মিথ্যে দাবি সহ ছড়াল জেসিন্ডা আর্ডের্নের মন্দির দর্শনের ভিডিও

একটি সংবাদপত্র আয়োজিত অনুষ্ঠানে যোগ দেওয়ার সময় নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন ওই রাধা-কৃষ্ণ মন্দিরে যান।

নির্বাচনের আগে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন অকল্যান্ডের রাধা কৃষ্ণ মন্দির পরিদর্শন করার ভিডিও মিথ্যে দাবি সমেত ভারতের সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। বলা হচ্ছে, ১০০ দিনের মধ্যে নিউজিল্যান্ডে কোনও কোভিড-১৯ সংক্রমণ না হওয়ায়, আরডর্ন ওই মন্দিরে পুজো দিতে গিয়ে ছিলেন।

একাধিক ভিডিওতে আরডর্নকে ৬ অগস্ট ২০২০ তে রাধা কৃষ্ণ মন্দিরে দেখা যাচ্ছে। ভিডিওগুলি বিভ্রান্তিকর বিবরণ সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে।
সেই রকম একটি ভিডিওর সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, 'তাঁর দেশে কোনও কোভিড রোগী নেই, এই কথা ঘোষণা করার পর নিউজিল্যান্ডের পিএম
জেসিন্ডা আর্ডের্ন
একটি হিন্দু মন্দিরে যান।'
শেয়ার-করা ভিডিওর সঙ্গে দেওয়া ক্যাপশনটিতে আরও বলা হয়েছে যে, "করোনাহীন ১০০ দিন চিহ্নিত করল নিউজিল্যান্ড।"
এই টুইটের হিন্দি বয়ান অনুবাদ করলে দাঁড়ায়, "তাঁর দেশ করোনা-১৯ মুক্ত, এ কথা ঘোষণা করার পর নিউজিল্যান্ডের পিএম একটি হিন্দু মন্দিরে যান। আর আমাদের দেশে রাম মন্দির নির্মাণের কাজ শুরু হওয়ায় কিছু বিশ্বাসঘাতক ভয় পাচ্ছে"।
তাঁর মন্দির দর্শনের ভিডিও ও ছবি শেয়ার করার সময় অনেকে এও বলছেন যে, ৫ অগস্ট প্রস্তাবিত রাম মন্দিরের ভূমি পুজো হয়ে যাওয়ার পর হিন্দুদের প্রতি সমর্থন জানাতেই আরডর্ন একটি হিন্দু মন্দিরে যান।
পোস্টটির লিখিত বয়ানে বলা হয়েছে: "রাম জন্মভূমিতে ভূমি পুজো উপলক্ষে নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডর্ন ভারতের প্রতি সমর্থন জ্ঞাপন করার জন্য স্বেচ্ছায় একটি হিন্দু মন্দিরে গিয়ে পুজো দেন। ভারতের জন্য মোদী এটাই করেছেন।"
ফেসবুকের আর্কাইভ এখানে, এখানে, এখানে, এখানে, এখানেএখানে দেখা যাবে। টুইটারের আর্কাইভ দেখা যাবে এখানে , এখানেএখানে
বাংলাতে ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী তার দেশ কোভিড মুক্ত ঘোষণার পরে একটি হিন্দু মন্দিরে গিয়েছিলেন।"
তথ্য যাচাই
৯ অগস্ট নিউজিল্যান্ড কোভিডহীন ১০০ দিন চিহ্নিত করে। ওই ১০০ দিনে কোনও গোষ্ঠী সংক্রমণের খবর আসেনি। কিন্তু ১১ অগস্ট, ১০২ তম দিনে, আবার প্রথম কোভিড-১৯ সংক্রমণের খবর আসে
'জেসিন্ডা আর্ডের্ন টেম্পল ভিজিট (জেসিন্ডা আর্ডের্ন মন্দির পরিদর্শন) এই কি-ওয়ার্ডগুলি দিয়ে বুম গুগুলে সার্চ করে। তার ফলে আরডর্নের মন্দির দর্শন সংক্রান্ত ভারতীয় সংবাদ ওয়েবসাইটগুলির করা একাধিক প্রতিবেদন আমরা দেখতে পাই।
'স্ক্রোল.ইন'-এর এই প্রতিবেদনে নিউজিল্যান্ডে ভারতীয় হাইকমিশনার মুকেশ পরদেশির করা একটি টুইট রয়েছে।
তাতে পরদেশি বলছেন যে, ৬ অগস্ট 'ইন্ডিয়ান নিউজলিঙ্ক'-এর দ্বারা আয়োজিত এক অনুষ্ঠানে তাঁর সঙ্গে জেসিন্ডা আর্ডের্নকে দেখা হয়। ইন্ডিয়ান নিউজলিঙ্ক হল একটি সংবাদপত্র যেটি নিউজিল্যান্ডে বসবাসকারী দক্ষিণ-পূর্ব এশীয় ও ফিজি থেকে আসা মানুষজনের জন্য খবর প্রকাশ করে। পরদেশি আরও বলেন যে,
জেসিন্ডা আর্ডের্ন
রাধা কৃষ্ণ মন্দিরটিও দেখতে যান।
ইন্ডিয়ান নিউজলিঙ্ক ওয়েবসাইটে 'দ্য টেন্থ অ্যানুয়াল ইন্ডিয়ান নিউজলিঙ্ক লেকচার' শীর্ষক একটি ব্যানার ছিল। অনুষ্ঠানটি ৬ অগস্ট আয়োজন করা হয়। সেখানে
জেসিন্ডা আর্ডের্ন
একজন আমন্ত্রিত বক্তা হিসেবে "মাই ভিশন ফর নিউজিল্যান্ড", এই বিষয়ের ওপর বক্তৃতা দেন। ইন্ডিয়ান নিউজলিঙ্ক তাদের ফেসবুক পেজে ওই অনুষ্ঠানের একটি ছবির অ্যালবামও আপলোড করে। তাতে একাধিক ছবিতে জেসিন্ডা আর্ডের্ন ওই মন্দিরে প্রার্থনা করতে দেখা যাচ্ছে।
অকল্যান্ডের মহাত্মা গান্ধী সেন্টারে আনুষ্ঠানটি আয়োজন করা হয়। অকল্যান্ড ইন্ডিয়ান অ্যাসোসিয়েশান ইঙ্ক-এর (এআইএআই) কেন্দ্রীয় কার্যালয় হল ওই মহাত্মা গাঁধী সেন্টার। এআইএআই-এর ওয়েবসাইট অনুযায়ী, মহাত্মা গাঁধী সেন্টারেই রাধা কৃষ্ণ মন্দিরটি রয়েছে

Updated On: 2020-08-13T16:11:52+05:30
Claim Review :   পোস্টের দাবি নিউজিল্যান্ডে একটানা ১০০ দিন কোভিড সংক্রমিত না হওয়ায় প্রধানমন্ত্রী জেসিন্ডা আর্ডের্ন অকল্যান্ডের হিন্দু মন্দিরে গেছেন
Claimed By :  Facebook & Twitter Posts
Fact Check :  False
Show Full Article
Next Story