সেপ্টেম্বরে পাঞ্জাবে কৃষকদের জাতীয় সড়ক বন্ধের ছবি ছড়াল দিল্লির বলে

বুম যাচাই করে দেখে কৃষকদের জাতীয় সড়ক অবরোধের ভাইরাল ছবিটি ২৫ সেপ্টেম্বর ২০২০ তোলা হয় পাঞ্জাবের শম্ভুতে।

সোশাল মিডিয়ায় পাঞ্জাবের শম্ভুতে জাতীয় সড়ক দখল করে কৃষকদের প্রতিবাদের সেপ্টেম্বর মাসের ছবিকে বিভ্রান্তিকর দাবি সহ শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দু'মাসের পুরনো ছবি শেয়ার করে দাবি করা হচ্ছে আন্দোলনকারী কৃষকরা দিল্লিতে রাজপথ দখল করেছে।

গত সপ্তাহ থেকে চলতে থাকা পাঞ্জাব, হরিয়ানা ও রাজস্থানের কৃষকদের লাগাতার আন্দোলন থেকে নতুন পাশ করা তিনটি কৃষি বিল পত্যাহার করার দাবি তোলা হয়েছে।

মঙ্গলবার ৩৬ টি কৃষক সংগঠন সরকারের সঙ্গে আলোচনায় বসতে সম্মত হয়। বৈঠক ফলপ্রসু না হওয়ায় ৩ ডিসেম্বর আবার বৈঠক হওয়ার কথা। ওই তিনটি কৃষি বিল পত্যাহারের দাবি নিয়ে অনড় রয়েছেন চাষীরা।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায় আন্দোলকারী কৃষকদের ভিড় রাস্তা দখল করে নিয়েছে। বেশ কয়েকটি ট্রাকে চড়ে রয়েছেন তাঁরা।

ছবিটি শেয়ার করে ফেসবুকে ক্যাপশন লেখা হয়েছে, ''পুরো পাঞ্জাব, দিল্লি চলে এলো, আর আমরা কি তাদের সাপোর্ট ও করতে পারি না? আমরা কি আরো ঘুমাবো?''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


একই ছবি আরেকটি পোস্টে একই রকম দাবি সহ শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''##standwithfarmerschallenge পুলিসি অত্যাচার ও জলকামানের আক্রমণ উপেক্ষা করে লড়াকু কৃষকরা দখল নিয়েছে দিল্লীর রাজপথের । তাঁদের একটাই দাবি বাতিল করো কৃষি ও কৃষক বিরোধী তিনটি আইন''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে এটি কৃষকদের দিল্লির রাজপথ দখলের ছবি নয়। পাঞ্জাবের শম্ভুতে সেপ্টেম্বর মাসে জাতীয় সড়ক অবরুদ্ধ করার ছবি।

বুম রিভার্স সার্চ করে ছবিটিকে ২৬ সেপ্টেম্বর ২০২০ প্রকাশিত হিন্দুস্তান টাইমসনিউজ ১৮-এর প্রতিবেদনে খুঁজে পায়। ছবিটিতে সংবাদ সংস্থা রয়টর্সের ছবি বলে দাবি করা হয়েছে এই প্রতিবেদনগুলিতে।

বুম রয়টর্স পিকচার্সে মূলছবিটি খুঁজে পেয়েছে। ছবিটির ক্যাপশন লেখা হয়েছে, ''কৃষকদের অঙ্গভঙ্গি ভারতের সংসদে কৃষি বিল পাশের বিরুদ্ধে জাতীয় সড়ক অবরুদ্ধ করার পর, ভারতের উত্তরের রাজ্য শম্ভুতে, সেপ্টেম্বর ২৫, ২০২০।'' ছবিটি তোলেন রয়টর্সের চিত্র সংবাদিক আদনান আবিদি।


(ইংরেজিতে মূল ক্যাপশন: Farmers gesture as they block a national highway during a protest against farm bills passed by India's parliament, in Shambhu in the northern state of Punjab, India, September 25, 2020. REUTERS/Adnan Abidi)

নিউজ ১৮ এর প্রতিবেদন অনুযায়ী, কিষান মজদুর সংঘর্ষণ কমিটি (কেএমএসসি) এবং বিকেইউ (উগ্রাহণ) ২৪ সেপ্টেম্বর থেকে 'রেল রোকো' প্রতিবাদ শুরু করে ২৪ সেপ্টেম্বর থেকে যা চলতে থাকে ফিরোজপুর ও অমৃতসরে।

'দিল্লি চলো' এই প্রতিবাদে কৃষকরা বর্তমানে দিল্লি সংলগ্ন সীমান্ত এলাকা সোনিপত, রোহতাক, জয়পুর, গাজিয়াবাদ-হাপুর ও মথুরা অঞ্চলে অবস্থান করছেন। দিল্লির বুরারীতে প্রতিবাদ স্থানান্তর করার সরকারের প্রস্তাব আগেই ফিরিয়ে দিয়েছে কৃষক সংগঠনগুলি।

আরও পড়ুন: না, কৃষকদের প্রতিবাদ মিছিলের এই বৃদ্ধা শাহিন বাগের বিলকিস দাদি নন

Updated On: 2020-12-23T13:10:39+05:30
Claim Review :   ছবির দাবি দিল্লিতে রাস্তা দখল করেছে প্রতিবাদী কৃষকরা
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story