বাংলার কৃষকরা বিজেপির পক্ষে বলে বিহারের ছবি টুইট করলেন দিলীপ ঘোষ

বুম দেখে বিজেপি সাংসদ ও রাজ্য সভাপতি দিলীপ ঘোষের টুইটের ছবিটি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার নয়, বিহারের কৈমুরের।

ধান জমিতে রোপনের সময় ধান চার সাজিয়ে লেখা হয়েছে 'বিজেপি' ও 'মোদী'বিহারের কৈমুর জেলার এই ছবিকে ভুয়ো দাবি সহ টুইট করে পশ্চিমবঙ্গ বিজেপি সভাপতি ও সাংসদ দিলীপ ঘোষ। দিলীপ ঘোষ দাবি করেন এই ছবিটি নাকি দক্ষিণ দিনাজপুরের পানতোড় গ্রামের।

বুম এই ছবির তথ্য যাচাই করে জানতে পারে যে আসলে ছবিটি পশ্চিমবঙ্গের নয় মূল ছবিটি বিহারের কৈমুর জেলার।
সেপ্টেম্বর মাসে সাংসদে প্রবল হৈ-হট্টগোলের মধ্যে পর পর তিনটি বিতর্কিত কৃষি, খামার সংস্কার ও অত্যাবশ্যকীয় পন্য সামগ্রী বিষয়ক বিল পাস হয়। বিলের বিরোধীতায় বিভিন্ন রাজ্যের কৃষি সংগঠনগুলি ব্যাপক প্রতিবাদ বিক্ষোভে চালাচ্ছে। ২৫ সেপ্টেম্বর সারা ভারত বন্ধের ডাক দেওয়া হয়। বিজেপির তরফে অবশ্য দাবি, কৃশকরা এই বিলকে সমর্থন জানিয়েছেন। এই প্রেক্ষিতেই ছবিটিকে পশ্চিমবঙ্গের চাষীদের সমর্থন বলে টুইট করেছেন মেদিনীপুরের সাংসদ।
দিলীপ ঘোষ টুইটের ক্যাপশনে লেখেন, "দক্ষিণ দিনাজপুরের কুমারগঞ্জ বিধানসভার পানতোড় গ্রামে তালা ছবি। বাংলার কৃষকরা সম্মানীয় প্রধানমন্ত্রীর প্রতি কৃতজ্ঞতা জানাচ্ছেন।"
টুইটটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে
তথ্য যাচাই
বুম দিলীপ ঘোষের টুইট করা এই ছবির রিভার্স ইমেজ সার্চ করে দেখতে পায় ছবিটি এই রাজ্যের নয়, মূল ছবিটি পার্শ্ববর্তী রাজ্য বিহারের কৈমুর জেলার।
বুম দেখে বিহারের কৈমুর জেলার এই ছবিটি তোলা হয় ১২ জুলাই ২০২০। আউটলুকে প্রকাশিত পিটিআইয়ের সংবাদে এই ছবির বর্ণনায় লেখা হয়েছে, "বিহারের কৈমুর জেলায় বিধানসভা নির্বাচনের আগে কৃষি শ্রমিকরা ধানের চারাকে এমন ভাবে সাজিয়েছে যাতে করে সেটাকে 'বিজেপি মোদী' পড়া যায়।"

বুম এর আগেও কৃষি ও খামার সংস্কার সংক্রান্ত বিলের প্রতিবাদ নিয়ে একাধিক ভুয়ো ভাইরাল পোস্টের তথ্য যাচাই করেছে। প্রতিবেদনগুলি দেখা যাবে
এখানে
, এখানে এবং এখানে
Updated On: 2020-10-11T11:53:48+05:30
Claim Review :   ছবির দাবি পশ্চিমবঙ্গের দক্ষিণ দিনাজপুর জেলার পানতোড় গ্রামের চাষীরা রোপনের সময় ধান চারা সাজিয়ে জমিতে বিজেপি লিখেছে
Claimed By :  Dilip Ghosh
Fact Check :  False
Show Full Article
Next Story