BOOM

Trending Searches

    BOOM

    Trending News

      • ফ্যাক্ট চেক
      • বিশ্লেষণ
      • ফাস্ট চেক
      • আইন
      • Home-icon
        Home
      • Authors-icon
        Authors
      • Contact Us-icon
        Contact Us
      • Methodology-icon
        Methodology
      • Correction Policy-icon
        Correction Policy
      • ফ্যাক্ট চেক-icon
        ফ্যাক্ট চেক
      • বিশ্লেষণ-icon
        বিশ্লেষণ
      • ফাস্ট চেক-icon
        ফাস্ট চেক
      • আইন-icon
        আইন
      Trending Tags
      TRENDING
      • #Mamata Banerjee
      • #Narendra Modi
      • #Operation Sindoor
      • #Pahalgam Terrorist Attack
      • #Rahul Gandhi
      • Home
      • ফ্যাক্ট চেক
      • রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতকে...
      ফ্যাক্ট চেক

      রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতকে বার্নলের বিজ্ঞাপনের ছবিটি ভুয়ো

      বুম যাচাই করে দেখে ৫ অগস্ট অযোধ্যায় ভূমি পূজার দিন সম্প্রচারের সময় আজতক বার্নলের বিজ্ঞাপন সম্প্রচার করেনি।

      By - Sk Badiruddin |
      Published -  10 Aug 2020 8:58 PM IST
    • রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতকে বার্নলের বিজ্ঞাপনের ছবিটি ভুয়ো

      ৫ অগস্ট অযোধ্যার রাম মন্দিরে ভূমি পূজার দিন হিন্দি সংবাদ চ্যানেল আজতক খবর সম্প্রচার করার সময় বার্নল মলমের বিজ্ঞাপন সম্প্রচার করেছে বলে সোশাল মিডিয়ায় মিথ্যো দাবি করা হচ্ছে। সোশাল মিডিয়ায় ভাইরাল হওয়া সম্পাদিত ছবিতে দেখা যায় আজতক ভূমি পূজার খবর সম্প্রচারের সময় বার্নলের বিজ্ঞাপন প্রচার করেছে।

      ফেসবুক পোস্টে ওই ছবি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''আজতক অসংখ্য ধন্যবাদ। পারফেক্ট এড, পারফেক্ট টাইমিং।''

      ফেসবুক পোস্টটি আর্কাইভ করা আছে এখানে। পোস্টটির স্ক্রিনশট নীচে দেওয়া হল।


      এই একই ছবি টুইটারে শেয়ার করে বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র লেখেন, ''বিজ্ঞাপন বৃদ্ধি। হুহু বিক্রি।'' (মূল ইংরেজিতে টুইট: ''Advertisements HIKED, Sales SPIKED,'')

      টুইটটি আর্কাইভ করা আছে এখানে।

      Advertisements HIKED
      Sales SPIKED @Suhelseth 😎 https://t.co/YeUzaQIskQ pic.twitter.com/dBRwOzCt8b

      — Sambit Patra (@sambitswaraj) August 5, 2020

      এই একই ছবি টুইট করেছেন বিপনন ব্যক্তিত্ব, কলমচি ও ব্লগার সন্দীপ ঘোষ।

      .@ThinkinHashtag But, from another angle#burnol is a perfect (case study) example of what @KapilSibal tried to say in his article. Take a dying brand. Give it to a new owner - who knows how to manage and give it a new life. #Congress #RamMandirAyodhya https://t.co/NUg8E2ZeUl https://t.co/VdpKKDydem

      — GhoseSpot (@SandipGhose) August 5, 2020

      আরেকজন টুইট ব্যবহারকারীও বার্নল-এর বিজ্ঞাপনের অন্যধরণের ছবি ব্যবহার করেছেন এবং সেটাকে আজতকে অভিজিৎ মুহূর্তে হওয়া ভূমি পূজার সময় বিজ্ঞাপন দেওয়ার ছবি বলে দাবি করেছেন।

      টুইটটি আর্কাইভ করা আছে এখানে।

      #5thAugustGoldenDay #JaiShriRam #RamMandirAyodhya #RamMandir @aajtak #Burnol@BiggNalla @TheLostGirl997
      This is epic👌 pic.twitter.com/VFw7Kvk1Av

