মমতা বিরোধী প্ল্যাকার্ড হাতে স্বরা ভাস্কর, জিশান আয়ুবের ছবিটি ভুয়ো

বুম দেখে ২৬ ডিসেম্বর ২০১৯ দিল্লিতে প্রেস ক্লাবে তোলা স্বরা ভাস্কর ও মহম্মদ জিশান আয়ুব খানের আসল ছবির প্ল্যাকার্ডটি ভিন্ন।

বলিউড অভিনেত্রী স্বরা ভাস্কর ও অভিনেতা মহম্মদ জিশান আয়ুব খানের দিল্লি প্রেস ক্লাবে প্ল্যাকার্ড হাতে দাঁড়ানো পুরনো ছবি সম্পাদনা করে বিভ্রান্তিকর দাবি সহ সোশাল মিডিয়ায় শেয়ার করা হচ্ছে। ছবিটিকে বিজেপি যুব মোর্চার বৃহস্পতিবারের নবান্ন অভিযানের প্রেক্ষিতে জিইয়ে তোলা হয়েছে।

বুম দেখে মূল ছবিটি ২০১৯ সালের ২৬ ডিসেম্বর দিল্লিতে জাতীয় প্রেস ক্লাবে তোলা হয়েছিল। অভিনেত্রী স্বরা ভাস্কর ও অভিনেতা মহম্মদ জিশান আয়ুব খান ওই দিন উত্তরপ্রদেশ সরকারের নাগরিকত্ব সংশোধনী আইনের বিরুদ্ধে অংশগ্রহনকারীদের উপর দমন-পীড়ন মূলক হেনস্থার বিরুদ্ধে হওয়া একটি সাংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করেন তাঁরা।

ফেসবুকে পোস্ট করা ছবিতে দেখা যায় স্বরা ভাস্কর ও মহম্মদ জিশান আয়ুব খান একটি প্ল্যাকার্ড ধরে আছেন আর তাতে বাংলায় লেখা আছে, "জেনে গেছে জনতা, ভয়ে পেয়েছে মমতা।" এই ছবিকে '#নবান্নচলো' ক্যাপশন দিয়ে পোস্ট করা হয়েছে।
পোস্ট দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে
বুম দেখে এই প্ল্য়াকার্ডের ছবিটিতে অন্যান্য স্লোগান বসিয়ে সম্পাদনা করে অনেক আগে থেকেই পোস্ট করা হচ্ছে। এরকম একটি ছবিতে দেখা যায় পাকিস্তানের পতাকার ছবি রয়েছে ওই প্ল্যাকার্ডে।
পোস্ট দেখা যাবে এখানে, আর্কাইভ করা আছে এখানে

অতীতে একাধিক ভুয়ো খবর ছড়ানোতে অভিযুক্ত ঋষি বাগড়ি ৭ অক্টোবর ২০২০ প্ল্যাকার্ডের সাদা ছবি টুইট করে ক্যাপশন লেখেন, "বন্ধুরা, তোমাদের সৃজনশীলতা দেখাও।"

তথ্য যাচাই
বুম ছবিটি রিভার্স সার্চ করে দেখে অভিনেত্রী স্বরা ভাস্কর ও অভিনেতা মহম্মদ জিশান আয়ুব খানের আসল ছবিটি ২০১৯ সালের ২৬ ডিসেম্বর তোলা হয়েছিল দিল্লিতে প্রেস ক্লাবে।
২৬ ডিসেম্বর ২০১৯ প্রকাশিত বলিউড পাব এর ফেটো গ্যালারিতে দেখা যাবে ছবিটি। একই দিনে প্রকাশিত ডেকান হেরল্ডের প্রতিবেদনে বলা হয়, ৭০ টি সংগঠন সম্মিলিতভাবে দিল্লি প্রেস ক্লাবে একটি ফ্যাক্ট ফাইন্ডিং রিপোর্ট প্রকাশ করে। সেখানে সংশোধিত নাগরিকত্ব আইন বিরোধী অন্দোলনে অংশগ্রহণকারীদের উত্তরপ্রদেশ সরকারের দমন-পীড়ন মূলক হেনস্থার বিরুদ্ধে হওয়া একটি সংবাদিক সম্মেলনে অংশগ্রহণ করেন স্বরা ও জিশান।

বুম দেখে মূল ছবিতে প্ল্যাকার্ডে উত্তরপ্রদেশ পুলিশকে উদ্দেশ্য করে হিন্দিতে অন্য বার্তা লেখা ছিল।

স্বরা ভাস্কর টুইটারইনস্টাগ্রামেও একই দিনে ওই পোস্টার সহ এই পোশাকে অন্য মুহূর্তের আরেকটি ছবিটি পোস্ট করেন।

নীচে ভাইরাল ভুয়ো ছবি (বা দিকে) ও বলিউড পাবের আসল ছবির (ডান দিকে) তুলনা করা হল।

Updated On: 2020-10-10T17:07:56+05:30
Claim Review :   ছবির দাবি মমতা বন্দ্যোপাধ্যায় বিরোধী প্লাকার্ড হাতে স্বরা ভাস্কর ও মহম্মদ জিশান আয়ুব খান
Claimed By :  Social Media Users
Fact Check :  False
Show Full Article
Next Story