর্তে হওয়া ভূমি পূজার সময় বিজ্ঞাপন দেওয়ার ছবি বলে দাবি করেছেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সত্তরের দশকে বার্নলের প্রস্তুতকারক সংস্থা দ্রবের বিজ্ঞাপনী পাঞ্চলাইন হিসাবে ব্যবহার করে, ''হাত জ্বল গায়া? শুকর হ্যায় ঘর মে বার্নল হ্যায়।'' (অনুবাদ: হাত পুরেছে। তাও ভালো ঘরে বার্নল আছে)। আগুনে পোড়ার প্রদাহ প্রশমনের ঘরোয়া প্রাথমিক চিকিৎসার মলম থেকে ক্রমশই বার্নল শব্দ, ছবি বা মিম রূপে রাজনৈতিক কিংবা বিরোধী পক্ষের 'জ্বালা পোড়া' রোধ করতে কটাক্ষের অভিধানে ঢুকে পড়ে।

মরপেন ল্যাবরেটরিজের ডাঃ মরপেন সংস্থা ২০০১ সালে বার্নলকে অধিগ্রহন করে তার আগের প্রস্তুতকারক সংস্থার থেকে। সারা বিশ্বে স্বত‌ঃপ্রণোদিত প্রচারে অহরহ ব্যবহার হওয়া এরকম ব্রান্ডের জুড়ি মেলা ভার।

আরও পড়ুন: 'বাবরি হাসপাতাল' তৈরি নিয়ে ভাইরাল দাবি অস্বীকার ইউপির ওয়াকফ বোর্ডের

তথ্য যাচাই

বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে আজতকের সম্প্রচার করা ৫ অগস্টের ভূমি পূজা অনুষ্ঠানের অন্তত দুটি ভিডিও যাচাই করে দেখেছে। ওই দীর্ঘ ভিডিওগুলির একটিতেও বার্নলের বিজ্ঞাপনের দেখা মেলে না। প্রথমদ্বিতীয় ভিডিও।

বুম ভিডিওর দৃশ্য ও ভাইরাল ছবির তুলনা করে দেখে ছবিগুলি ফটোশপ করা ও ভাইরাল ছবির অসঙ্গতি দেখা যায়। বাম দিকের ভুয়ো ছবির লাইন অসমান ও মূল ছবির উপরে ফটোশপের কারিকুরি ধরা পরে।


সংবাদমাধ্যেম আজতক টুইট করে আগেই বার্নল বিজ্ঞাপনের বিষয়টি নস্যাৎ করেছে।

আরও পড়ুন: জুতো পরে প্রধানমন্ত্রী ভূমি পূজা করেছেন? ফেসবুক পোস্টের দাবিগুলি ভুয়ো

Updated On: 2020-08-10T22:05:46+05:30
Claim Review :   রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতক বার্নলের বিজ্ঞাপন দিয়েছে
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story