মুম্বইয়ে প্রতিবাদ সমাবেশে উমর খালিদ কি 'হিন্দুদের থেকে আজাদি' স্লোগান তোলেন?

ঘটনাস্থলে তোলা ভিডিও বিশ্লেষণ করে বুম দেখেছে, এ ধরনের কোনও স্লোগান দেননি খালিদ।

মুম্বইয়ের গেটওয়ে অফ ইন্ডিয়া সমাবেশে উমর খালিদ কি হিন্দুদের বিরুদ্ধে কোনও স্লোগান তুলেছিলেন? বেশ কয়েকজন টুইটার ব্যবহারকারী একটি ভিডিও শেয়ার করে দাবি করেছেন, খালিদ নাকি জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ে (জেএনইউ) হিংসাত্মক তাণ্ডবের প্রতিবাদে এ ধরনের স্লোগান তোলেন।

বুম রবিবার সন্ধে থেকে প্রতিবাদীদের টুইট করা বেশ কয়েকটি ভিডিও বিশ্লেষণ করে দেখেছে, এই দাবি বা অভিযোগটি ভুয়ো।

বিজেপির দিল্লি শাখার মুখপাত্র তেজিন্দর সিং বাগ্গা একটি ১৮ সেকেন্ডের ভিডিও টুইট করে দাবি করেছেন, মুম্বইয়ে প্রতিবাদীদের সমাবেশ থেকে 'হিন্দুদের থেকে আজাদি চাই', এমন স্লোগান তোলা হয়েছিল। ওই ভিডিওতে নাকি খালিদকে স্লোগান দিতে দেখা গেছে, যার প্রতিধ্বনি করে সমবেত কণ্ঠে 'আজাদি' স্লোগানও উঠেছে।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ফেসবুকে ভাইরাল



তথ্য যাচাই

এ রকম অনেকগুলি ভিডিও খতিয়ে দেখার পর বুম সোশাল মিডিয়ায় একটি ভিডিওর খোঁজ পায় যেখানে খালিদকে চিৎকার করে স্লোগান দিতে শোনা যাচ্ছে— "সঙ্ঘবাদ থেকে আজাদি চাই" (যার অর্থ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙ্ঘের মতাদর্শ থেকে আজাদি) এবং যা মোটেই হিন্দুদের থেকে আজাদি চাওয়ার সমার্থক নয়l

বাগ্গার শেয়ার করা ভিডিও এবং ফেসবুকে পোস্ট হওয়া ভিডিওর তুলনা করে আমরা দেখেছি, দুটোতেই অডিও অংশটা মিলে যাচ্ছে এবং তাতে 'জাতিবাদ থেকে আজাদি', 'আরএসএস থেকে আজাদি' ইত্যাদি স্লোগান শোনা যাচ্ছেl ফেসবুকে পোস্ট হওয়া ক্লিপটির ৫৪ সেকেন্ড থেকে উমর খালিদকে স্লোগান দিতে শোনা যাচ্ছে: 'এনপিআর থেকে আজাদি', 'সিএএ থেকে আজাদি', 'জাতিবাদ থেকে আজাদি' (জাতপাত থেকে মুক্তি), 'আরএসএস থেকে আজাদি', 'মোহন ভাগবত (আরএসএস সর্বাধিনায়ক) থেকে আজাদি' ইত্যাদি স্লোগান একের পর এক আউড়ে যেতে। কোথাও 'হিন্দুদের থেকে আজাদি' স্লোগান উচ্চারিত হয়নি।

১৪ সেকেন্ড সময়ের পর থেকে আওয়াজ বৃদ্ধি করা অংশ শুনতে পারেন।

বুম উমর খালিদের সঙ্গে যোগাযোগ করলে তিনি তাঁর বিরুদ্ধে আনা ভুয়ো অভিযোগটি সম্পূর্ণ অস্বীকার করেন এবং সেটিকে মিথ্যা বলে অভিহিত করেন। তিনি অন্য একটি ভিডিও আমাদের পাঠান, যেটি আমাদের সোশাল মিডিয়া থেকে পাওয়া ভিডিওটির সঙ্গে মিলে যায়, এবং সেখানেও কোথাও তাঁর মুখে ওই ধরনের স্লোগান শোনা যায়নি।

খালিদের পাঠানো ভিডিওতে যে ভাবে পরপর স্লোগানগুলি শোনা যাচ্ছে, আমাদের ফেসবুক থেকে পাওয়া ভিডিওতেও সেই ক্রমপর্যায়েই একই স্লোগান যাচ্ছে। তা ছাড়া, ঘটনাস্থলে উপস্থিত আরও অনেকেই টুইটারে সমাবেশ থেকে হিন্দু-বিরোধী স্লোগান ধ্বনিত হওয়ার কথা সম্পূর্ণ অস্বীকার করেছেন।


বুম মুম্বই মিরর পত্রিকার সহকারী রেসিডেন্ট সম্পাদক জয়রাজ সিং-এর সঙ্গেও যোগাযোগ করে, যিনি রবিবার সন্ধ্যায় ঘটনাস্থলে উপস্থিত ছিলেনl তিনি জানান, "আমি প্রতিবাদ আন্দোলনের খবর করতে রবিবার সন্ধেয় ওখানে হাজির ছিলাম। সেখানে আমি উমর খালিদকে বক্তৃতা দিতে এবং স্লোগান দিতে শুনেছি। না, তিনি কোথাও হিন্দুদের বিরুদ্ধে কোনও স্লোগান বা বক্তব্য পেশ করেননি, যেমনটা নাকি অভিযোগ করা হচ্ছে।"

বুম ঘটনাস্থলে উপস্থিত আরও এক ব্যক্তির সঙ্গে যোগাযোগ করেছে। প্রিন্স শাহ নামে এই ৩২ বছর বয়স্ক তরুণ জোর দিয়ে বলেন, ওমর খালিদ এ ধরনের কোনও হিন্দু-বিরোধী স্লোগান দেননি।

Updated On: 2020-01-08T10:16:31+05:30
Claim Review :  মুসলিম ও বাম ছাত্ররা মুম্বইয়ে আবার ‘হিন্দুদের থেকে আজাদি’ স্লোগান দিয়েছে
Claimed By :  Tajinder Pal Singh Bagga
Fact Check :  False
Show Full Article
Next Story