কাস্তে হাতুরি সহ লাল পতাকা হাতে দাঁড়ানো অভিনেতা সনু সুদের ছবিটি ভুয়ো

বুম যাচাই করে দেখে সনু সুদের ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ছবিকে সম্পাদনা করে ওই ভুয়ো ছবিটি তৈরি করা হয়েছে।

বলিউড অভিনেতা সনু সুদের ইনস্টাগ্রামে পোস্ট করা একটি ছবিকে কাচা হাতে সম্পাদনা করে ফেসবুকে ছড়ানো হয়েছে এই বলে যে তিনি নাকি একজন বামপন্থী কর্মী এবং কমিউনিস্ট ভাবাদর্শের জন্যেই তিনি জনসেবা করেছেন। বুম দেখে ছবিটি ভুয়ো এবং অভিনেতা সনু সুদের প্রত্যক্ষ বামপন্থী রাজানীতির সাথে কোন সম্পর্ক নেই।

ফেসবুকে পোস্ট করা ছবিতে অভিনেতা সনু সুদ নেভি ব্লু রঙের একটি টিশার্ট ও কালো চশমা পরে দরজার হাতল ধরে দাঁড়িয়ে রয়েছেন। সম্পাদনা করে তার ডানহাতে দেওয়া হয়েছে কাস্তে হাতুরি প্রতীক সহ লাল পতাকা।

ফেসবুকে এই ছবিটি পোস্ট করে ক্যাপশনে লেখা হয়েছে, "এই ছেলেটিকে চেনেন তো? হ্যাঁ এ হল সনু সুদ। মহারাষ্ট্র থেকে দেশের বিভিন্ন প্রান্তে যেই মানুষটি হাজার হাজার শ্রমিকদের নিজের খরচে বাসে করে বাড়ি পাঠিয়েছেন। জানেন এর পরিচয় কি? ইনি হলেন একজন বামপন্থী। হ্যাঁ একজন কমিউনিস্টের পক্ষেই এটা করা সম্ভব। ইনি সাধারণ মানুষ হলেও, আজ সবার কাছে ভগবান। কমরেড সনু সুদকে ওনার এই ভগবানতুল্য কাজের জন্য জানাই লাল সেলাম।"

পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে
একই ক্যাপশন দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায় যে ছবি সহ পোস্টটি নেটিজেনরা অনেকেই শেয়ার করেছেন।

তথ্য যাচাই

বুম ছবিটি রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে মূল ছবিটি অভিনেতা সনু সুদের হাতে কোনও কাস্তে হাতুড়ি প্রতীক দেওয়া পতাকা ছিল না। বামপন্থী দল বা বুম কমিউনিস্ট আন্দোলনের সঙ্গে সনু সুদের সম্পৃক্ততার খবর বুম গণমাধ্যমের কোথাও খুঁজে পায়নি।

নিজের ব্যক্তিগত ইনস্টাগ্রাম অ্যাকাউন্ট থেকে ২২ ফেব্রুয়ারি ২০২০ ছবিটি পোস্ট করেন সনু সুদ। এই ছবিকে সম্পাদনা করেই তার সঙ্গে কাস্তে হাতুড়ি সহ লাল পতাকা জুড়ে দেওয়া হয়েছে।

View this post on Instagram

Sat-ur-day 💙 📸: @vedishnaidu

A post shared by Sonu Sood (@sonu_sood) on

নীচে ভাইরাল ছবি এবং ইন্সটাগ্রামে পোস্ট করা আসল ছবির একটি তূলনা করা হল।


করোনাভাইরাস সংক্রমণ রুখতে ভারত সরকার দেশব্যাপী লকডাউন ঘোষনা করলে ভিন রাজ্যে আটকে পরা পরিযায়ী শ্রমিকরা চরম সংকটের মধ্যে পড়ে। বলিউড অভিনেতা সনু সুদ নিজের উদ্যোগে মুম্বইয়ে আটকে পরা পরিযায়ী শ্রমিকদের বাস ভাড়া করে তাদের নিজেদের রাজ্যে ফেরার ব্যবস্থা করেন। এই কাজের জন্য তিনি সম্প্রতি সংবাদ মাধ্যম এবং সোশাল মিডিয়ায় প্রশংসা কুড়িয়েছেন।

আরও পড়ুন: গাঁধী পরিবারকে মিথ্যে করে জোড়া হল ইতালির তুরিনের হেরিটেজ এলাকার সঙ্গে

Claim :   ছবি দেখায় অভিনেতা সনু সুদের হাতে কমিউনিস্ট দলের পতাকা
Claimed By :  Facebook Page
Fact Check :  False
Show Full Article
Next Story
Our website is made possible by displaying online advertisements to our visitors.
Please consider supporting us by disabling your ad blocker. Please reload after ad blocker is disabled.