Farmers' Protest: ২০১৮ সালের Kisan Long March-এর ছবি জিইয়ে উঠল

বুম দেখে যে এই ছবিটি ২০১৮ সালে মহারাষ্ট্রে 'কিষান লং মার্চ'-এর সময় তোলা হয়েছিল।

সোশাল মিডিয়ায় একটি পুরোনো কিষান লং মার্চ (Kisan Long March)-এর ছবি সাম্প্রতিক কৃষক বিক্ষোভের (farmers' protest) সাথে যুক্ত করে শেয়ার করা হচ্ছে। ফেসবুক পোস্টে দাবি করা হয়েছে যে মহারাষ্ট্রের (Maharashtra) কৃষকরাও কৃষক আন্দোলনের যোগ দিতে আসছে এবং তাঁরা নাসিক (Nashik) থেকে মিছিল শুরু করেছেন।

পাঞ্জাব এবং হরিয়ানার কৃষকরা দিল্লির অদূরে সীমান্ত এলাকা সিঙ্গুতে লাগাতার আন্দোলন চালিয়ে যাচ্ছেন কেন্দ্রীয় সরকারের পাশ করা তিনিটি কৃষি আইনের বিরুদ্ধে। কৃষকরা মনে করছেন এই বিলগুলি তাঁদের স্বার্থের পরিপন্থী।

ফার্স্ট পোস্টের প্রতিবেদন অনুযায়ী ৩০০০ কৃষক র‍্যালি করে নাসিক থেকে দিল্লির প্রতিবাদে অংশ নিতে চলেছে। আরও ৭০০০ কৃষক এই যাত্রায় অংশ নেওয়ার সম্ভাবনা। দিল্লিতে চলা কৃষক আন্দোলনে সমর্থন জানাতে এই র‍্যালির আয়োজন করা হয়েছে। এর প্রেক্ষিতেই ছবিটি ভাইরাল হয়েছে।

এই পরিপ্রেক্ষিতেই এই ছবিটি ফেসবুকে ভাইরাল (viral image) হয়েছে।

ছবিটিতে দেখা যায় অসংখ্য মানুষ কমিউনিস্ট পার্টি অফ ইন্ডিয়ার (CPIM) পতাকা হাতে, ব্যানার নিয়ে লাল রঙের টুপি পড়ে পদযাত্রা করে যাচ্ছেন।

ভাইরাল ছবিটি যে দাবি সহ শেয়ার করা হচ্ছে তাতে লেখা, ''ছবির দাবি কৃষক আন্দোলনে যোগ দিতে আজ মহারাষ্ট্রের নাসিক থেকে কৃষকদের মিছিল শুরু। পাঞ্জাব, হরিয়ানা, উত্তরপ্রদেশ, রাজস্থানের পর এবার মহারাষ্ট্রের কৃষকরাও রাজধানীতে হাজির হতে চলেছেন''

ছবিটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: ২০১৮ সালে মহারাষ্ট্রে আয়োজিত 'লং মার্চের' ছবি ফিরে এল

তথ্য যাচাই

বুম রিভার্স ইমেজ সার্চ করে দেখে যে ছবিটি ২০১৮ সালে মহারাষ্ট্রের প্রথম 'কিষান লং মার্চ' হয় সেখানে তোলা হয়েছিল। দ্যা হিন্দু বিজনেসলাইনের মার্চ ১১, ২০১৮-এর একটি রিপোর্টে এই ছবিটি দেখা যায় যেখানে লেখা হয় যে ৫০ হাজারের ওপর কৃষক আর আদিবাসীরা নাসিক থেকে মুম্বই পদযাত্রা করে। এই মার্চ আয়োজন করেছিল সিপিআই-এর শাখা সংগঠন সারা ভারত কৃষক সভা (এইকেএস) (All Indian Kisan Sabha)

ইকোনমিক টাইমস এর ১২ মার্চ, ২০১৮-এর একটি রিপোর্টেও এই ছবি দিয়ে লেখা হয়েছে যে এক সমুদ্রের মত বারোটি কৃষকদের দল মুম্বইয়ের (Mumbai) আজাদ ময়দানে পৌঁছায় ১২ মার্চ। অপ্রত্যাশিত আবহাওয়া এবং ক্ষরার কারণে ফসল উৎপাদনে ব্যাপক ক্ষতি হওয়ায় তাঁরা ঋন মকুবের দাবি তোলেন।

আরও পড়ুন: সিপিআই-এর ২০১৮ সালে মিছিলের ছবি সাম্প্রতিক কৃষক বিক্ষোভ বলে ভাইরাল

Updated On: 2020-12-23T14:11:19+05:30
Claim Review :   ছবির দাবি মহারাষ্ট্রের নাসিক থেকে দিল্লিতে কৃষকদের পদযাত্রার ছবি
Claimed By :  Facebook users
Fact Check :  False
Show Full Article
Next Story