হিমন্ত বিশ্ব শর্মা ও গণমাধ্যমের মিথ্যে দাবি অসমে উঠল 'পাকিস্তান জিন্দাবাদ' ধ্বনি

বুম বিভিন্ন ভিডিও পর্যবেক্ষণ করে দেখেছে শিলচর বিমানবন্দরে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দেয়নি এআইইউডিএফ কর্মী-সমর্থকরা।

অসমের অল ইন্ডিয়া ইউনাইটেড ডেমোক্রেটিক ফ্রন্ট (এআইইউডিএফ) নেতা ও সাংসদ বদরুদ্দিন আজমল ও দক্ষিণ করিমগঞ্জের বিধায়ক শিলচর বিমানবন্দরে অবতরন করলে তাদের সমর্থকরা 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দিয়েছে এই মিথ্যে দাবি নিয়ে কিছু ভিডিও ক্লিপ ফেসবুকে ভাইরাল হয়েছে আর তা নিয়ে খবর প্রকাশ করেছে নিউজ ১৮ ও টাইমস নাউ সহ গণমাধ্যমের একাংশ।

এআইইউডিএফ এর তরফে একটি সাংবাদিক সম্মেলন করে যদিও এই অভিযোগ খণ্ডন করা হয়েছে এবং বলা হয়েছে 'পাকিস্তান জিন্দাবাদ' নয় ওই জায়গায় দক্ষিণ করিমগঞ্জের বিধায়ক আজিজ আহমেদ খানকে উদ্দেশ্য করে 'আজিজ খান জিন্দাবাদ' ধ্বনি দেওয়া হয়।

মিথ্যে দাবি সহ সোশাল মিডিয়া পোস্টেও ভিডিওটি ভাইরাল হয়েছে। পোস্টগুলিতে এআইইউডিএফ সমর্থকদের 'দেশদ্রোহী' আখ্যা দেওয়া হয়েছে। শিলচরের বিজেপি সাংসদ রাজদীপ রায় এই ভুয়ো দাবিকে ভিত্তি করেই আজমলের বিরুদ্ধে এফআইআর দায়ের করেছেন।

২০২১ সালে আসন্ন অসম বিধানসভা নির্বাচনে রাজ্যের বিরোধী দল কংগ্রেস ও এআইইউডিএফ দলের মধ্যে জোট হওয়ার সম্ভাবনা রয়েছে

শিলচরের কুম্ভীরগ্রাম বিমানবন্দরের সামনে রেকর্ড করা ভাইরাল এই ভিডিওটিতে সমর্থকদের ভিড় সামাল দিতে দেখা যায় নিরাপত্তারক্ষীদের। বিমানবন্দরের গেট দিয়ে করিমগঞ্জের সংসদ আজিজ খান সহ এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমলকে বেরিয়ে আসতে দেখা যায়। আর তখনই দলের অন্যান্য কর্মীসমর্থকরা স্লোগান দিতে শুরু করেন।

অসমের মন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা আজমলকে টেনে এনে কংগ্রেস-এআইইউডিএফ জোটের দিকে আঙুল তুলে ৪৪ সেকেন্ডের ভিডিওটি টুইট করেন।

টুইটটি আর্কাইভ করা আছে এখানে

ভিডিওটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে "মুসলিম লিগের বিচারধারার পক্ষপাতদুষ্ট এআইইউডিএফের অধ্যক্ষ বদরুদ্দিন আজমল শিলচর এয়ারপোর্টে আসার পর ওর সমর্থকরা পাকিস্তান জিন্দাবাদ শ্লোগান দিতে শুরু করে। অসম পুলিশ পাকিস্তানের সমর্থক এই মুসলিম আতঙ্কবাদীদের বিরুদ্ধে কী কোনও পদক্ষেপ নিতে পারবে? না অন্য ঘটনার মত ভয়ে চুপ থাকবে?"

পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে
অন্য আরেকটি ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, "শিলচর বিমানবন্দরে পাকিস্তান জিন্দাবাদ ধ্বনি.! বদরুদ্দিন আজমল সাহেব বরাক সফরের জন্য শিলচর বিমানবন্দর এর পৌঁছা মাত্রই,,উনার সমর্থক রা পাকিস্তান জিন্দাবাদ ধ্বনি দিতে শুরু করে।। বরাকভেলী কি পাকিস্তান ..!!আমরা সবাই ভারতীয় নাগরিক..!! তাহলে ভারতে থেকে পাকিস্তান ধ্বনি কেনো..!!!"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে
গণমাধ্যমে ভাইরাল

জাতীয় গণমাধ্যমের পাশাপাশি স্থানীয় সংবাদমাধ্যমেও খবর সম্প্রচার করে শিলচর বিমান বন্দরে বদরুদ্দিন আজমলের সমর্থকরা 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দিয়েছে

সিএনএন নিউজ ১৮ এর টুইট আর্কাইভ করা আছে এখানে

টাইমস অফ ইন্ডিয়ার টুইটটি আর্কাইভ করা আছে এখানে

এশিয়ানেট নিউজ, বঙ্গদেশ প্রভৃতি অনলাইন গণমাধ্যমে ওই ভুয়ো ভিডিওকে ভিত্তি করে সংবাদ প্রকাশ করে।