      — Munchkin😎🇮🇳 (@_____Ragini____) August 5, 2020

      সত্তরের দশকে বার্নলের প্রস্তুতকারক সংস্থা দ্রবের বিজ্ঞাপনী পাঞ্চলাইন হিসাবে ব্যবহার করে, ''হাত জ্বল গায়া? শুকর হ্যায় ঘর মে বার্নল হ্যায়।'' (অনুবাদ: হাত পুরেছে। তাও ভালো ঘরে বার্নল আছে)। আগুনে পোড়ার প্রদাহ প্রশমনের ঘরোয়া প্রাথমিক চিকিৎসার মলম থেকে ক্রমশই বার্নল শব্দ, ছবি বা মিম রূপে রাজনৈতিক কিংবা বিরোধী পক্ষের 'জ্বালা পোড়া' রোধ করতে কটাক্ষের অভিধানে ঢুকে পড়ে।

      মরপেন ল্যাবরেটরিজের ডাঃ মরপেন সংস্থা ২০০১ সালে বার্নলকে অধিগ্রহন করে তার আগের প্রস্তুতকারক সংস্থার থেকে। সারা বিশ্বে স্বত‌ঃপ্রণোদিত প্রচারে অহরহ ব্যবহার হওয়া এরকম ব্রান্ডের জুড়ি মেলা ভার।

      আরও পড়ুন: 'বাবরি হাসপাতাল' তৈরি নিয়ে ভাইরাল দাবি অস্বীকার ইউপির ওয়াকফ বোর্ডের

      তথ্য যাচাই

      বুম ইউটিউবে কিওয়ার্ড সার্চ করে আজতকের সম্প্রচার করা ৫ অগস্টের ভূমি পূজা অনুষ্ঠানের অন্তত দুটি ভিডিও যাচাই করে দেখেছে। ওই দীর্ঘ ভিডিওগুলির একটিতেও বার্নলের বিজ্ঞাপনের দেখা মেলে না। প্রথম ও দ্বিতীয় ভিডিও।

      বুম ভিডিওর দৃশ্য ও ভাইরাল ছবির তুলনা করে দেখে ছবিগুলি ফটোশপ করা ও ভাইরাল ছবির অসঙ্গতি দেখা যায়। বাম দিকের ভুয়ো ছবির লাইন অসমান ও মূল ছবির উপরে ফটোশপের কারিকুরি ধরা পরে।


      সংবাদমাধ্যেম আজতক টুইট করে আগেই বার্নল বিজ্ঞাপনের বিষয়টি নস্যাৎ করেছে।

      महत्वपूर्ण सूचना...
      दिनांक 5 अगस्त 2020 को, अयोध्या में श्री #राममंदिर भूमिपूजन के प्रसारण के दौरान आजतक ने कथित ब्रांड का कोई विज्ञापन नहीं दिखाया था। यह स्क्रीनशॉट कुछ शरारती तत्वों की करतूत है जो कि निंदनीय है।
      झूठ सच pic.twitter.com/cCGZgYQQ2m

      — AajTak (@aajtak) August 6, 2020

      আরও পড়ুন: জুতো পরে প্রধানমন্ত্রী ভূমি পূজা করেছেন? ফেসবুক পোস্টের দাবিগুলি ভুয়ো

      Tags

      Fake NewsViral ImageSandip GhoseSambit PatraBurnolDr MorepenMorpen LaboratoriesOintment AdvertisementAajtakBJPBhoomi PujanAyodhyaNewsTelecastFact CheckPhotoshoppedMorphed ImageNarendra Modi
      Read Full Article
      Claim :   রাম মন্দিরের ভূমি পূজার সময় আজতক বার্নলের বিজ্ঞাপন দিয়েছে
      Claimed By :  Facebook & Twitter Users
      Fact Check :  False
      Next Story
      Our website is made possible by displaying online advertisements to our visitors.
      Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.
      X
      Or, Subscribe to receive latest news via email
      Subscribed Successfully...
      Copy HTMLHTML is copied!
      There's no data to copy!