জেএনইউ তাণ্ডব: সম্পর্কহীন যৌন খেলনা ও কনডমের ছবি ভাইরাল করা হচ্ছে

বুম দেখে যৌন খেলনা এবং কনডমের ছবিগুলো পুরনো এবং বিশ্ববিদ্যালয়ে রবিবরের সন্ত্রাসের সঙ্গে তার কোনও সম্পর্কই নেই।

যৌন খেলনা এবং কন্ডোমের দুটো পরস্পর-বিচ্ছিন্ন ছবি সোশাল মিডিয়ায় ছড়িয়ে দিয়ে দাবি করা হচ্ছে যে, এগুলি জেএনইউ বিশ্ববিদ্যালয়ের আবাসিক ছাত্রীদের হস্টেলে পাওয়া গেছেl রবিবার সন্ধ্যায় বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রী ও শিক্ষকদের উপর বহিরাগত গুণ্ডাদের উন্মত্ত আক্রমণের পর এই ছবিগুলি ভাইরাল করা হয়েছে।

ছবিগুলি শেয়ার করে ব্যঙ্গাত্মক ক্যাপশন দেওয়া হয়েছে: "জেএনইউতে হিংসার পর সেখানকার আবাসিক ছাত্রীদের ঘর থেকে এইসব জিনিস পাওয়া গেছেl এখানকার ছাত্রছাত্রীরা ধন্য! ওদের বইপত্তর সব এ ভাবে ছিঁড়েখুঁড়ে যাওয়ায় সত্যিই বড় কষ্ট হচ্ছে!"

২০১৯ সালের ৫ জানুয়ারি সন্ধ্যায় অজ্ঞাতপরিচয় হানাদারদের তাণ্ডব ও মারধরের পরই এই ছবিগুলি সোশাল মিডিয়ায় ভাইরাল করা হয়েছে। ছবি ও ভিডিওতে দেখা গেছে, হামলাকারীরা লাঠি, লোহার রড, হাতুড়ি নিয়ে ঢুকে তাণ্ডব চালাচ্ছে এবং পরিচয় গোপন রাখতে তাদের সকলেরই মুখে মুখোশ টাকা ছিল। ঘটনাটির বিষয়ে আরও জানতে পড়ুন এখানে এবং এখানে

সোশাল মিডিয়া পোস্টগুলি নীচে দেওয়া হল। পোস্টগুলি আর্কাইভ করা আছে এখানেএখানে


বাংলা ভাষাতেও ক্যাপশন সহ ভাইরাল হয়েছে ছবিগুলি। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে



তথ্য যাচাই

বুম ছবিগুলির অনুসন্ধান করে দেখেছে, কনডম এবং ডিলডো (যৌন খেলনা, কৃত্রিম শিশ্ন) ছবিদুটিই পুরনো।

প্রথম ছবি


এই ছবিটি ২০১৮ সালের ১ ফেব্রুয়ারি ইমগুর ডট কম নামের একটি ছবির ওয়েবসাইটে আপলোড করা হয়েছিল, যার ক্যাপশন ছিল: "বন্ধ পড়ে থাকা কিছু বাড়িতে আমি পর্যবেক্ষণ করছিলাম এবং তারই একটি ঘরে আমি সম্প্রতি প্রবেশ করি।" ছবির অন্য কোনও উৎস বুম খুঁজে বের করতে পারেনি, তবে এই ছবির সঙ্গে রবিবারের সন্ধ্যার তাণ্ডবের যে কোনও সম্পর্ক নেই, সে ব্যাপারে নিশ্চিত হয়েছে।

দ্বিতীয় ছবি


এই ছবিটি রেডিট (Reddit) প্রকাশিত চার বছরের পুরনো একটি প্রতিবেদনে ছাপা হয়েছিল। এই ছবিটিও ইমগুর ডট কম থেকে নেওয়া। জনৈক রেডিট ব্যবহারকারী Reed_ himself এই নামে ছবিটি ব্যবহার করেছিল সঙ্গে একটি গল্প জুড়ে দিয়ে।

তৃতীয় ছবি


কাচের দরজার ভাঙা কাচের ছড়িয়ে থাকা টুকরোর তৃতীয় ছবিটি এবং জেএনইউ-র রবিবারের হামলার ঘটনার সঙ্গে সরাসরি সম্পর্কিত। ছবিটি ফিনান্সিয়াল এক্সপ্রেস, হাফিংটন পোস্ট এবং দ্য স্টেটসম্যান-এ প্রকাশিত হয়েছে এবং তার ক্যাপশনে লেখা—জেএনইউ-র সাবরমতী হস্টেলের ভেঙে দেওয়া কাচের দরজার ছবি।



Updated On: 2020-01-08T09:51:50+05:30
Claim Review :   জেএনইউয়ের মেয়েদের হোস্টেলে পাওয়া যৌন খেলনা ও কনডোমের ছবি
Claimed By :  Facebook Pages and Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story