সমনামী ব্যক্তির প্রয়াণে ভুয়ো মৃত্যুর খবর ছড়াল মুলায়ম সিংহ যাদবের

সমাজবাদী দলের এক মুখপাত্র বুমকে জানান উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী জীবিত আর প্রয়াত হয়েছেন সমনামী অন্য ব্যক্তি।

উত্তরপ্রদেশের অওরিয়ার থেকে লেজিস্লেটিভ কাউন্সিলের একই নামের এক সদস্য ৩ অক্টোবর ২০২০ তারিখে মারা গেলে, সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়াম সিংহ যাদব প্রয়াত বলে এক ভুয়ো খবর সপ্তাহের শুরুতে ভাইরাল হয়।

ওই গুজবের ফলে, মুলায়াম সিংহ সম্পর্কে উইকিপিডিয়ায় যে লেখা রয়েছে, সেটি দু'বার আপডেট করার পর ভুল শুধরে নেওয়া হয়।

সমাজবাদী পার্টির মুখপাত্র অনুরাগ ভাদৌরিয়া বুমকে বলেন, পার্টির কর্ণধার জীবিতই আছেন এবং যিনি মারা গেছেন তিনি হলেন একজন বিধান পরিষদ সদস্য, যাঁর নাম ও প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম এক।

মুলায়ম সিংহ যাদব নামে ওই ব্যক্তি অওরিয়ার বিধান পরিষদের এক সদস্য ৩ অক্টোবর ২০২০ মারা যান। এর পর সমাজবাদী দলের অফিসিয়াল ফেসবুক পেজে তাঁর সম্পর্কে একটি শোক সংবাদ প্রকাশ করা হয়। কিন্তু তাতে স্পষ্ট করা হয়নি যে, উনি একই নামধারী অন্য এক নেতা। ফলে, বিভ্রান্তি সৃষ্টি হয়।

মিথ্যে দাবি সমেত পোস্টগুলি নীচে দেওয়া হল। এরকম দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে


বাংলাতেও একই ভ্রান্তি সহ ফেসবুকে ছবি পোস্ট করা হয়েছে। তথ্য়পুঞ্জ নামের একটি পোর্টালের প্রতিবেদনেও ব্যবহার করা হয়েছে উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর ছবি।

উইকিপিডিয়ায় মুলায়ম সিংহ যাদবের লেখাটি দু'বার সংস্করণ করা হয়। প্রথমে, মৃত্যু দিন হিসেবে ৩ অক্টোবর ২০২০ তারিখটি ঢোকানোর জন্য লেখাটি বদল করা হয় (আর্কাইভ)। পরে আবার তারিখটা পাল্টে করা হয় ৫ অক্টোবর ২০২০ (আর্কাইভ)। শেষমেশ ভুল তথ্যটি সরিয়ে দেওয়া হয়

বুম দেখে সংবাদ প্রতিবেদনে বলা হয় যে, ‍যিনি মারা গেছেন তিনি একজন বিধান পরিষদ সদস্য। এবং তাঁর বয়স হয়েছিল ৯২ বছর। আমরা আরও দেখি যে, সমাজবাদী পার্টির যাচাই করা টুইটারে প্রয়াত মুলায়ম সিংহ যাদবের একটি ছবি পোস্ট করা হয়।

প্রাসঙ্গিক কিওয়ার্ড দিয়ে সার্চ করলে দেখা যায়, প্রাক্তন মুখ্যমন্ত্রীর পুত্রবধু অপর্ণা বিস্ত যাদব একটি টুইট করে গুজবটি উড়িয়ে দিয়েছেন। "ভগবানের কৃপায় আমাদের প্রিয় পিতা, আমাদের নেতাজি মুলায়ম সিংহ যাদব সুস্থ্য আছেন," যাদব তাঁর টুইটে লেখেন।

আমরা সমাজবাদী পার্টির মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করলে, উনি বলেন, ভাইরাল দাবিটি মিথ্যে। আসলে যিনি মারা গেছেন তিনি সমনামী

সমাজবাদী পার্টির একজন মুখপাত্র অনুরাগ ভাদৌরিয়া বুমকে বলেন, "অওরিয়ার বিধান পরিষদের সদস্য যিনি মারা গেলেন, তাঁর নাম ও উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রীর নাম একই। নেতাজি জীবিত ও সুস্থ আছেন।"

ওই পার্টির অন্য এক মুখপাত্র উদয় বীর সিংহও একই কথা বলেন। "ওটা মিথ্যে। নেতাজি সুস্থ্য আছেন। যিনি মারা গেছেন, তিনি হলেন অওরিয়ার বিধান পরিষদ সদস্য," বলেন সিংহ।

উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী ও মুলায়ম সিংহের ছেলে অখিলেশ যাদব, যিনি মারা গেছেন তাঁর ছবি পোস্ট করেন ও বলেন, তিনি "নেতাজির ঘনিষ্ঠ সহযোগী ছিলেন।"

উল্লেখ্য, খবরে প্রকাশ, উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিংহ যাদবকে মূত্রনালীর সংক্রমণের কারণে গত মাসে মেদান্ত হাসপাতালে ভর্তি করা হয়।

আরও পড়ুন: মমতা বিরোধী প্ল্যাকার্ড হাতে স্বরা ভাস্কর, জিশান আয়ুবের ছবিটি ভুয়ো

Updated On: 2020-10-15T18:58:06+05:30
Claim Review :   উত্তরপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী মুলায়ম সিংহ যাদব মারা গেলেন
Claimed By :  Social Media Posts & Web Portals
Fact Check :  False
Show Full Article
Next Story