ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন ভূমি পূজার দিন 'রামের অভিষেক' করেন?

বুম দেখে একটি ভুয়ো অ্যাকাউন্ট থেকে ছবিটি টুইট করা হয়েছে। ২০১৯ সালের ডিসেম্বর মাসে তোলা মূল ছবিতে রাম মূর্তি দেখা যায়নি।

ব্রিটেনের প্রধানমন্ত্রী বরিস জনসন-এর নামে তৈরি একটি ভুয়ো টুইটার অ্যাকাউন্ট থেকে পোস্ট করা একটি ছবি ভাইরাল হয়েছে। তাতে দাবি করা হয়েছে যে, জনসন ভারতীয় সংস্কৃতির বিশেষ অনুরাগী এবং ৫ অগস্ট তিনি ব্রিটেনের হোম সেক্রেটারি বা স্বরাষ্ট্র মন্ত্রীর সঙ্গে 'রাম অভিষেক' পালন করেন।

কোনও দেব-দেবীকে পুজো করার আগে তাঁর মূর্তিকে স্নান করানোকে 'অভিষেক' বলা হয়।

বুম দেখে, যে টুইটার অ্যাকাউন্ট থেকে ছবিটি পোস্ট করা হয়েছে, সেটি ভুয়ো। তাছাড়া, ছবিটি ডিসেম্বর ২০১৯-এ তোলা হয় এবং তাতে হিন্দু দেবতা রামের কোনও মূর্তি দেখা যায় না।

ছবিতে জনসন ও প্যাটেলকে একটি সোনালী মূর্তির ওপর জল ঢালতে দেখা যায়। টুইটটি বহুজন রিটুইট ও লাইক করে।

টুইটের বয়ানটি হল এই রকম: "আমি ভারতীয় সংস্কৃতির খুব বড় অনুরাগী তাই ৫ অগস্ট আমার বাড়িতে আমাদের স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে রাম অভিষেক পালন করি।"

৫ অগস্ট প্রধানমন্ত্রী নরেন্দ্রে মোদী অযোধ্যায় রাম মন্দিরের শিলান্যাস করেন।

একই ছবি ও ক্যাপশন ফেসবুকে একাধিকবার শেয়ার করা হয়েছে।

ভাইরাল টুইটটি আর্কাইভ করা আছে এখানে। ফেসবুক পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে

আরও পড়ুন: হিন্দুরাষ্ট্রর সমর্থনে ইউপি মুখ্যমন্ত্রীকে ধন্যবাদ—মোদীর চিঠিটি ভুয়ো

তথ্য যাচাই

যে অ্যাকাউন্ট থেকে ছবিটি শেয়ার করা হয়েছে সেটির হ্যান্ডেল হল @বরিসইউকেজনসন। পরিচিতি তে বলা হয়েছে, সেটি একটি 'আনঅফিসিয়াল' বা ব্যক্তিগত অ্যাকাউন্ট ও একটি ফ্যান ক্লা্ব (এসসি)। অ্যাকাউন্টটি সবে জুলাই ২০২০-তে তৈরি করা হয় ও তাতে মাত্র ২৪টি টুইট আছে। বরিস জনসনের আসল অ্যাকাউন্ট হল @বরিসজনসন।

নীচে বরিস জনসনের নকল (বাম দিকে) ও আসল টুইটার অ্যাকাউন্ট (ডান দিকে) দিকে দেওয়া হল।

বুম গুগলে ছবিটি দিয়ে রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, ১১ ডিসেম্বর ২০১৯-এ বরিস জনসনের-করা একটি টুইট সামনে আসে। তাতে উনি নিসডেন মন্দির ও ইসকন ম্যানর দেখতে যাওয়ার কথা উল্লেখ করেন। ভুয়ো অ্যাকাউন্ট থেকে যে ছবিটি টুইট করা হয়েছে সেটি এবং ১১ ডিসেম্বর ২০১৯-এ জনসন যে ছবিটি টুইট করেন, সে দুটি একই।

লন্ডনের বিএপিএস শ্রী স্বামীনারায়ণ মন্দির নিসডেন মন্দির বলেই বেশি পরিচিত। এবং বিএপিএস স্বামীনাথন সংস্থা ওয়েবসাইটে এই লেখাটির হদিস পাওয়া য়ায়। লেখাটির শিরোনামে বলা হয়, "ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন নিসডেন মন্দির, লন্ডন, ইউকে, পরিদর্শন করেন।"

বুম দেখে জনসন ও প্যাটেলের ছবি একটা অন্য দিক থেকে তোলা হয়েছে। ক্যাপশনে বলা হয়: প্রধানমন্ত্রী ও স্বরাষ্ট্র সচিব শ্রী নীলকন্ঠ বর্ণীর অভিষেক করেন।

বিএপিএস স্বামীনাথন সংস্থার ওয়েবসাইট থাকা ছবিটির স্ক্রিনশট।

বিএপিএস স্বামীনাথন সংস্থার দ্বারা একটি ভিডিওর সংকলনের ০.২৫ সেকেন্ডের মাথায় জনসন ও প্যাটেলকে একটি স্ট্যাচুর অভিষেক করতে দেখা যাচ্ছে।

Updated On: 2020-08-14T20:25:00+05:30
Claim Review :   ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন একটি ছবি টুইট করছেন যেখানে তাঁকে স্বরাষ্ট্র সচিব প্রীতি প্যাটেলের সঙ্গে রামের অভিষেক করতে দেখা যাচ্ছে
Claimed By :  Fake Twitter account of UK PM Boris Johnson & Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story