কৃষক বিক্ষোভের সমর্থনে দীপিকা পাড়ুকোনের ভাইরাল ছবিটি সম্পাদিত

বুম দেখে দীপিকা পাড়ুকোনের কালো টি-শার্ট পরা একটি ছবিকে সম্পাদনা করে কৃষকদের সমর্থনে ওই বার্তাটি বসানো হয়েছে।

বলিউড অভিনেত্রী দীপিকা পাড়ুকোনের একটি সম্পাদনা করা ছবি ফেসবুকে ভাইরাল হয়েছে যেখানে অভিনেত্রীর পরনের কালো টিশার্টে ইংরেজিতে লেখা রয়েছে 'আই স্ট্যান্ড অইথ ইন্ডিয়ান ফার্মার্স' অর্থাৎ আমি কৃষকদের পাশে। বুম দেখে ছবিটি কাঁচা হাতে সম্পাদনা করা হয়েছে এবং আসল ছবিটিতে ওইরকম কোনো বার্তা ছাপা নেই। বুম আরও দেখে যে আসল ছবিটি ২০১৮ সালের মার্চ থেকে ইন্টানেটে রয়েছে।

নেটিজেনরা এই ভুয়ো দাবি সহ সম্পাদনা করা ছবিকে সত্যি ভেবে শেয়ার করেছেন নিজেদের সোশাল মিডিয়ায়। তাঁদের দাবি এনসিবি দপ্তরে জিজ্ঞাসাবাদের জন্য পৌঁছানোর সময় দীপিকা কৃষি বিল পাশ করা ঘিরে সারা দেশ জুড়ে বিক্ষোভে সামিল কৃষকদের সমর্থন করেছেন।


নার্কোটিক ব্যুরোর পক্ষ থেকে বলিউডের অভিনেতা এবং তাদের ব্যক্তিগত ম্যানেজারদেরকে মাদক দ্রব্য বেচা কেনার সাথে জড়িত থাকার সন্দেহে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। দীপিকা পাড়ুকোন ও তাঁর ম্যানেজারকে ২৬ সেপ্টেম্বর এনসিবি ডেকে পাঠায়, সম্প্রতি একটি হোয়াটসঅ্যাপ বার্তালাপ প্রকাশ্যে আসলে জানা যায়, এরকমই একটি গ্রুপের এডমিন ছিলেন দীপিকা যেখানে মাদক দ্রব্য নিয়ে কথাবার্তা চালানো হত। অন্যান্য অভিনেতা অভিনেত্রীদের মধ্যে শ্রদ্ধা কপূর, রাকুল প্রীত সিংহকেও গত সপ্তাহে জিজ্ঞাসাবাদ করা হয়েছে।

দীপিকার এই ছবিটিতে ফেসবুকে বাংলায় বিভিন্ন ক্যাপশনে শেয়ার করা হচ্ছে। ক্যাপশনগুলি হল, "ইনি হলেন আসল ঝাঁসি রানি... জিনি শত বাধাতেও কৃষকের সাথে আছেন... কৃষকদেরকে সন্ত্রাসবাদি আখ্যা না দিয়ে...স্যালুট-ম্যাডাম"

অন্য আরেকটি পোস্টের ক্যাপশনে লেখা হয়েছে, "দীপিকা পাড়ুকোন আপনাকে অভিনন্দন সরকারের কৃষি নীতির বিরুদ্ধে কৃষক আন্দোলন কে সমর্থন জানানোর জন্য।"

পোস্টগুলি দেখা যাবে এখানে এবং এখানে। আর্কাইভ করা আছে এখানেএখানে


আরও পড়ুন: খুলি সহ কৃষকদের প্রতিবাদের এই ছবিটি পুরনো

তথ্য যাচাই

বুম দেখে যে ছবিটিকে সম্পাদনা করে তাতে দীপিকার পরনে থাকা টি-শার্টের উপরে একটি লেখা যুক্ত করা হয়েছে। আমরা রিভার্স সার্চ করে দেখি যে আসল ছবিটি ২০১৮ সালের মার্চ মাসে তোলা হয়েছিল মুম্বই বিমানবন্দরে।

মূল ছবিতে দীপিকাকে একটি ঘন কালো টি-শার্টে দেখা যাচ্ছে। ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে উল্লেখ করা হয় যে, দীপিকাকে বিমানবন্দর থেকে বেড়িয়ে আসতে দেখা যাচ্ছে। ছবিটি তুলেছিলেন ভরিন্দর চাওলা। ছবিটি দেখা যাবে ইন্ডিয়ান এক্সপ্রেসে এবং টাইমস অফ ইন্ডিয়ার প্রতিবেদনে।

নীচে ইন্ডিয়ান এক্সপ্রেসের স্ক্রিনশট দেওয়া হল।


টাইমস অফ ইন্ডিয়া এর তারকাদের দেখা (ছবি ক্রমাঙ্ক ১৪১/১৮৮) বর্ণনায় বলা হয়েছে, "দীপিকা পাড়ুকোন কিছুদিন প্রকাশ্য জীবন থেকে দূরে সময় অতিবাহিত করছেন পদ্মাবত সিনেমার মুক্তির পরে। এখন দীপিকা তাঁর বন্ধু ও পরিবারের সাথে সময় অতিবাহিত করছে, সম্প্রতি অভিনেত্রীকে বিমানবন্দরে দেখা গেছে।"

নীচে ভাইরাল ছবি (বা দিকে) ও আসল ছবির (ডান দিকে) একটি তুলনা দেওয়া হল।


দীপিকা পাড়ুকোন ২৬ সেপ্টেম্বর একটি হালকা বাদামী রঙের প্লাজো এবং কুর্তা পড়ে এন সি বি এর অতিথিশালায় গিয়েছিল। ছবিগুলি দেখা যাবে এখানে

আরও পড়ুন: বিশ্বের সম্পদশালীদের তালিকায় আছেন সোনিয়া গাঁধী, জিইয়ে উঠল ভুয়ো দাবি

Updated On: 2020-10-08T11:04:04+05:30
Claim Review :   ছবির দাবি দীপিকা পাড়ুকোন চলতি কৃষক বিক্ষোভকে সমর্থন করেছেন
Claimed By :  Facebooks Posts
Fact Check :  False
Show Full Article
Next Story