ভুয়ো টুইটের দাবি পশ্চিমবঙ্গের ভোটে বিজেপি ও ওয়েইসির এআইএমআইএম এর জোট

বুম বিজেপির নিজস্ব টুইটার হ্যান্ডেল থেকে এমন কোনও টুইট খুঁজে পায়নি যা বিজেপি ও এআইএমআইএম জোটের কথা ঘোষণা করেছে।

একটি টুইটারের স্ক্রিনশট তুলে দিয়ে দাবি করা হয়েছে যে, সেটি বিজেপির নিজস্ব টুইটার হ্যান্ডেল থেকে করা হয়েছে। সেটিতে বলা হয়েছে, পশ্চিমবঙ্গে আগামী বছর বিধানসভা নির্বাচনের পরিপ্রেক্ষিতে তারা মজলিস-এ-ইত্তাহাদুল মুসলিমিন (এআইএমআইএম)-এর সঙ্গে জোট বেঁধেছে। কিন্তু টুইটটি নকল ও ভুয়ো।

বিহার নির্বাচনে প্রথমবার আসাদউদ্দিন ওয়েইসির এআইএমআইএম পাঁচটি আসন জেতার পরিপ্রেক্ষিতে ওই ভুয়ো টুইটটি শেয়ার করা হচ্ছে। বিহারের মুসলমান প্রধান সীমাঞ্চলে, এআইএমআইএম নাটকীয়ভাবে প্রবেশ করে। সেখানে তারা যে আসনগুলিতে জয়লাভ করে, সেগুলিতে বিরোধী কংগ্রেস ও রাষ্ট্রীয় জনতা দল জিতে আসছিল। বিহার নির্বাচনে ভারতীয় জনতা পার্টির নেতৃত্বাধীন ন্যাশনাল ডেমক্র্যাটিক অ্যালায়েন্স জয়লাভ করে।
ভুয়ো স্ক্রিনশটটিতে আপাতদৃষ্টিতে বিজেপির টুইটার অ্যাকাউন্ট থেকে করা একটি টুইট দেখা যাচ্ছে। সেটি ২০ নভেম্বর ২০২০ তে করা হয়। এবং তাতে বলা হয়, "পশ্চিমবঙ্গের আসন্ন নির্বাচনের জন্য আমরা এআইএমআইএম-এর সঙ্গে জোট গড়েছি।"
পোস্ট দেখা যাবে এখানে ক্লিক করুন; আর্কাইভ করা আছে এখানে
ফেসবুকে ভাইরাল
একই ক্যাপশন দিয়ে সার্চ করলে দেখা যায়, স্ক্রিনশটটি একই মিথ্যে দাবি সমেত ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।
পোস্ট দেখা যাবেএখানে ক্লিক করুন; আর্কাইভ করা আছে এখানে
পোস্ট দেখা যাবে এখানে ক্লিক করুন; আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম দেখে, ভাইরাল স্ক্রিনশটের টুইটটি ভুয়ো। আগামী বছর পশ্চিমবঙ্গে নির্বাচনের জন্য এআইএমআইএম-এর সঙ্গে তারা জোট তৈরি করেছে, সেরকম কোনও টুইট করা হয়নি বিজেপির টুইটার হ্যান্ডেল থেকে।
স্ক্রিনশটের ভুয়ো টুইটটিতে যে সময়ের উল্লেখ রয়েছে তা হল, ২০ নভেম্বর, ২০২০, দুপুর ১.৫২। বিজেপির টুইটার টাইমলাইন আমরা দেখি। তাতে ওই দিন কোনও টুইট করার রেকর্ড ছিল না। আমরা আরও উন্নত ধরনের অনুসন্ধান চালাই। কিন্তু ওই দিন, ওই সময়, ডিলিট করা হয়েছে এমন কোনও টুইটের প্রতিক্রিয়ায় দেওয়া কোনও উত্তরও দেখতে পাইনি আমরা।
দেখুন এখানে
আমরা ভুয়ো টুইটটি বিজেপির অ্যাকাউন্ট থেকে করা একটি আসল টুইটের সঙ্গে মিলিয়ে দেখি। দেখা যায়, ভুয়ো টুইটটিতে বিজেপির টুইটার হ্যান্ডেলের নামটা ভুল লেখা হয়েছে। আসলটি হল এই রকম: BJP4India। কিন্তু নকলটিতে লেখা হয়েছে, BJP4india। অর্থাৎ, নকলটিতে ইন্ডিয়ার 'আই'-টি ছোট হাতের হয়ে গেছে।
ভাইরাল স্ক্রিনশটটি দেখাচ্ছে, সেটি ২৪ হাজার বার দেখা হয়েছে। কিন্তু ওই টুইটটি উদ্ধৃত করে কোনও রিটুইটের উল্লেখ নেই তাতে। সাধারণত, যে টুইট এতবার দেখা হয়, সেটিকে উদ্ধৃত করে রিটুইটও করা হয়ে থাকে।
তাছাড়া, পশ্চিমবঙ্গে নির্বাচন লড়ার জন্য বিজেপি এআইএমআইএম-এর সঙ্গে জোট গড়েছে, এ সংক্রান্ত কোনও নির্ভরযোগ্য সংবাদ প্রতিবেদন দেখা যায়নি। এই ধরনের কোনও জোট গড়ার কথার ঘোষণা করা হলে, তা নিয়ে অবশ্যই খবর লেখা হতো।
এআইএমআইএম-কে নিয়ে ভুয়ো খবর বুম আগেও খণ্ডন করেছে। যেমন, ২০১৬-র একটি ক্লিপে অরবিন্দ কেজরিওয়াল অভিযোগ করেন যে, আকবরউদ্দিন ওয়েইসি ও অমিত শাহর মধ্যে একটি 'গোপন চুক্তি' হয়েছে। সেই ক্লিপটি সাম্প্রতিক বলে চালানর চেষ্টা হলে, বুম ওই দাবি নস্যাৎ করে।
Updated On: 2020-12-23T13:45:21+05:30
Claim Review :   বিজেপি টুইট করে পশ্চিমবঙ্গে ওয়েইসির মিম দলের সাথে জোট বাঁধার ঘোষণা করেছে
Claimed By :  Facebook Posts & Twitter Handles
Fact Check :  False
Show Full Article
Next Story