বিমান অবতরণের নকল ভিডিওকে বলা হল উড়ো ঝড়ে পাইলটের কঠিন প্রচেষ্টা

বুম যাচাই করে দেখে ভাইরাল ভিডিওটি একটি ইউটিউব চ্যানেল থেকে নেওয়া যেখানে বিভিন্ন বিমানের নকল গেমের দৃশ্য আপলোড করা হয়।

ভাইরাল হওয়া একটি নকল ফ্লাইট সিমুলেটর ভিডিও গেমের দৃশ্য মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করে দাবি করা হচ্ছে ল্যান্ডিংয়ের সময় এলোমেলো হাওয়ার মুখে পড়েও বিমানচালক কী ভাবে সেই বিপদ এড়িয়ে বিমান অবতরণ করছেন এটি তরাই নুমনা।

দুই মিনিট সাত সেকেন্ড দৈর্ঘ্যের এই ক্লিপটিতে তিনটি বিমান দেখানো হয়েছে—ড্রিমস এয়ার, বোয়িং ৭৭৭ এবং গড়ুর ইন্দোনেশিয়া। এই নামগুলি সত্যিই বিভিন্ন বাণিজ্যিক বিমানসংস্থার। দেখানো হয়েছে, বিপদের মুখে পড়েও প্লেনগুলি কী ভাবে নিরাপদে হার্ড ল্যান্ডিং করছে।
কেরলের কোঝিকোড় বিমানবন্দরে সম্প্রতি এয়ার ইন্ডিয়া এক্সপ্রেসের ফ্লাইট ১৩৪৪ যে ভাবে রানওয়েতে পিছলে গিয়ে ঢাল গড়িয়ে ৩৫ ফুট নীচে পড়ে এবং তার পর ভেঙে দু'টুকরো হয়ে যায়, সেই ঘটনার প্রেক্ষিতেই এই ভিডিওটি ভাইরাল হল। কেরলে বিমান দুর্ঘটনাটি ঘটে ৭ অগস্ট ২০২০। ডাইরেক্টর জেনারেল অব সিভিল অ্যাভিয়েশনের দেওয়া তথ্য অনুসারে, বিমানে মোট ১৯১ জন যাত্রী ছিলেন। এয়ার ইন্ডিয়া একটি বিবৃতি দিয়ে জানায়, দুই পাইলটসহ মোট ১৮ জনের মৃত্যু হয়েছে এই দুর্ঘটনায়।
ফেসবুকে যে ক্লিপটি ভাইরাল হয়েছে, তার ক্যাপশনে লেখা, "ল্যান্ডিংয়ের সময় এলোমেলো হাওয়া... দেখুন, এই পরিস্থিতিতে পাইলটের পক্ষে বিমানটি সামলানো কতখানি কঠিন!"
আর্কাইভ দেখতে এখানে ক্লিক করুন।
টুইটারেও ভাইরাল
আরপিজি এন্টারপ্রাইজেসেস-এর চেয়ারম্যান হর্ষ গোয়েঙ্কা এই ভাইরাল ক্লিপটি টুইট করে, এবং ক্যাপশনে লেখেন, "চুল খাড়া করে দেওয়ার মতো কিছু ল্যান্ডিং, যেখানে শেষ অবধি কোনও বিপদ ঘটেনি।" পরে যখন অনেকেই তাঁকে বলেন যে ভিডিওটি আসলে সিমুলেশন বা নকল, তখন তিনি তার উত্তরে লেখেন, 'অবশ্যই'।
দেখার জন্য এখানে ক্লিক করুন, ও আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
দেখার জন্য এখানে ক্লিক করুন, ও আর্কাইভ দেখার জন্য এখানে ক্লিক করুন।
বুম তার হোয়াটসঅ্যাপ হেল্পলাইন নম্বরে (৭৭০০৯০৬১১১) এই ক্লিপটি পায়।

তথ্য যাচাই
বুম অনুসন্ধান করে দেখে যে এই ভাইরাল ক্লিপটি ল্যামিনার রিসার্চ সংস্থার ফ্লাইট সিমুলেটর X-Plane 11 থেকে নেওয়া। এগুলি এলোমেলো হাওয়ার মুখে বিমান অবতরণের আসল ফুটেজ নয়।
ভিডিওটি খুঁটিয়ে দেখলে একাধিক জায়গায় বোঝা সম্ভব যে একটি সিমুলেশন। ১৩ সেকেন্ডের মাথায় দেখা যাচ্ছে, বিমানের ডানা রানওয়ের ভিতরে ঢুকে যাচ্ছে এবং তার পর বেরিয়েও আসছে, কিন্তু তার কোনও ক্ষতি হচ্ছে না।

ভাইরাল ক্লিপটির উত্তরে যে প্রতিক্রিয়াগুলি এসেছে, তারই সূত্র ধরে আমরা ইউটিউবে X-Plane 11 কিওয়ার্ড সার্চ করি এবং দেখতে পাই যে এই ভিডিওটি সত্যিই একটি ইউটিউব চ্যানেল থেকে নেওয়া। সেই চ্যানেলটি বিভিন্ন ফ্লাইট সিমুলেটর গেম থেকে নেওয়া বিমান অবতরণের ভিডিও আপলোড করে।
আমরা দেখি, যে ভিডিওটি ভাইরাল হয়েছে, তা ১ মে ২০২০ তারিখে আপলোড করা "মোস্ট ক্রেজি ইমার্জেন্সি ল্যান্ডিং বাই ড্রাঙ্কেন পাইলট| X-Plane 11" শীর্ষক একটি ভিডিও থেকে নেওয়া। ভিডিওটির ৩ মিনিট ৫৩ সেকেন্ড টাইমস্ট্যাম্প থেকে যে দৃশ্যগুলি দেখা যায়, সেগুলিই ভাইরাল হওয়া ক্লিপটিতে আছে। এখানেও ড্রিমস এয়ার, বোয়িং ৭৭৭ এবং গডুর ইন্দোনেশিয়া নামগুলি দেখা যাচ্ছে।

ইউটিউব চ্যানেল বপবিবান জানিয়েছে যে এই ভিডিওটি আসল নয়, ফ্লাইট সিমুলেশনের।

এর আগেও এয়ার ইন্ডিয়া এক্সপ্রেস ফ্লাইট ১৩৪৪-এর একটি ভিডিও সিমুলেশন ভাইরাল হয়েছিল, এবং দাবি করা হয়েছিল যে এটিই রানওয়েতে বিমানের চাকা পিছলে যাওয়ার ঘটনার আসল ভিডিও। বুম সেই ভিডিওটিরও তথ্য যাচাই করে জানায় যে সেটি ভুয়ো।

Claim Review :   ভিডিও দেখায় একটি বিমানের ভেঙেপড়া বাঁচিয়ে রোমহর্ষক অবতরন
Claimed By :  Harsh Goenka
Fact Check :  False
Show Full Article
Next Story