লকডাউনে বিশেষ বিমানে কলকাতা এলেন সুজাতা মন্ডল খাঁ? একটি তথ্য যাচাই

বুমের হাতে আসা বোর্ডিং পাস অনুযায়ী সুজাতা মন্ডল খাঁ কলকাতা থেকে দিল্লি যান গত ২৩ মার্চ ২০২০। সেদিনই নিজস্বীগুলি তোলেন তিনি।

সোশাল মিডিয়া পোস্টে বিভ্রান্তিকর দাবি করা হয়েছে বিষ্ণুপুরের বিজেপি সাংসদ সৌমিত্র খাঁ'র স্ত্রী সুজাতা মণ্ডল খাঁ লকডাউন চলাকালীন বিশেষ বিমানে দিল্লি থেকে কলকাতা আসেন ও পরে তাঁর নিজের গাড়ি চড়ে আবার দিল্লিতে ফিরে তিনি ফেসবুক লাইভ করেন।

বিতর্কের সূত্রপাত সুজাতা মন্ডল খানের একটি ফেসবুক পোস্টকে ঘিরে। গত ২২ এপ্রিল ২০২০ সুজাতা মন্ডল খান তাঁর ব্যক্তিগত ফেসবুক পোস্টে ১২ টি নিজস্বী পোস্ট করেন। ওই ছবিগুলিতে কলকাতা নেতাজি সুভাষ আন্তর্জাতিক বিমানবন্দর ও স্পাইস জেট বিমান সংস্থার উড়ানের ভেতরে হলুদ মাস্ক ও হলুদ পোষাকে দেখা যায় সুজাতা মণ্ডল খাঁ'কে। বিমানবন্দরের ফেসবুক পেজকে ট্যাগ করে ছবিগুলি পোস্ট করেন তিনি। পোস্টতিতে ক্যাপশন লেখেন, "ঘরে ফেরার মজাই আলাদা। কলকাতা THE CITY OF JOY& DELHI দিলওয়ালো কি।"

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

সোশাল মিডিয়া ঘিরে নেটিজেনদের তীব্র রোষের মুখে পরেন সুজাতা। ফেসবুকে পাল্টা সমালোচনামূলক পোস্ট ও মন্তব্য শেয়ার করে দাবি করা হয়, লকডাউন বিধিভঙ্গ করে বিশেষ বিমানে নাকি কলকাতা বিমানবন্দরে অবতরণ করেছেন তিনি।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকের মন্তব্য।

সমালোচনা ও বিতর্কের জবাব দিতে দিল্লির রাষ্ট্রপতি ভবনের ১২ নম্বর প্রবেশ পথের সামনে থেকে ২৩ এপিল ২০২০ সন্ধ্যে ৬ টা ২ মিনিটে সুজাতা ফেসবুকে ১৩ মিনিট ৫৫ সেকেন্ডের ভিডিও পোস্ট করে জানান, তিনি কোনও বিশেষ বিমানে চড়ে কলকাতা আসেনি। আরও বলেন, তিনি গত মাস থেকে দিল্লিতেই রয়েছেন ও আবেগবশত হয়ে ওই ছবিগুলি তিনি পোস্ট করেন। বিষয়টি নিয়ে রাজনৈতিক তরজার সূত্রপাতের জন্য বিরোধীদের এক হাত নেন তিনি।

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

২৪ এপ্রিল ২০২০ ফেসবুকে পোস্টে সুজাতা মন্ডল খান দুটি হিন্দি চ্যানেলে দেওয়া বাইট প্রকাশ করেন। এই ভিডিও দুটি ও লাইভ ভিডিওতে তাঁকে একই পোষাকে দেখা যায়।

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি প্রকাশের পর নতুন বিতর্ক দানা বাঁধে। ফেসবুক পোস্টে দাবি করা হয় সুজাতা নাকি বলেছেন ছবি গুলি ২ বছরের পরনো। বাইট দেওয়ার ভিডিওতে গাড়ির নম্বর প্লেটে পশ্চিমবঙ্গের আদ্যাক্ষর লেখা নিয়ে প্রশ্ন তোলা হয়।

