ক্রিকেট বিশ্বকাপে খালিস্তানপন্থী স্লোগান ছড়াল কৃষকদের প্রতিবাদ বলে

বুম দেখে ভিডিওটি ২০১৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপের একটি খেলার যেখানে দর্শকরা খালিস্তানপন্থী স্লোগান দিয়েছিলেন।

২০১৯ সালের আইসিসি ক্রিকেট বিশ্বকাপ খেলায় খালিস্তানপন্থী স্লোগান দেওয়ার একটি ভাইরাল ভিডিও যেখানে ভারত-বিরোধী স্লোগান দিতে দেখা যায় তা শেয়ার কের দাবি করা হচ্ছে দিল্লিতে চলা কৃশকদের প্রতিবাদ আন্দোলনের দৃশ্য।

ভিডিও দেখায় এক দল দর্শক পাকিস্তান জিন্দাবাদ ও খালিস্তান জিন্দাবাদ স্লোগান দিচ্ছে। তদের নরেন্দ্র মোদী নেতৃত্বাধীন সরকারের বিরুদ্ধেও স্লোগান দিতে দেখা যায়।

একাধিক কৃষক সংগঠন কেন্দ্রের বিরুদ্ধে বিক্ষোভ আন্দোলন শুরু করেছে নতুন কৃষি আইনের বিরোধীতায়। তাদের দাবি নুন্যতম ফসলের সহায়ক মূল্য (এমএসপি) কোপ পরতে পারে। হাজার হাজার কৃষক পাঞ্জাব, হরিয়ানা, রাজস্থান এবং উত্তরপ্রদেশ থেকে মার্চ করে 'দিল্লি চলো' আন্দোলনের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের উপর চাপ সৃষ্টি করতে চাইছে এই আইনগুলি প্রত্যাহার করে নিতে। দিল্লির কাছাকাছি এসে পৌঁছেছে তারা অন্দোলন করে, যা চতুর্থ দিনে পড়ল।

টুইটার ও ফেসবুক ব্যবহারকারীরা ভিডিওটি শেয়ার করে দাবি করেছেন ভারত বিরোধী কন্ঠ তৈরি হচ্ছে কৃষক আন্দোলনে।

বিজেপি দিল্লির সোশাল মিডিয়া ও আইটি প্রধান পুনিত অগ্রবাল ভিডিওটি টুইট করে করে লেখেন, ''এটি কি কৃষকদের প্রতিবাদ? কংগ্রেস এবং আপের দেশবিরোধী এজেন্ডা আরার প্রকাশ পেল। উভয় দলই সমান অথবা দেশের জন্য বড়সড় বিপদের। সস্তা রাজনীতির জন্য তারা দেশকে ভাঙতেও দ্বিতীয়বার ভাববে না।'' পরে ভিডিওটি ডিলিট করে দেওয়া হয়।

টুইটি আর্কাইভ করা আছে এখানে


বিজেপি মহিলা মোর্চার সোশাল মিডিয়া ইনচার্জ প্রীতি গাঁধীও ভিডিওটি টুইট করে লিখেছেন, ''কৃষকদের প্রতিবাদে খালিস্তানপন্থী স্লোগান এবং পাকিস্তানের পতাকা?? এরা কী সত্যিকারের কৃষক??'' প্রীতি গাঁধী পরে টুইটটি ডিলিট করে দেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে


লেখক ও রাজনৈতিক পর্যবেক্ষক সুধীর মিশ্র ভিডিওটি টুইট করে হিন্দিতে লেখেন, ''দেখুন আসল কৃষকদের। তারা 'পাকিস্তান জিন্দাবাদ', 'খালিস্তান জিন্দাবাদ' স্লোগান দিচ্ছে। বুজছেন না কি? যদি মোদী সরকারের বিরুদ্ধে ক্ষোভ হয়, স্লোগান মোদীর বিরুদ্ধে দেওয়া উচিত, কিন্তু তারা দেশ বিরোধী স্লোগান দিচ্ছে।'' ভিডিওটি পরে সুধীর ডিলিট করে দেন।

ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

একই বয়ানে ভিডিওটি ফেসবুকেও শেয়ার করা হচ্ছে।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: কৃষকদের উপর জলকামান চালানোর পুরনো ছবি ছড়াল সাম্প্রতিক ঘটনা বলে

তথ্য যাচাই

বুম প্রয়োজনীয় কিওয়ার্ড সার্চ করে দেখা যায় ভিডিওটি ২০১৯ সালে ইউটিউবে আপলোড হয়।

আরও কিওয়ার্ড সার্চ করে, আমরা ২০১৯ সালের ৭ জুলাই আপলোড করা এএনআই-এর অফিশিয়াল-এর একটি ভিডিও দেখা যায়। ওই রিপোর্টে বলা হয় শিখরা যুক্তরাজ্যের ওয়ার্ল্ড কাপ ম্যাচে খালিস্তানপন্থী স্লোগান দিচ্ছে। ওই নিউজ রিপোর্টের শিরোনাম, ''শিখরা ব্রিটেনে খালিস্তানপন্থী স্লোগান তুলছে বিশ্ব কাপের খেলায়।''

একই দৃশ্য দেখা যাবে ভিডিওটির ২২ সেকেন্ড সময় থেকে।

নিচে ভাইরাল ভিডিও এবং এএনআই-য়ের নিউজ রিপোর্টের ভিডিওর তুলনা করা হল।


এএনআইয়ের নিউজ রিপোর্টের সারাংশ, ''ব্রিটেনে বসবাসকারী শিখরা প্রর্যায়ক্রমে খালিস্তানপন্থী স্লোগান তোলে ব্রিটেনে আইসিসি বিশ্ব কাপ খেলায় ২০১৯ সালে। একাধিক ভিডিও সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে যেখানে কিছু শিখকে পাকিস্তানি অনুরাগীদের সঙ্গে পাকিস্তান ও খালিস্তানের পতাকা নেড়ে খালিস্তান জিন্দাবাদ ও পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিতে দেখা যায়। এটা পাকিস্তানের নিরাপত্তা এজেন্সী (আইএসআই)-র স্পষ্ট প্রচেষ্টা ভারতকে কালিমালিপ্ত করার। এবং খেলাকে তার রাজনৈতিক স্বার্থে ব্যবহার করার। ক্রীড়া অনুরাগীরা বলছে রাজনৈতিক রং ক্রীড়াঙ্গনে প্রবেশ করতে দেওয়া উচিত নয় তা পরিবেশকে নষ্ট করে।

Updated On: 2020-11-30T13:49:17+05:30
Claim Review :   ভিডিও দেখায় কৃষকদের দিল্লি চলো প্রতিবাদে কৃষকদের খালিস্তানপন্থী স্লোগান
Claimed By :  Priti Gandhi, Punit Agarwal, Twitter & Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story