কৃষক বিক্ষোভ: ২০১৮ সালে নিহাঙ্গ শিখ মিছিলের ভিডিও সাম্প্রতিক বলে ছড়াল

বুম দেখে ভাইরাল ভিডিওটি ২০১৮ থেকে ইন্টারনেটে আছে এবং বর্তমানে চলা কৃষক বিক্ষোভের সঙ্গে সেটির কোনও সম্পর্ক নেই।

নিহাঙ্গ শিখ সম্প্রদায়ের পদযাত্রার একটি পুরনো ভিডিও সোশাল মিডিয়ায় আবার নতুন করে শেয়ার করা হচ্ছে। ভিডিওটিতে এক দল নিহাঙ্গ শিখকে ঘোড়ায় আর গাড়িতে চড়ে এগিয়ে যেতে দেখা যাচ্ছে। সেই ভিডিওটি এই মিথ্যে দাবি সমেত শেয়ার করা হচ্ছে যে, প্রতিবাদী কৃষকদের সমর্থন জানাতে পঞ্জাব থেকে প্রায় ২০,০০০ নিহাঙ্গ শিখ দিল্লির দিকে এগোচ্ছেন।

বুম দেখে, ভাইরাল ভিডিওটি ২০১৮-য় তোলা এবং বর্তমান কৃষক আন্দোলনের সঙ্গে সেটির কোনও সম্পর্ক নেই। নিহাঙ্গ শিখদের নেতৃস্থানীয় অংশ 'বুদ্ধ দলের' সঙ্গে যোগাযোগ করলে তাঁদের এক আধিকারিক নিশ্চিত করেন যে, ২০১৮-র এক পদযাত্রার ভিডিও সেটি।

নিহাঙ্গরা হলেন একটি ‍শিখ যোদ্ধা সম্প্রদায়। তাঁদের বৈশিষ্ট্য হল তাঁদের নীল পোশাক, কাজকরা পাগড়ি এবং সনাতনী অস্ত্র।

এখন কেন্দ্রের নতুন কৃষি নীতির বিরুদ্ধে যে কৃষক আন্দোলন চলছে, তাতে পঞ্জাব ও হরিয়ানা থেকে কয়েক হাজার চাষি দিল্লির দিকে পদযাত্রা করেছেন। তারই পরিপ্রেক্ষিতে ওই ভিডিওটি শেয়ার করা হচ্ছে। ৬ ডিসেম্বর ২০২০ ওই আন্দোলন ১২ দিনে পদার্পন করল।

ভাইরাল ভিডিওটিতে তাঁদের চিরাচরিত বেশভূষায় সজ্জিত একদল নিহাঙ্গকে মিছিল করে যেতে দেখা যাচ্ছে। কিছু যাচ্ছেন ঘোড়ায় চড়ে. কেউ গাড়িতে আবার কেউ চলেছেন পায়ে হেঁটে। ভিডিওটিতে একটি গানও জুড়ে দেওয়া হয়েছে।

ভাইরাল পোস্টটির সঙ্গে দেওয়া ক্যাপশনে বলা হয়েছে, "২০,০০০-এর মতো নিহাঙ্গ শিখ, ২,০০০ ঘোড়া নিয়ে কৃষকদের সমর্থনে দিল্লি চলেছেন। পঞ্জাবের সিংহরা, তাদের ভাইদের পাশে দাঁড়িয়েছে।"

(হিন্দিতে লেখা ক্যাপশনi: आज पंजाब से 2000 हजार घोड़ो के साथ 20000 निहंग सिंह किसानों के समर्थन में दिल्ली रवाना। पंजाब के शेर अपने किसान भाइयों के साथ.. )

ভিডিওটি নীচে দেখা যাবে। আর্কাইভ করা আছে এখানে

একই ক্যাপশান সমেত, ভিডিওটি বেশ কয়েকটি ফেসবুক পেজটুইটার হ্যান্ডেল থেকে ভাইরাল হয়েছে।



তথ্য যাচাই

ভিডিওটির একটি প্রধান ফ্রেম নিয়ে আমরা রিভার্স ইমেজ সর্চ করি। তার ফলে, ২ জুলাই ২০২০ তারিখে ইউটিউবে আপলোড করা একটি ভিডিও দেখতে পাই আমরা। ভিডিওটি Fouj96CroriSoldier96Crori ইউটিউব চ্যানেলে আপলোড করা হয়। সেটির শিরোনামে লেখা ছিল, 'দিল্লি ফতেহ দিবস ২০১৮ বুদ্ধ দল নিহাঙ্গ সিংহ।'

'দিল্লি ফতেহ দিবস' – এই কি-ওয়ার্ডগুলি দিয়ে সার্চ করলে, ওই বিষয়ের ওপর বেশ কয়েকটি ভিডিও বেরিয়ে আসে। তার মধ্যে ছিল ওই একই ভিডিও যেটি এখন ভাইরাল হয়েছে। ১৬ নভেম্বর ২০১৮ সেটি ইউটিউবে আপলোড করা হয়। আর ক্যাপশনে বলা হয়, 'খালসা কি শান।'

এরপর আমরা ভাইরাল ভিডিওটি ও ইউটিউবের পুরনো ভিডিওটি মিলিয়ে দেখি। দেখা যায়, সেগুলি একই।




ইউটিউবের ভিডিওগুলিকে সূত্র হিসেবে ব্যবহার করে আমরা ইন্টারনেটে 'বুদ্ধ দল' সার্চ করি ও তাঁদের দিল্লি কর্যালয়ের যোগাযোগ করি আমরা।

ওই অফিসের একজন জাঠেদার (আধিকারিক), ২০,০০০ নিহাঙ্গ দিল্লির উদ্দেশে যাত্রা করেছেন, ওই দাবি উড়িয়ে দেন।

"২০১৮-য়, দিল্লি ফতেহ দিবসে দিল্লিতে নগরকীর্তন বেরলে, ওই ভিডিও তোলা হয়। এখনকার কৃষক আন্দোলনের সঙ্গে ওই ভিডিওর কোনও সম্পর্ক নেই। প্রয়োজন হলে, নিহাঙ্গ শিখরা তাদের কৃষক ভাইদের পাশে দাঁড়াতে পারে," বুমকে বলেন ওই জাঠেদার।

দিল্লি ফতেহ দিবস সংক্রান্ত কয়েকটি সংবাদ প্রতিবেদনও আমাদের নজরে আসে। জানা যায়, ১১ মার্চ, ১৭৮৩-তে, শিখ যোদ্ধা সর্দার বাঘেল সিংহ লাল কেল্লায় নিশান সাহেব উড়িয়ে দেন। নিশান সাহেব হল খালসা পন্থের পবিত্র প্রতীক। সেই ঘটনার স্মৃতিতে দিল্লি ফতেহ দিবস পালন করা হয়। এ বিষয়ে আরও পড়ুন এখানেএখানে

আরও পড়ুন: না, কমলা হ্যারিস কৃষক বিক্ষোভের সমর্থনে টুইট করেননি

Claim Review :   ভিডিওর দাবি ২০,০০০ এর বেশি নিহাঙ্গ সম্প্রদায় ২,০০০ ঘোঁড়ায় চড়ে দিল্লি রওনা দিয়েছে
Claimed By :  Facebook Pages & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story