সিপিআই-এর ২০১৮ সালে মিছিলের ছবি সাম্প্রতিক কৃষক বিক্ষোভ বলে ভাইরাল

বুম দেখে ওই চারটি ছবি পুরনো, সিপিআই-এর একটি বিক্ষোভ কর্মসূচির সময়ের এবং বর্তমান কৃষক বিক্ষোভের সঙ্গে এর কোনও যোগ নেই।

কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই) ট্রেড ও ওয়ার্কার্স ইউনিয়নের এক কর্মসূচির বহু পুরনো চারটি ছবি সোশ্যাল মিডিয়ায় ছড়িয়ে পড়েছে। ওই ছবিতে মিথ্যে দাবি করা হয়েছে যে প্রায় ২৫ কোটি মানুষ কৃষকদের প্রতিবাদকে সমর্থন করে পথে নেমেছেন। সেই সঙ্গে আরও দাবি করা হয়েছে যে, সংবাদ মাধ্যমে এই ঘটনা নিয়ে কিছু প্রকাশ করা হয়নি।

দিল্লীর সীমান্তে চলা কৃষকদের প্রতিবাদের পরিপ্রেক্ষিতে এই ছবিগুলি ভাইরাল হয়েছে। ১৬ ডিসেম্বর কৃষকদের প্রতিবাদ ২১ দিনে পৌঁছেছে। কৃষকরা সরকারের আনা বিতর্কিত কৃষি বিলের বিরুদ্ধে বিক্ষোভ দেখাচ্ছেন।
প্রতিটি ছবিতে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার (সিপিআই) পতাকা নিয়ে বিরাট সংখ্যায় মানুষকে মিছিল করে যেতে দেখা যাচ্ছে।
জ্যাক কার্টার নামে এক টুইটার ইউজার এই চারটি ছবি টুইট করেছেন। তিনি দাবি করেছেন, "২৫ কোটি মানুষ ভারতে বিক্ষোভে সামিল হয়েছে। এই বিপ্লব টেলিভিশনে দেখানো হচ্ছে না।" এই প্রতিবেদনটি লেখা পর্যন্ত টুইটটি ২,৩০০ বার রিটুইট করা হয়েছে এবং ৬,৬০০ লাইক পেয়েছে। টুইটার পরে টুইটটিকে 'ম্যানুপুলেটেড মিডিয়া' বা ভুয়ো সংবাদ ঘোষণা করে।
এই টুইটি আর্কাইভ করা আছে এখানে
এই টুইটটির একটি স্ক্রিনশট ফেসবুকে শেয়ার করা হয়েছে সঙ্গে দাবি করা হয়েছে, "আমার মনে হয় লোকে বুঝতে পারছে না যে, এটা ঠিক কত বড়। এরা আমেরিকা যুক্তরাষ্ট্রের জনসংখ্যার প্রায় সমান।"
এ রকম একটি পোস্ট আর্কাইভ করা আছে এখানে
আমরা ফেসবুকে একই দাবির সঙ্গে এ রকম আরও অনেক পোস্ট দেখতে পাই। এ রকমই একটি পোস্টে ক্যাপশন দেওয়া হয়, "গত সপ্তাহে মানবসভ্যতার ইতিহাসে সবথেকে বড় স্ট্রাইক হয়েছিল। ভারতে ২৫ কোটি মানুষ বেশি বেতন, ভাল স্বাস্থ্য ব্যবস্থা, উন্নত শ্রম ও অবসরকালীন ভাতার দাবিতে প্রতিবাদে সামিল হন। আমেরিকা যুক্তরাষ্ট্রের মূলধারার সংবাদমাধ্যমে আমরা এই বিষয়ে কোনও প্রতিবেদন কেন দেখতে পাইনি?"
আর্কাইভ করা আছে
এখানে
বুম প্রতিটি ছবির উপর রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পায় ওই ছবিগুলিতে তারিখ দেওয়া আছে এবং দিল্লিতে চলা সাম্প্রতিক কৃষক বিক্ষোভের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই। ২০১৮ সালে ও ২০২০ সালের জানুয়ারি মাসে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার উদ্যোগে যে প্রতিবাদ হয়েছিল, এগুলি তার ছবি।
ছবি ১
উপরের ছবিতে রিভার্স ইমেজ সার্চ করে আমরা পোর্টসাইড নামের একটি ব্লগে ২০২০ সালের ১৩ জানুয়ারি পোস্ট করা একটি ব্লগপোস্ট দেখতে পাই। ছবির জন্য সেখানে আন্তর্জাতিক সংবাদসংস্থা পিটিআইকে কৃতজ্ঞতা জানানো হয়েছে। আমরা এই ছবিটি
এসোসিয়েটেড প্রেসের লাইব্রেরিতেও
