মিথ্যে দাবিতে ছড়াল অমিত শাহ ও মমতা বন্দ্যোপাধ্যায়ের মধ্যান্নভোজের ছবি

বুম দেখে ছবিটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসে ওড়িশায় নবীন পট্টনায়কের বাসভবনে মধ্যান্নভোজ বৈঠকের সময় তোলা হয়েছেল।

ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাসভবনে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় মধ্যান্নভোজ ও বৈঠকের ছবি ফেসবুকে বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হয়েছে। ফেসবুক পোস্টে মিথ্যে দাবি করা হচ্ছে, পশ্চিমবঙ্গের নির্বাচন নিয়ে অমিত শাহ এবং মমতা বন্দোপাধ্যায় শলাপরামর্শ করছেন। রাজনীতির আঙিনায় এই দুই রাজনৈতিক ব্যক্তিত্ব দু'মেরুতে অবস্থান করে।

বুম যাচাই করে দেখে পুরনো এই ছবিটি ২০২০ সালের ফেব্রুয়ারি মাসের। ভুবনেশ্বরে ভারতের পূর্বাঞ্চলের রাজ্যগুলির যৌথ ফোরাম- ইস্টার্ন জোনাল কাউন্সিলের ২৪ তম সভায় ওড়িশার মুখ্যমন্ত্রী বাসভবনে বৈঠকের সময় অমিত শাহ মধ্যান্নভোজ করেন বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ও কেন্দ্রীয়মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সঙ্গে। এই ছবিটিকে ভিত্তি করে নেটিজেনরা অভিযোগ করেছেন ভারতীয় জনতা দল (বিজেপি) ও তৃণমূল কংগ্রেস (টিএমসি) আঁতাত তৈরি করছে আসাদুদ্দিন ওয়াইসির অল ইন্ডিয়া মজলিস-এ-ইত্তেহাদুল মসুলিমিন (এআইএসআইএম) কে ২০২১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে রুখবে বলে। আরও কিছু পোস্টে ওয়াইসিকে বিজেপির প্রতিনিধিও বলা হয়েছে।

ওয়াইসি সম্প্রতি পশ্চিমবঙ্গের নির্বাচনে প্রার্থী দেবেন বলেও ঘোষণা করেছেন

আরও পড়ুন: গুলনাজ খাতুনের জন্য পা মেলালেন তেজস্বী, মিথ্যে দাবিতে ছড়াল ২০১৮'র ছবি

ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় আগে উল্লেখ করা রাজনৈতিক ব্যক্তিত্বরা রাজকীয় ভোজনে অংশ নিয়েছেন। ছবিটি ফেসবুকে শেয়ার করে হিন্দি ক্যাপশন লেখা হয়েছে, "ব্রেকফাস্টে বাংলার নির্বাচন চর্চা, কিন্তু অন্ধরা শুধু ওয়েইসিকেই দালাল বলবে।"

(মূল হিন্দিতে: ब्रेक फ़ास्ट पे बंगाल चुनाव पर चर्चा. लेकिन अंधे ओवैसी को ही बोलेंगे एजेंट...)
অন্য একটি ফেসবুক পোস্টে হিন্দি ক্যাপশনে লেখা হয়েছে, "ব্রেকফাস্টে বাংলার নির্বাচন চর্চা। কিন্তু অন্ধরা শুধু ওয়েইসিকেই দালাল বলবে… এখানে কে বিজেপির দালাল তা আপনারাই বুঝবেন, দেখুন কারা একসাথে বসে বসে খাচ্ছেন, এখন এটা বোঝার সময় যে এরা সবাই একই, এবং এরা সবাইকে বোকা বানাচ্ছে, যারা বলে ওয়েইসি বিজেপির দালাল তাদের এই ছবি দেখা উচিৎ।"
(মূল হিন্দি : ब्रेक फास्ट पे बंगाल चुनाव पर चर्चा. लेकिन अंधे ओवैसी को ही बोलेंगे एजेंट… यह कौन बीजेपी का एजेंट है आपको समय आता होगा देखो जो बैठा हुआ खाना खा रहे हो कौन है समझने का वक्त है भाई यह सब एक ही लोग हैं यह सब को बेवकूफ बना रहे हैं बोलते ओवैसी बीजेपी का एजेंट है पहले देखो तब बोलो.)
পোস্টগুলি দেখা যাবে এখানেএখানে। আর্কাইভ করা আছে এখানেএখানে

ছবিটিকে টুইটারেও শেয়ার করা হয়ছে।

তথ্য যাচাই

বুম রিভার্স সার্চ করে দেখে ছবিটি তোলা হয়েছিল ২০২০ সালের ২৮ ফেব্রুয়ারি ওড়িশার ভুবনেশ্বরে মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়কের বাসভবনে।
সংবাদ প্রতিবেদন অনুযায়ী এই সভায় অমিত শাহ এবং পূর্ব ভারতের তিন রাজ্যের মুখ্যমন্ত্রী ছাড়াও উপস্থিত ছিলেন ভারতের কেন্দ্রীয় পেট্রোলিয়াম, প্রাকৃতিক গ্যাস ও ইস্পাতমন্ত্রী ধর্মেন্দ্র প্রধান।
এনডিটিভিহিন্দুস্তান টাইমসে ২৯ ফেব্রুয়ারি ২০২০ প্রকাশিত প্রতিবেদনে ছবিটি দেখা যাবে।
ওই ছবিটি টুইট করেছিলেন ওড়িশার মুখ্যমন্ত্রী নবীন পট্টনায়ক। টুইটে পট্টনায়ক উল্লেখ করেন তাঁর বাসভবন নবীন নিবাসে ওই মধ্যান্নভোজের আয়োজক তিনিই। ওই টুইটে তিনি লেখেন, "দারুন পরিতৃপ্তির স্বরাষ্ট্রমন্ত্রী আমিত শাহ জি, আমার সহকর্মী মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায়, নীতিশ কুমার জি এবং কেন্দ্রীয় মন্ত্রী ধর্মেন্দ্র প্রধানের সহচর্য নবীন নিবাসে। অপূর্ব আলাপচারিতা সঙ্গে বাড়িতে রান্না ওড়িয়া খাবার।"
Updated On: 2020-11-20T12:25:09+05:30
Claim Review :   পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অমিত শাহের সঙ্গে রাজ্যের নির্বাচন নিয়ে আলোচনা করছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story