খুলি সহ কৃষকদের প্রতিবাদের এই ছবিটি পুরনো

বুম যাচাই করে দেখে ২০১৮ সালের ৩০ নভেম্বর খুলি গলায় নতুন দিল্লিতে কৃষকের প্রতিবাদের এই ছবিটি তুলেছিলেন বিজয় পান্ডে।

সোশাল মিডিয়ায় তামিলনাড়ুর কৃষকদের ন্যাশনাল সাউথ ইন্ডিয়ান রিভার্স লিঙ্ক এগ্রিকালচারাল অ্যাসোসিয়েশন আয়োজিত মরা মানুষের খুলি গলায় ২০১৮ সালে দিল্লিতে পুরনো প্রতিবাদের ছবিকে নতুন করে জিইয়ে তোলা হয়েছে। সম্প্রতি ত্রিচিতে ওই সংগঠনের কৃষকেরা একই ভাবে প্রতিবাদের সামিল হওয়ায় অনেক নেটিজেন পুরনো ছবিকে সাম্প্রতিক প্রতিবাদের দৃশ্যের সঙ্গে গুলিয়ে ফেলেছেন।

সংসদে ফার্ম বিল ও কৃষি বিলের প্রতিবাদে সারা দেশজুড়ে বিশেষত পাঞ্জাব, হরিয়ানা ও উত্তরপ্রদেশের কৃষকেরা কয়েকদিন ধরে প্রতিবাদে সামিল হয়েছেন। শুক্রবার, ২৫ সেপ্টেম্বর কৃষক সংগঠনগুলি সারা ভারত বন্ধের ডাক দেয়। তামিলনাড়ুর ত্রিচিতে গলায় মৃতের খুলি ঝুলিয়ে প্রতিবাদে সামিল হন সাউথ ইন্ডিয়ান রিভার্স লিঙ্ক এগ্রিকালচারাল অ্যাসোসিয়েশন সংগঠনের কৃষকেরা।

ফেসবুকে ভাইরাল হওয়া ছবিটিতে দেখা যায়, এক ব্যক্তি তিনটি মানুষের খুলিকে গলায় দড়ি দিয়ে বেঁধে বুকের কাছে হাতে ধরে প্রতিবাদে সামিল হয়েছেন।

ছবিটি ফেসবুকে শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, ''কোন পক্ষে থাকবেন?? গরিব কৃষকের সাথে...... না, আদানি- আম্বানি র পক্ষে..... বাঁচতে হলে পক্ষ কিন্তু নিতেই হবে।''

ছবিটি দেখতে ক্লিক করুন এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরেকটি পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ''সর্বনাশা কৃষি বিলের প্রতিবাদে এক কৃষক মোদীকে উপহার দিতে আত্মহত্যা করা কৃষকদের মাথার খুলি নিয়ে দিল্লি পৌছালেন। এই দিনটিই দেখতে বাকি ছিল!"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

সপ্তাহের শুরুতে ব্যাপক হৈ-হট্টোগোলের মধ্যে দিয়ে রাজ্যসভায় বিরোধীদের আপত্তি সত্ত্বেও কৃষি সংক্রান্ত তিনটি বিল ধ্বনি ভোটে পাশ করানো হয়। বিরোধীদের অনুরোধ ও সারা দেশ জুড়ে কৃষকদের বিক্ষোভ সত্ত্বেও রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ রবিবার এই তিনটি বিলে তাঁর সম্মতি জানিয়েছেন

আরও পড়ুন: কৃষি সংস্কার বিল কৃষকদের মধ্যে বিক্ষোভ সৃষ্টি করছে কেন?

তথ্য যাচাই

বুম ছবিটিকে ইয়েন্ডেক্সে রিভার্স সার্চ করে দেখে এই ছবিটি ২০১৮ সালের ৩০ নভেম্বর টুইট করেন সাংবাদিক বাবা উমর। তিনি ওই টুইটে লেখেন, ''একটি পদযাত্রায় নতুন দিল্লিতে ভারতের চাষী তাঁর আত্মহত্যা করা সহকর্মীদের খুলি নিয়ে.."

ওই টুইটে "বিজয়পান্ডে ফটোগ্রাফি" লেখা দেখে আমরা সংশ্লিষ্ট চিত্রসাংবাদিকের সঙ্গে যোগোযোগ করি। বিজয় পান্ডে বুমকে সুনিশ্চিত করেছেন ছবিটি ৩০ নভেম্বর ২০১৮ "কিষান মুক্তি মার্চে" তোলা। ওই দিনই দ্য ওয়ারের হিন্দি প্রতিবেদনে প্রকাশিত হয়েছে ছবিটি

দ্য নিউ ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদনে বলা হয় তামিলনাড়ুর কৃষকেরা ঋণ মকুবের দাবিতে নতুন দিল্লিতে ওই প্রতিবাদে অংশ নেয়। সারা ভারত কিষান সমন্বয় সমিতি ও তামিল নাড়ুর কৃষক নেতা পি আয়াকান্নু ও তাঁর সংগঠন সাইথ ইন্ডিয়ান রিভার ইন্টারলিঙ্কিং এগ্রিকালচারাল অ্যাসোসিয়েশানের উদ্যোগে ওই প্রতিবাদ বিক্ষোভে সামিল হয় প্রায় ২০০ টির বেশি কৃষক সংগঠন। বিষয়টি নিয়ে দ্য নিউজ মিনিটের প্রতিবেদন পড়া যাবে এখানে

বুম কিওয়ার্ড সার্চ করে একই ব্যক্তির অন্য মুহূর্তের ছবির হদিস পায় গেট্টি ইমেজেস-এ। ছবিটির ক্যাপশনে লেখা হয়, "২০১৮ সালের ৩০ নভেম্বর পার্লামেন্টের রাস্তায় একজন তামিলনাড়ুুর কৃষকের মানব খুলি নিয়ে প্রতিবাদ।" হিন্দুস্তান টাইমসের পক্ষে ছবিটি তোলেন বিপিন কুমার।

ছবি দুটিতে মিল দেখলে বোঝা যায় গেট্টি ইমেজেস ও বাবা উমরের ছবি দুটি একই ব্যক্তির।


Updated On: 2020-10-05T11:44:53+05:30
Claim Review :   ছবির দাবি কৃষি বিলের বিরোধিতায় খুলি নিয়ে দিল্লিতে কৃষকদের প্রতিবাদ
Claimed By :  Facebooks Posts
Fact Check :  False
Show Full Article
Next Story