মিথ্যে দাবি: সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধকারীরা হিন্দু দেবদেবীর ছবি পোড়াচ্ছে

ভিডিওটি ২০১৮ সালের অগস্ট মাসের এবং নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে চলা সাম্প্রতিক আন্দোলনের সঙ্গে এর কোনও সম্পর্কই নেই।

কিছু লোক হিন্দু দেবদেবীর ছবি পোড়াচ্ছে, এমন দৃশ্যের পুরনো একটি ভিডিওকে এখন ভুয়ো বিবরণী সহ শেয়ার করা হচ্ছে। টুইটার এবং ফেসবুকে ভিডিওটির সঙ্গে যে ক্যাপশন শেয়ার করা হচ্ছে, তাতে দাবি করা হয়েছে, এই বিক্ষোভকারীরা সংশোধিত নাগরিকত্ব আইনের বিরোধকারী।

টুইটার ব্যবহারকারী ডঃ জয়শ্রী নায়ার যেমন ভিডিওটির সঙ্গে নিম্নোক্ত ক্যাপশনটি জুড়ে দিয়েছেন: "মর্মান্তিক! কোন সাহসে এই মূর্খগুলো সংশোধিত নাগরিকত্ব আইনের প্রতিবাদের নামে হিন্দু দেবদেবীর ছবি পোড়াচ্ছে? হিন্দুদের সঙ্গে এই আইনের কী সম্পর্ক? ওদের স্পষ্টই ভিন্ন এজেন্ডা রয়েছে! এবং কংগ্রেস ও সিপিআইএম-এর রাজনীতিকরা তাতে ধোঁয়া দিচ্ছে। @পিএমইন্ডিয়া@রাষ্ট্রপতিভবন@উপরাষ্ট্রপতি@অমিতশাহ।"

নায়ারের টুইটটির স্ক্রিনশট। টুইটটি আর্কাইভ করা আছে এখানে

শ্রীমতী নায়ারের টুইটটি আবার শেয়ার করেছেন বিজেপির জাতীয় মুখপাত্র সম্বিত পাত্র।

পাত্রের টুইটটির স্ক্রিনশট। টুইটটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম অনুসন্ধান চালিয়ে এই ভিডিওটিরই একটি দীর্ঘতর সংস্করণ ইউটিউবে খুঁজে পেয়েছে। সেখানে ২০১৮ সালের ৩ সেপ্টেম্বর ভিডিওটি আপলোড করা হয়েছিল। যার ক্যাপশন লেখা হয়েছিল—"ভীম আর্মির সমর্থকরা হিন্দু দেবদেবীর প্রতি অশ্রদ্ধা প্রদর্শন করছে।"

আরও অনুসন্ধান চালিয়ে আমরা ফেসবুকেও একই ভিডিওর একটি দীর্ঘতর সংস্করণ খুঁজে পেয়েছি, যা ২০১৮ সালেরই অগস্ট নাগাদ আপলোড করা হয়েছিল। সেই পোস্টটির ক্যাপশন: "মহীশূরের অশোকপুরমে সংঘীদের (আরএসএস) সংবিধান পোড়ানোর প্রতিবাদে অম্বেদকর সমর্থকরা হিন্দু দেবদেবীর ছবি পোড়াচ্ছেন।" ভিডিওতে কন্নড় ভাষায় দেওয়া স্লোগানও শোনা যাচ্ছে।

ভাইরাল হওয়া ভিডিওটির মূল ফ্রেমগুলির সঙ্গে এই শেষোক্ত ভিডিওটিকে মিলিয়ে আমরা দেখেছি, দুটি আসলে একই ভিডিও।

স্ক্রিনশটের তুলনা। বামে: নায়ারের শেয়ার করা ভিডিও; ডানে: ফেসবুকের পোস্ট হওয়া ২০১৮ সালের ভিডিও।

অন্য একটি পোস্টে এই একই ভিডিও শেয়ার করে ক্যাপশন দেওয়া হয়েছে: "কর্নাটক পুলিশকে ইয়েদুরিয়াপ্পাl আমি আশা করি, তোমরা এই লোকগুলির বিরুদ্ধে ব্যবস্থা গ্রহণ করেছো, বিশেষত এই সব তথাকথিত বৌদ্ধ সমাজবিরোধীদের বিরুদ্ধে। কী করে ওরা অম্বেদকরের নামে হিন্দুদের বিরুদ্ধে এমন ঘৃণা ও অপরাধ ছড়াচ্ছে?"

বুম নিজে থেকে ফেসবুক ও ইউ-টিউবে আপলোড হওয়া ভিডিওর ক্যাপশনগুলির সত্যতা যাচাই করতে পারেনি। তবে ভিডিওটি যে অন্তত এক বছরেরও বেশি পুরনো, সুতরাং বর্তমান নাগরিকত্ব বিল-বিরোধী আইনের বিরুদ্ধে আন্দোলনের সঙ্গে তার কোনওই সম্পর্ক নেই, সে ব্যাপারে নিশ্চিত হতে পেরেছে।

Updated On: 2020-01-03T21:03:29+05:30
Claim Review :   ভিডিও দেখায় নাগরিকত্ব বিলের বিরুদ্ধে প্রতিবাদীরা হিন্দু দেবদেবীদের ছবি পোড়াচ্ছে
Claimed By :  Dr. Jayasree Nair, Sambit Patra, Twitter users
Fact Check :  False
Show Full Article
Next Story