ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব কী 'গো করোনা গো' বলে নাচলেন? একটি তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে বিপ্লব কুমার দেব ২০১৮ সালে রথযাত্রার এক অনুষ্ঠানে নেচেছিলেন। আর 'গো করোনা গো' আসলে মন্ত্রী রামদাস আটওয়ালের গলা।

সোশাল মিডিয়ায় ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের নাচের একটি সম্পাদিত ভিডিও ভাইরাল হয়েছে। ভিডিওটি শেয়ার করে মিথ্যে দাবি করা হয়েছে বিপ্লব দেব নাকি ''গো করোনা গো'' বলে বলে নাচছেন।

বুম খুঁজে পেয়েছে বিপ্লব দেবের নাচের ভিডিওটি পুরনো। মূল ভিডিওতে তিনি ''গো করোনা গো,'' বলে নাচেননি।

ভাইরাল হওয়া ৩২ সেকেন্ড সময়ের ভিডিওটিতে দেখা যাচ্ছে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেব সাদা পাঞ্জাবি পাজামা ও গলায় উত্তরীর পরে একটি মঞ্চে নাচছেন। তাঁর সঙ্গে গরুয়া বসন ও মুন্ডিত মস্তকে বেশ কয়েকজন সন্যাসীকে নাচতে দেখা যাচ্ছে। ভিডিওটির নেপথ্যে সমবেতকন্ঠে বলতে শোনা যাচ্ছে 'গো কেরোনা, কেরোনা গো' শ্লোগান।

ভিডিওর ক্যাপশনে ইংরেজি হিন্দি মিশিয়ে লেখা হয়েছে, "ত্রিপুরার বিজেপির মুখ্যমন্ত্রী করোনাভাইরাস নির্মূলের জন্য নৃত্য পরিবেশন করলেন। দেখুন ত্রিপুরার বিজেপির মুখ্যমন্ত্রী কিভাবে করোনাকে দূরে সরাচ্ছেন।"

(মূল পোস্ট, "Tripura BJP chief minister performed dance to remove corona virus... Tripura ke BJP Mukhyamantri dekhe kaise bhaga rhe hai crona")

ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

প্রায় একই বয়ানের আরেকটি ভিডিওটি দেখা যাবে এখানে। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: লকডাউন নীতি বহালে স্পেন পুলিশের জবরদস্তি বলে ছড়ালো আজেরবাইজানের ভিডিও

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব কুমার দেবের নাচের মূল ভিডিওটি ২০১৮ সালের। সেসময় তিনি 'গো করোনা গো' বলে নাচেননি। 'গো করোনা গো' আসলে কেন্দ্রীয় প্রতিমন্ত্রী রামদাস আটওয়ালের কন্ঠস্বর।

বিপ্লব দেবের নাচ

বুম ''বিপ্লব কুমার দেব ডান্সিং'' কিওয়ার্ড দিয়ে গুগুলে সার্চ করে ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেবের নাচের ভিডিওটি খুঁজে পায়।

২০১৮ সালের মার্চ মাসে আগরতলায় ইস্কন আয়েজিত রথযাত্রার অনুষ্ঠানে যোগ দেন। এই অনুষ্ঠানে কৃষ্ণ নামে সংকীর্তনে সঙ্গে পা-ও মেলান ত্রিপুরার মুখ্যমন্ত্রী। মূল ভিডিওটি ২২ মার্চ ২০১৮ ত্রিপুরা ইস্কনের ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়েছিল।

ভিডিওটির ইংরেজি শিরোনামের বাংলা অনুবাদ, ''ত্রিপুরার মুখ্যমন্ত্রী শ্রী বিপ্লব কুমার দেব ভক্তি পুরুষোত্তম স্বামীর সঙ্গে কীর্তন গানে নাচছেন''

বিপ্লব দেবের কীর্তন গানে নাচের ভিডিওটি ফেসবুকে দেখা যাবে এখানে। ২২ মার্চ ২০১৮ ফেসবুকে পোস্ট করা ভিডিওটিতে একই তথ্য সমর্থন করা হয়।

'গো করোনা গো'

বুম অনুসন্ধান করে জানতে পেরেছে নেপথ্যে 'গো করোনা, করোনা গো' বলে যে কোরাস শোনা যাচ্ছে তা আসলে সামাজিক ন্যায় ও ক্ষমতায়ন মন্ত্রকের প্রতিমন্ত্রী রামদাস আটওয়ালের কন্ঠস্বর। মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়ায় চিনের কোভিড-১৯ মহামারি থেকে আরোগ্য কামনায় আয়োজিত এক প্রর্থনা অনুষ্ঠানে তিনি 'গো করোনা, করোনা গো' মন্ত্র আউড়ান। ১০ মার্চ ২০২০ লোকসত্তা লাইভ তাদের ইউটিউব চ্যানেলে ভিডিওটি আপলোড করে।

ওই অনুষ্ঠানে রামদাস আটয়ালের সঙ্গে যোগ দেন মুম্বইস্থিত চিনা কনসাল জেনেরাল টাং গুচাই (ডানদিকে সাদা জামা পরিহিত)। এব্যাপারে ইন্ডিয়া টুডের প্রতিবেদন পড়া যাবে এখানে

আরও পড়ুন: পাকিস্তানের পুরনো ছবি শেয়ার করে মেটিয়াবুরুজে লকডাউন নীতি ভঙ্গ বলা হল

Updated On: 2020-03-31T17:53:44+05:30
Claim Review :   ভিডিওর দাবি ত্রিপুরার মুখ্যমন্ত্রী বিপ্লব দেব করোনোভাইরাস প্রতিরোধে গো করোনো গো বলে নেচেছিলেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story