পাকিস্তানের পুরনো ছবি শেয়ার করে মেটিয়াবুরুজে লকডাউন নীতি ভঙ্গ বলা হল

বুম যাচাই করে দেখেছে ভাইরাল ছবি দুটি পাকিস্তানের, কলকাতার রাজাবাজার, পাকসার্কাস, খিদিরপুর বা মিটিয়াবুরুজ এলাকার ছবি নয়।

সোশাল মিডিয়ায় পাকিস্তানের পুরনো ছবি শেয়ার করে দাবি করা হয়েছে সেগুলি কলকাতার বিভিন্ন অঞ্চলে লকডাউন আমান্য করার ছবি। ছবিগুলি শেয়ার করে দাবি করা হয়েছে সেগুলি কলকাতার সংখ্যালঘু জনঘনত্ব এলাকা—রাজাবাজার, পাকসার্কাস, খিদিরপুর, মিটিয়াবুরুজ অঞ্চলের ছবি।

এক টুইটার ব্যবহারকারী তাঁর টুইটে একটি সংবাদপত্রের ক্লিপংসের অংশ ও চারটি ছবি শেয়ার করেছেন। একটি ছবিতে তিনি লিখেছেন, ''মক্কা মদিনা বন্ধ রাজাবাজার, পাকসার্কাস, খিদিরপুর, মিটিয়াবুরুজ কি''

ওই টুইতে তাঁর শেয়ার করা দুটি ছবির একটিতে দেখা যাচ্ছে জনবহুল রাস্তার ছবি। সেখানে মানুষজনের ভিড় রয়েছে। রাস্তার এক প্রান্ত থেকে অন্যপ্রান্তে উর্দুতে লেখা ব্যানার রয়েছে।

আরেকটি ছবিতে দেখা যাচ্ছে একটি ভিড় বাজার চত্বরে এক ব্যক্তি খয়েরি রঙের শেরওয়ানি পরে ডান হাতে কাগজের মোড়কে পরোটা নিয়ে দাঁড়িয়ে আছেন। বাম হাতে তাঁর সিগারেট। অন্য আরেকটি ব্যক্তি ঘিয়ে রঙের পাঠানি কুর্তা-পাজামা পরে সিগারেট খাচ্ছেন। এক ফেরিওয়ালা আসমানি রঙের কুর্তা-পাজামা পরা এক ব্যক্তি বড় টিনের পাত্রে হালুয়া জাতীয় খাবার বিক্রি করছেন। মাথায় ওড়না ঢাকা দেওয়া মহিলাদেরও দেখা মেলে ছবিটিতে।

ছবিগুলি শেয়ার করে টুইটটিতে ক্যাপশন লেখা হয়েছে, "যারা লকডাউন মানছেন শুধু তাদেরকেই সরকারি সাহায্য দেওয়া হোক৷ অমান্যকারীরা কোনরকম সরকারি সুবিধা, ত্রাণ ও চিকিৎসা সুবিধাও যেন না পায়।'' টুইটে ওই ব্যক্তি রাজ্যের বিভিন্ন বিজেপি নেতাদের ট্যাগ করেছেন।

টুইটটি দেখা যাবে এখানে। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এই টুইটটিকে রিটুইট করেছেন বিজেপি নেতা ও মেঘালায়ের রাজ্যপাল তথাগত রায়।

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখেছে জনবহুল রাস্তার ছবি দুটি কলকাতার কোনও অঞ্চলের ছবি নয়, পুরনো এই দুটি ছবিই পাকিস্তানের।

প্রথম ছবি

জনবহুল রাস্তার প্রথম ছবিটি পাকিস্তানের রাওয়ালপিন্ডির বড় মার্কেটের। ২০০৭ সালের ১৫ এপ্রিল ছবিটি পোস্ট করা হয়েছিল ফ্লিকার-এ। খানপ্রাউড নামের ওই ফ্লিকার অ্যাকাউন্টে ছবিটির বর্ণনা হিসেবে বলা হয়েছে, ''রাওয়াল পিন্ডির বড় মার্কেটে সাধারণ দিনের ভিড়'' (মূল ইংরেজিতে ক্যাপশন: Rush on normal days at Bara Market, Rawalpindi) ছবিটি দেখা যাবে এখানে

দ্বিতীয় ছবি

খয়েরি রঙের শেরওয়ানি পরে ডানহাতে পরোটা হাতে দাঁড়িয়ে থাকা বাজারের এই ছবিটি বুম দেখতে পায় রেডডিট-এ। ছবিটি ৪ বছর আগে ছবিটি পোস্ট করা হয়েছিল ফ্লিকারের লিঙ্কের মাধ্যমে। রেডডিটে একটি আকাউন্ট থেকে লিঙ্কটি শেয়ার করা হয়। ছবির ক্যাপশনে উল্লেখ করা হয়েছিল এটা রাজা বাজার, রাওয়ালপিন্ডি। ছবিটিতে ফটোগ্রাফারের নাম ও ফটোর রেজুলেশন দেওয়া ছিল। ছবিটির ক্যাপশনে লেখা আছে, 'Raja Bazar, Rawalpindi | By Sea Mand Ying [1650x1100]"

রেডডিট পোস্টটি দেখা যাবে এখানে। ফ্লিকারে ছবিটি দেখা যাবে এখানে

রেডডিটে ৪ বছর আগে পোস্ট করা হয়েছিল ছবিটি।

লকডাউনের সময় পুলিশের সঙ্গে জনতার বচসার খবর এসেছে পশ্চিম মেদিনীপুরের দাঁতন সহ পশ্চিমবঙ্গের বেশ কয়েকটি জেলা থেকে। মালদহের সামসিসে চায়ের দোকানের ভিড় সরাতে লাঠিচার্জ করে পুলিশ। তরপর শতাধিক গ্রামবাসীরা লাঠি-ইঁট নিয়ে পুলিশের উপর চড়াও হয়। বিস্তারিত পড়ুন এখানে

Updated On: 2020-03-30T18:45:06+05:30
Claim :   ছবির দাবি কলকাতার রাজাবাজার, পাকসার্কাস, খিদিরপুর বা মিটিয়াবুরুজ এলাকার লকডাউন মানা হচ্ছে না
Claimed By :  Twitter user
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.