এশিয়ানেট হিন্দিদ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেস থেকেও বিভ্রান্তিকর ভুয়ো খবর প্রকাশ করা হয়। আর্কাইভ করা আছে এখানেএখানে

আরও পড়ুন: সম্পর্কহীন ছবি ছড়িয়ে দাবি অস্ত্র সহ অসমে ধৃত এক মুসলিম কংগ্রেস নেতা

তথ্য যাচাই

বুম ওই সমেয়র বিভিন্ন দিক থেকে তোলা কয়েকটি ফেসবুক ভিডিও খতিয়ে দেখেছে। সেখানে স্পষ্ট শুনতে পাওয়া যায় উপস্থিত কর্মী-সমর্থকরা 'আজিজ খান জিন্দাবাদ', 'আজিজ ভাই জিন্দাবাদ', বলে স্লোগান তোলে। কেউ কেউ 'আজমল ভাই জিন্দাবাদ' বলেও স্লোগান দেয়। কিন্তু কোনও ভিডিওতেই 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান শুনতে পাওয়া যায় না।

ঘটনাটি ৫ নভেম্বরের যখন এআইইউডিএফ প্রধান বদরুদ্দিন আজমল করিমগঞ্জের বিধায়ক আজিজ আহমেদ খান সহ কর্মী-সমর্থকদের নিয়ে বরাক উপত্যকায় ৪ দিনের সফরে আসেন। সেসময় দলীয় সমর্থকরা তাঁদের ঘিরে স্লোগান দেন।

আজিজ আহমেদ খান করিমগঞ্জ দক্ষিণ বিধানসভার থেকে নির্বাচিত এআইডিইউএফ দলের সংসদ আর সে কারণেই 'আজিজ খান জিন্দাবাদ', 'আজিজ ভাই জিন্দাবাদ' স্লোগান দেওয়া হয়। 'আজমল ভাই জিন্দাবাদ' ও 'এআইইউডি জিন্দাবাদ' স্লোগান দেওয়া হয় আজমল ও দলের স্বপক্ষে।

বুম ভাইরাল এই ভিডিওর কিওয়ার্ড দিয়ে ফেসবুকে সার্চ করে বদরুদ্দিন আজমলের শিলচর বিমানবন্দরে নামার পরের মুহূর্তের বিভিন্ন দিক থেকে রেকর্ড ভিডিও খুঁজে পায়। ।
নীচে ভিডিওতে ৪৯ সেকেন্ড সময়ে এবং তারপর একাধিকবার 'আজিজ খান জিন্দাবাদ', 'আজিজ ভাই জিন্দাবাদ', 'আজমল ভাই জিন্দাবাদ', 'এআইইউডিএফ জিন্দাবাদ' ধ্বনি শোনা যায়।
৫ নভেম্বর বেলা ৩ টা বেজে ৩ মিনিটে বিমানবন্দরে বেশ কাছে থেকে করা ফেসবুক লাইভেও 'আজিজ ভাই জিন্দাবাদ' এই স্লোগান শুনতে পাওয়া যায়, কিন্তু 'পাকিস্তান জিন্দাবাদ' বলতে শোনা যায় না।
বুম এআইইউডিএফ দলের প্রধান বদরুদ্দিন আজমলের সাথে যোগাযোগ করলে 'পাকিস্তান জিন্দাবাদ' স্লোগান দেওয়ার কথাটি অস্বীকার করে বলেন, "স্লোগানটি ছিল আজিজ খান জিন্দাবাদ।" এআইইউডিএফ দলের সাথে যোগাযোগ করলে তাদের তরফে একটি ১ মিনিট ১৬ সেকেন্ডের ভিডিও পাঠানো হয়। ভিডিওটিতে 'আজিজ ভাই জিন্দাবাদ' ও 'আজিজ খান জিন্দাবাদ' স্লোগান শোনা যাবে।
এআইইউডিএফ এর তরফে সাংবাদিক সম্মেলন করে বলা হয় আজিজ খান জিন্দাবাদ স্লোগানকে বিকৃত করে 'পাকিস্তান জিন্দাবাদ' বলা হচ্ছে।
বুম আজিজ আহমেদ খান ও তাঁর ব্যক্তিগত সচিবের সঙ্গে যোগাযোগ করলে পাকিস্তান জিন্দাবাদ স্লোগানের কথা অস্বীকার করা হয়, "তারা বারবার এই ধরণের ভুয়ো দাবি করছে। পাকিস্তান জিন্দাবাদ স্লোগান উঠলে কি আমরা সহ্য করতাম?"
কাছাড় পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার জে দাস এএনআইকে ৬ নভেম্বর জানিয়েছে এই ঘটনাটি নিয়ে তদন্ত চলছে, তা মিটলে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।
Updated On: 2020-11-07T11:06:53+05:30
Claim Review :   ভিডিওর দাবি শিলচর বিমানবন্দরে বরুদ্দিন আজমলের সমর্থকরা পাকিস্তান জিন্দাবাদ স্লোগান দিয়েছে
Claimed By :  Himant Biswa Sharma, News 18, Times Now, Asianet News, Bangodesh
Fact Check :  False
Show Full Article
Next Story