দেখতে পাই।এটি এ বছর জানুয়ারিতে তোলা হয়েছিল। ছবিটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়েছে, " ২০২০ সালের ৮ জানুয়ারি, বুধবার, আহমেদাবাদে বিভিন্ন ট্রেড ইউনিয়নের ডাকা ধর্মঘটে আলাদা আলাদা ট্রেড ইউনিয়নের সদস্যরা জোরগলায় স্লোগান দিলেন। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সরকারের 'জনবিরোধী এবং শ্রমিক বিরোধী' নীতির বিরুদ্ধে ট্রেড ইউনিয়নের পক্ষ থেকে দেশ জুড়ে ধর্মঘত ডাকা হয়েছিল। (এপি ফটো/ আজিত সোলাঙ্কি)।"
ছবি ২
এই ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে আমরা কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়ার(মার্ক্সসিস্ট) নেতা সীতারাম ইয়েচুরির ২০১৮ সালের ১১ মার্চের টুইট দেখতে পাই। ওই টুইটে তিনি লেখেন, "দাভোসে মেক ইন ইন্ডিয়া। আর মুম্বইয়ে মেকার্স অব ইন্ডিয়া। #কিষাণলংমার্চ#নীরব মোদী।"
আমরা ওই একই ছবির সঙ্গে সংবাদ প্রতিবেদনও দেখতে পাই। ২০১৮ সালের ১১ মার্চ ফার্স্টপোস্টের একটি প্রতিবেদনে জানানো হয় নাসিক থেকে মুম্বই যে কিষাণ লং মার্চ হয়, তাতে ৩৫,০০০ বিক্ষোভকারী অংশ নেন। অল ইন্ডিয়া কিষাণ সভা (এআইকেএস) এই প্রতিবাদ মিছিলের আয়োজন করেছিল।
ছবি ৩
রিভার্স ইমেজ সার্চ করে আন্তর্জাতিক ফটো আর্কাইভ গেটি ইমেজের ওয়েবসাইটে এই ছবিটি দেখতে পাই। ২০২০ সালের ৮ জানুয়ারি সিপিআইএম'র ডাকা সারা ভারত ধর্মঘটের সময় এই ছবিটি তোলা হয়। ছবিটির সঙ্গে ক্যাপশন দেওয়া হয়, "২০২০ সালের ৮ জানুয়ারি ভারত সরকারের অর্থনৈতিক নীতির বিরুদ্ধে বিরোধী দল ও বিভিন্ন ট্রেড ইউনিয়নের ডাকা দেশ জুড়ে সাধারণ ধর্মঘটে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্ক্সিস্ট-এর (সিপিআইএম) কর্মীরা এবং অন্যান্য শ্রমিক সংগঠনের সদস্যরা অমৃতসর রেলওয়ে স্টেশনের কাছে ট্রেন অবরোধের সময় এক সঙ্গে স্লোগান দিলেন। ইউনিয়নগুলির মতে হাজার হাজার মানুষ ৮ জানুয়ারি ধর্মঘটে অংশ নেন কারণ তাঁরা সরকারের শ্রম নীতির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ছেন। তার ফলে সারা দেশজুড়ে যান পরিবহন ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়। (ছবি তুলেছেন নরিন্দার নানু/এএফপি গেটি ইমেজের মাধ্যমে)।
ছবি ৪
২০২০ সালের ৮ জানুয়ারির অমৃতসরের ওই বিক্ষোভের ছবিতেও এই একই ছবি দেখতে পাওয়া গেছে। এটিও গেটি ইমেজের ওয়েবসাইটে রয়েছে। এই ছবির সঙ্গে যে ক্যাপশন দেওয়া হয়েছে তাতে লেখা হয়েছে, "২০২০ সালের ৮ জানুয়ারি ভারত সরকারের অর্থনৈতিক নীতির বিরুদ্ধে বিরোধী দল ও বিভিন্ন ট্রেড ইউনিয়নের ডাকা দেশ জুড়ে সাধারণ ধর্মঘটে কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া মার্ক্সিস্ট'র (সিপিআইএম) কর্মীরা এবং অন্যান্য শ্রমিক সংগঠনের সদস্যরা অমৃতসর রেলওয়ে স্টেশনের কাছে ট্রেন অবরোধের সময় পতাকা হাতে মিছিল করলেন। ইউনিয়নগুলির মতে হাজার হাজার মানুষ ৮ জানুয়ারি ধর্মঘটে অংশ নেন কারণ তাঁরা সরকারের শ্রম নীতির বিরুদ্ধে ক্ষোভে ফেটে পড়ছেন। তার ফলে সারা দেশজুড়ে যান পরিবহন ব্যাপকভাবে বাধাগ্রস্ত হয়। (ছবি তুলেছেন নরিন্দার নানু/এএফপি গেটি ইমেজের মাধ্যমে)।
Updated On: 2020-12-18T12:47:28+05:30
Claim Review :   ছবি দেখায় প্রায় ২৫ কোটি মানুষ ভারতে কৃষি বিক্ষোভে সামিল
Claimed By :  Facebook & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story