এটি কী অসমে এবিভিপি সদস্যদের নাগরিকত্ব আইন সংশোধন বিরোধিতার ছবি?

বুম যাচাই করে দেখেছে ছবিটি ফটোশপ করা এবং মূল ছবিটি গুজরাতের।

সোশাল মিডিয়ায় এবিভিপির নাগরিকত্ব আইনের সমর্থনে গুজরাটে জমায়েতের ছবি মিথ্যে দাবি সহ শেয়ার করে বলা হচ্ছে এটি সংশোধিত নাগরিকত্ব আইনের বিরুদ্ধে এবিভিপির অসমে অন্দোলনের ছবি। অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদ বা এবিভিপি হল বিজেপির ছাত্র সংগঠন। বুম যাচাই করে দেখেছে মূল ছবিটি গুজরাতে ২০১৯-এর ডিসেম্বরে নাগরিকত্ব বিলের সমর্থনে এবিভিপির জমায়েতের ছবি।

ফেসবুক পোস্টের ছবিটিতে গেরুয়া এবিভিপির পাতাকাধারী ছাত্রদের প্লাকার্ড সহ দাঁড়িয়ে থাকতে দেখা যাচ্ছে। সামনের পোস্টারে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের বিরুদ্ধে স্লোগান লিখে বলা হয়েছে, ''আমরা এনআরসি, সিএবি, সিএএ, সমর্থন করিনা। মোদী গোব্যাক, অমিত শাহ গো ব্যাক। #এবিভিপি অসম''

ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, 'সকাল সকাল একি দেখছি আমি'


মিম রূপে ভুয়ো খবর

অন্য আরেকটি ফেসবুক মিমের ক্যাপশনে লেখা হয়েছে, ''অসমের ভক্তরাও জাগছে শেখো বাঙালি শেখো।'' ছবিটিকে মিম বলে একটি লিঙ্ক শেয়ার করা হয়েছে। যেখানে অসমে বজরং দলের কর্মীদের এনআরসির চূড়ান্ত তালিকা বাতিলের দাবিতে বন্ধ পালনের ব্যাপারে ৬ সেপ্টেম্বর ২০১৯ প্রকাশিত সংবাদ সূত্র শেয়ার করা হয়েছে।



তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ফেসবুক পোস্টের ছবিটিকে রিভার্স সার্চ করে মূল ছবিটিকে খুঁজে পেয়েছে এবং ছবিটির সঙ্গে অসমের কোনও যোগ নেই যেমনটি ভাইরাল ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে।

মূল ছবিটি গুজরাটে আহমেদাবাদ মিররের একটি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে। ওই প্রতিবেদনটি ১৮ ডিসেম্বর বুধবার ২০১৯ আপডেট করা হয়েছে। আসল ছবিটির প্ল্যাকার্ডের লেখায় দেখা যাচ্ছে, ''আমরা সংশোধিত নাগরিকত্ব আইন সমর্থন করি। এবিভিপি''


প্রতিবেদনটিতে বলা হয়েছে ওই দিন ৫০০ জনেরও বেশি বিজেপির ছাত্র দলের সদস্যরা নাগরিকত্ব আইনের স্বপক্ষে জমায়েত হয় সবরমতী আশ্রমে। এবিভিপি প্রেস বিজ্ঞপ্তিতে জানায়, গুজরাতের ১৬ টি জেলার ক্যাম্পাসে ১৫০ এর বেশি ক্যাম্পাসে এবিভিপি সদস্যরা জমায়েত করে 'বামপন্থী প্রপাগাণ্ডার' বিরোধিতা করে, নাগরিকত্ব আইনের প্রতি সমর্থন জানাতে।

ছবিটির ক্যাপশনে দেওয়া তথ্য থেকে স্পষ্ট নয় ছবিটি সবরমতী আশ্রমের বাইরের নাকি অন্য কোনও শিক্ষা প্রতিষ্ঠানের ক্যাম্পাসের। ছবিটি তোলেন আহমেদাবাদ মিররের চিত্র সাংবাদিক আনসিলা জামিনদার। বুম আনসিলার সঙ্গে যোগাযোগ করেছে। তার প্রত্যুত্তর পাওয়া গেলে ছবিটি কোথায় তোলা হয়েছিল তা সংস্করণ করা হবে।

২ জানুয়ারি ২০২০ বিজেপি শাসিত অসমের মুখ্যমন্ত্রী সর্বনন্দ সোনওয়াল এক বিবৃতিতে বিদেশিদের অসমে বাসস্থান দেওয়ার বিরোধিতা করেছেন।


Updated On: 2020-01-02T19:48:26+05:30
Claim Review :   অসমে এবিভিপি সদস্যদের নাগরিকত্ব আইন সংশোধন বিরোধিতার পোস্টার
Claimed By :  Facebook Posts
Fact Check :  Misleading
Show Full Article
Next Story