প্রধানমন্ত্রী মোদীর জয়সালমেরের লোঙ্গেওয়ালা সফরের সম্পাদিত ছবি ভাইরাল

বুম দেখে মূল ছবিটি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর জয়সালমেরের লোঙ্গেওয়ালাতে সেনার যুদ্ধ স্মৃতি বিজড়িত দেওয়াল পরিদর্শনের।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দীপাবলির সময় রাজস্থানের জয়সালমেরে লোঙ্গেওয়ালা সফরে সেনাবাহিনীর স্মৃতি বিজড়িত দেওয়াল দেখার ফটোশপ করা ছবি সোশাল মিডিয়ায় বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফটোশপ করা ওই ছবি শেয়ার করে প্রধানমন্ত্রীকে কটাক্ষ করা হয়েছে, তিনি ওই দেওয়ালে 'বিকাশ' (উন্নয়ন) খুঁজছেন।

২০১৯ সালের মে মাসে নরেন্দ্র মোদী দ্বিতীয় দফায় ভারতের প্রধানমন্ত্রী হিসেবে কার্যভার গ্রহণ করার পর নতুন স্লোগান তোলেন, "সবকা সাথ, সবকা বিকাশ" (সবার সঙ্গে, সবার উন্নয়ন)। ফেসবুক পোস্টটি এই বিষয়টির সমালোচনা করা হয়েছে।

ভাইরাল হওয়া ফেসবুক পোস্টে দেখা যায় ভারতীয় সেনার পোশাকের প্রিন্টে জামা পরিহিত প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী একটি সাদা দেওয়ালের দিকে তাকিয়ে রয়েছেন। আবার কিছু নেটিজেনরা দাবি করছেন ওই দেওয়ােল প্রধানমন্ত্রী তাঁর কৃতিত্ব খুঁজছেন।

ছবিটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশনে লেখা হয়েছে, ''ইনি "বিকাশ" কে খুঁজছেন, কেউ যদি পেয়ে থাকেন দয়া করে জানাবেন অথবা ইনাকে খুঁজে দিতে সাহায্য করুন।ধন্যবাদ''

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


এই একই ছবি আরও একটি ইংরেজি ক্যাপশন সহ ভাইরাল হয়েছে, ''মোদী তার কৃতিত্বের দিকে তাকিয়ে আছেন।''(ইংরেজিতে মূল ক্যাপশন:''Modi ji looking at his achievements.'')

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


একই ক্যাপশন সহ ছবিটি টুইটারেও শেয়ার করা হয়েছে

টুইটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: ইভিএম কারচুপি নিয়ে প্রাক্তন মুখ্য নির্বাচন কমিশনারের ভুয়ো উক্তি ভাইরাল

তথ্য যাচাই

বুম ছবিটিকে রিভার্স সার্চ করে দেখে প্রধানমন্ত্রী মোদী কোনও সাদা দেওয়ালর সামনে দাঁড়িয়ে ছিলেন না। এটি প্রধানমন্ত্রীর রাজস্থানের জয়সালমেরে লোঙ্গেওয়ালা সফরে সেনাবাহিনীর স্মৃতি বিজড়িত দেওয়াল পর্যবেক্ষণ করার ছবি। মূল ছবিতে এই দেওয়ালে সেনাবাহিনী সংক্রান্ত তথ্য দেখা যায়।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী তাঁর ফেসবুক ও টুইটার পেজে ছবিটি ১৪ নভেম্বর ২০২০ দীপাবলির দিন পোস্ট করেন। এই ছবিটির পাশাপাশি এই সফরের আরও ছবি তিনি ফেসবুক ও টুইটারে দেন।

ছবিগুলি পোস্ট করে তিনি লেখেন, "নতুন প্রজন্মের জানা জরুরি আমাদের সেনা ও নিরাপত্তা রক্ষীদের সাহসিকতা যারা ভারতকে নিরাপদে রেখেছে লোলুপ কুদৃষ্টি থেকে।'

নিচে মূল ছবি ও ফটোশপ করা ছবির তুলনা করা হল।

ডানে: ভাইরাল ফটোশপ ছবি, বামে: আসল ছবি

১৪ নভেম্বর ২০২০ ইন্ডিয়া টুডে-তে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর রাজস্থানের সীমান্তবর্তী অঞ্চল জয়সালমেরের লোঙ্গেওয়ালা সফরে বিষয়টি নিয়ে প্রতিবেদন প্রকাশ করা হয়েছে। প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব নেওয়ার পর থেকে প্রতিবছর প্রধানমন্ত্রী দীপাবলির এই দিনটি তিনি সেনাদের সঙ্গে কাটান। যুদ্ধ স্মারক পরিদর্শন করে তাঁর ছবিও টুইট করেন তিনি।

দৈনিক ভাস্কর-এর একটি প্রতিবেদনেও প্রধানমন্ত্রীর ওই দিনের সফরের ছবি প্রকাশিত হয়েছে।

আরও পড়ুন: মিথ্যে দাবিতে ছড়াল অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যান্নভোজের ছবি

Updated On: 2020-11-24T09:57:36+05:30
Claim Review :   ছবির দাবি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সাদা দেয়ালের দিকে তাকিয়ে নিজের কৃতিত্ব খুঁজছেন
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story