এরকম একটি ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়, "সুজাতা খান লাইভে এসে বলল এইগুলো ২ বছর আগের ছবি, তৃণমূল অপপ্রচার করছে। গাঁজা টা কোন ব্র্যান্ডের একটু জানিও। ২ বছর আগে করোনা ভাইরাস ভারতে থাবা বসিয়েছিল? কারণ মাস্ক তো সেই কথাই বলছে। কলকাতা বিমানবন্দর পুরো ফাঁকা তাও ২ বছর আগে!!!! শাক দিয়ে মাছ আর কত ঢাকবে বৌদি? বিজেপি ভক্তরা বিশ্বাস করবে কিন্তু বাকিরা তো মানুষ,গাধা নয় তাই ধোপে টিকলো না এই লাইভ। গাড়ি টা wb এর তার প্রমান দিলাম।"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: বিজেপির ভারতী ঘোষ দরিদ্র বাঙালিদের রেশন দেওয়া নিয়ে কোনও মন্তব্য করেননি

তথ্য যাচাই

বুম ২৩ এপিল ২০২০ সুজাতা মন্ডলের লাইভ ভিডিওটি দেখেছে, তিনি ওই ভিডিওর কোনও অংশেই বলেননি বিমানবন্দেরে তোলা নিজস্বী ২ বছরের পুরনো।

বুমের তরফে সুজাতা মন্ডলের কাছে ছবির ব্যাপারে জানতে চাওয়া হলে তিনি বলেন, ছবিগুলি দিল্লিতে যাওয়ার আগে তোলা, ২৩ মার্চ ২০২০ তারিখে কলকাতা থেকে দিল্লি যান তিনি। এখন তিনি দিল্লিতেই আছেন। বিশেষ বিমানে কলকাতা আসা এটি রাজনৈতিক ভাবমূর্তি কালিমালিপ্ত করার জন্য রটনা।

বুমকে তিনি স্পাইস জেট বিমানের বোর্ডিং পাশ শেয়ার করেছেন। ওই টিকিটি অনুযায়ী ২৩ মার্চ রাত ১০ টা ১০ মনিটে স্পাইস জেটের বিমান ধরেন তিনি।


২২ মার্চ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২৪ ঘন্টা জনতা কার্ফু এর ডাক দেন। ২৪ মার্চ ২০২০ রাত ৮ টায় প্রথম দফার লকডাউন ঘোষনা করেন।

বিশেষ বিমানে দিল্লি আসার গুজবটি নস্যাৎ করেছে বিমান সংস্থা স্পাইস জেট। একটি টুইটের প্রত্যুত্তরে ওই সংস্থা জানায়, "আমরা স্পষ্ট করতে চাই, সরকারী নির্দেশ অনুযায়ী স্পাইস জেট ২৫ মার্চ ২০২০ থেকে ৩ মে প্রর্যন্ত বানিজ্যিক যাত্রী পরিষেবা বিমান স্থগিত রেখেছে। "

(মূল ইংরেজিতে টুইট, "We would like to clarify that as per the government directive, SpiceJet has suspended its operations from 25th March 2020-03rd May 2020 and has not operated any commercial passenger flight during this period.")

সুজাতা মন্ডল বলেন, "আমাদের রাত ৮ টা ৩০ এ বিমান ধরার কথা ছিল। কিন্তু পরিবর্তিত সূচি অনুযায়ী ১০ টা ১০ এর বিমান ধরি আমি । ছবিগুলি ওই দিনই তোলা হয়েছিল।"

গাড়িতে পশ্চিমবঙ্গের আদ্যাক্ষর থাকায় কেউ কেউ বলেছেন সংবাদ চ্যানেলকে সুজাতা মন্ডল পশ্চিমবঙ্গে বাইট দিয়েছেন। একই রঙের পোষাক ও মুখোশে থাকা সুজাতা মন্ডল ওই বাইট দেন ২৩ এপ্রিল ২০২০। 'ডব্লিউবি ৬৮টি ১৭৮৬' নম্বরে গাড়িটি তাঁর নাম নথিভুক্ত। ২০১৯ সালের জুন মাসে তিনি গাড়িটি দিল্লি নিয়ে যান।

আরও পড়ুন: লকডাউনে আবার ফিরে এল, ২০১৪'র 'অব কি বার মোদী সরকার' ছাপ-মারা রুটির ছবি

Updated On: 2020-04-30T14:18:02+05:30
Claim Review :   সুজাতা মন্ডল খাঁ লকডাউনের সময় বিশেষ বিমানে দিল্লি থেকে কলকাতা এসেছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story