কৃষক বিক্ষোভ: পুলিশদের তাক করা লাঠি হাতে মহিলার পুরনো ছবি জিইয়ে উঠল

বুম যাচাই করে দেখে ছবিটি অনলাইনে ২০১৬ সাল থেকে রয়েছে।

নিরাপত্তা কর্মীদের দিকে এক মহিলার লাঠি উঁচিয়ে ধরার পুরানো ছবি নতুন করে শেয়ার করা হয়েছে এবং তা সাম্প্রতিক কৃষক প্রতিবাদের সঙ্গে সম্পর্কিত বলে দাবি করা হয়েছে। কৃষক প্রতিবাদ দেশের রাজধানীতে বিপুল চাঞ্চল্য সৃষ্টি করেছে।

বুম অনুসন্ধান করে দেখেছে যে ছবিটি ইন্টারনেটে ২০১৬ সাল থেকে রয়েছে এবং সাম্প্রতিক কৃষক প্রতিবাদের সঙ্গে এর কোনও সম্পর্ক নেই।

২৬ নভেম্বর থেকে শুরু হওয়া কৃষক প্রতিবাদ সোমবার তার পঞ্চম দিনে পড়েছে। মূলত পাঞ্জাব ও হরিয়ানা থেকে আসা হাজার হাজার কৃষক নতুন কৃষি বিলের বিরুদ্ধে নিজেদের প্রতিবাদ জানাতে দিল্লির সীমান্তে পৌঁছাতে জলকামান ও কাঁদানে গ্যাসের মুখোমুখি দাঁড়িয়েছেন। সরকার ও কৃষক সংগঠনগুলির বার কয়েক বৈঠক ফলপ্রসু হয়নি। এই প্রস্থিতিতে সোশ্যাল মিডিয়ায় বহু ভুয়ো তথ্য এবং খবর ছড়িয়ে পড়েছে।

ভাইরাল হওয়া ছবিতে শাড়ি পরিহিত এক বয়স্ক মহিলা উর্দিধারী নিরাপত্তা কর্মীদের দিকে লাঠি উঁচিয়ে ধরেছেন। ছবিটির সঙ্গে হিন্দিতে যে ক্যাপশন দেওয়া হয়েছে তার অনুবাদ, "আপনারা ভুয়ো ঝাঁসীর রানী দেখেছেন। এ বার আসল ঝাঁসির রানীকে দেখুন যিনি কৃষকদের সমর্থন করার জন্য যুদ্ধক্ষেত্রে ঝাঁপিয়ে পড়েছেন। মা আপনাকে প্রণাম"।

আরও পড়ুন: ২০১৮ সালের ছবিকে মিথ্যে করে বলা হল কৃষক বিক্ষোভের ছবি

হিন্দিঃ नकली झांसी की रानी को देख चुके तो अब देखो असली झांसी की रानी जो किसान हक के लिए कूद पड़ी है युद्ध के मैदान में...माँ तुझे सलाम...)

নীচে পোস্টটি দেখতে পাবেন। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে




টুইটারেও এই ছবিটি ভাইরাল হয়েছে।

আরও পড়ুন: আমার আঘাত দেখতে চাইলে, আসতে পারেন, আমি এখানেই আছি: লাঠির ঘায়ে আহত কৃষক

তথ্য যাচাই

বুম ভাইরাল হওয়া ছবিটির বিং রিভার্স ইমেজ সার্চ করে এবং দুটি ফেসবুক পোস্ট দেখতে পায় যাতে ওই একই ছবি শেয়ার করা হয়েছে।

একটি পোস্ট ২০১৬ সালে শেয়ার করেছে হায়দরাবাদ ফানি ক্লাব এবং তার সঙ্গে কোনও ক্যাপশন নেই।

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

অন্য ছবিটি ২০১৮ সালের ৬ অক্টোবর শেয়ার করে কেরল স্টুডেন্টস ইউনিয়ন নামে একটি ফেসবুক পেজ। তারা পোস্টটির সঙ্গে মালায়লম ভাষায় একটি ক্যাপশন দেয় যার অনুবাদ এখানে দেওয়া হল, "একটা গুলিতে সব শেষ হয়ে যেতে পারে ...তবু প্রতিবাদ... বীরাঙ্গনা নারী।"

মালায়মে লেখা মূল ক্যাপশনঃ ഒറ്റ വെടിയുണ്ടയിൽ തീരാവുന്നതെയുള്ളൂ...എന്നിട്ടും പ്രതിഷേധിക്കുന്നു...ഒരുപാട് ഒട്ടിയ വയറുകൾക്കായി... #കർഷകസമരം)

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

বুমের পক্ষে স্বাধীনভাবে ছবিটির উৎস যাচাই করা সম্ভব হয়নি।

আরও পড়ুন: কৃষক বিক্ষোভ: নূন্যতম সহায়ক মূল্য কী আর কেন তা নিয়ে বিক্ষোভ?

Updated On: 2020-12-05T08:54:29+05:30
Claim Review :   ছবি দেখায় লাঠি হাতে পুলিশের মুখোমুখি এক মহিলা কৃষক
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story