বি আর অম্বেদকর ও তাঁর স্ত্রীর ছবি লাগানো বাসটি ভুয়ো

বুম দেখে ২০০৮ সালে ইংল্যান্ডের বাথ শহরে তোলা আসল ছবিতে বাসের গায়ে অম্বেদকর নেই।

একটি বাসের গায়ে ড. ভীমরাও অম্বেদকর ও তাঁর স্ত্রী সবিতা আম্বেদকরের ফটো লাগানো একটি ছবি ভাইরাল হয়েছে এই বলে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের কলাম্বিয়ায় এই ভাবে অম্বেদকরের প্রতি শ্রদ্ধা জানানো হচ্ছে। কিন্তু কারসাজি করে তৈরি করা ওই ছবিটি ভুয়ো।

বুম দেখে সোশাল মিডিয়ায় ভাইরাল-হওয়া ছবিটি সম্পাদনার মাধ্যমে জোড়াতালি দিয়ে তৈরি করা হয়েছে। ইংল্যান্ডের বাথ শহরে তোলা একটি বাসের ছবির ওপর, বি আর অম্বেদকর ও তাঁর স্ত্রীর ফটোটি বসিয়ে দেওয়া হয়েছে।
কলাম্বিয়া ইউনিভারসিটি (নিউ ইয়র্ক)-তে পড়াশোনা করেছিলেন অম্বেদকর। অতীতে ওই ইউনিভারসিটি অম্বেদকরকে সম্মান জানাতে তাঁর আত্মজীবনী তাদের
পাঠ্যক্রমে
অন্তর্ভুক্ত করে।
হিন্দিতে লেখা ক্যাপশান অনুবাদ করলে দাঁড়ায়, "আমেরিকার কলাম্বিয়া শহরের বাসে বাবা সাহেবের ছবি। এটা সত্যি এক বড় সম্মান। আমেরিকা এখনও বাবা সাহেবকে আদর্শ বলে মনে করে। কারণ, ব্রিটিশ আমলে তাঁর ডক্টরেটের জন্য যে থিসিস উনি লিখে ছিলেন, তার ওপর ভিত্তি করেই দাঁড়িয়ে আছে আমেরিকার অর্থনীতি..."
(হিন্দিতে লেখা ক্যাপশান: कोलंबिया (अमेरिका) की सड़कों पर दौड़ती सिटी बस पर बाबा साहब का चित्र यह असली सम्मान है, अमेरिका आज भी बाबा साहब को अपना आदर्श मानता है क्योंकि अमेरिका की अर्थव्यवस्था उसी पुस्तक पर आधारित है जिसे बाबा साहब ने ब्रिटिश काल में अपनी डाक्टर की डिग्री के लिए यिसिस के रूप में लिखा था)
পোস্টটি নীচে দেখুন। আর্কাইভ দেখুন এখানে



সত্যতা যাচাইয়ের জন্য ছবিটি বুমের হোয়াটসঅ্যাপ হেল্পলাইনেও আসে।

ওই একই জোড়াতালি দেওয়া ছবি, একই দাবি সমেত বেশ কয়েকটি টুইটার হ্যান্ডেল থেকেও শেয়ার করা হয়েছে। সেগুলি এখানে দেখুন।
তথ্য যাচাই
ভাইরাল-হওয়া ছবিটির রিভার্স ইমেজ সার্চ করে বুম। দেখা যায়, বেশ কিছু ওয়েবসাইটে ওই ছবিটি বেরিয়েছে। কিন্তু তাতে বাসের গায়ে অম্বেদকর ও তাঁর স্ত্রীর ফটো নেই। ইউকিমিডিয়া কমনস হল সে রকমই একটি ওয়েবসাইট যেটিতে ওই বাসের আসল ছবিটি আছে।

২৮ জুলাই ২০০৮ তারিখে, ইংল্যান্ডের বাথ শহরে তোলা ছবিটির ক্যাপশনে বলা হয়, "ইংলিশ: শহরদর্শনের ২৭৩(ইইউ০৫ ভিবি), একটি ভলভো বি৭এল/আয়াত ব্রাভো সিটি, বাথ, সামারসেট, ইংল্যান্ড। শহর ঘুরে দেখার ট্যুরের ক্ষেত্রে কাজটার দায়িত্ব অন্য অপারেটারদের দিয়ে দেওয়া হয়, কিন্তু এই ক্ষেত্রে কাজটা কম্পানি নিজেই করছে।'
ছবিটি তোলার কৃতিত্ব দেওয়া হয়েছে অ্যাড্রিয়ান পিঙ্গস্টোন কে।
বুম ভাইরাল ও আসল ছবি দু'টি তুলনা করে দেখলে স্পষ্ট হয় সেগুলি একই ছবি। তফাৎটা হল, কেবল একটিতে অম্বেদকর ও তাঁর স্ত্রীর ছবি বসিয়ে দেওয়া হয়েছে। ভাইরাল ছবিটির অ্যালাইনমেন্ট বা সমতলতা আসল ছবিটির সঙ্গে মিলে যাচ্ছে।
ছবি দু'টি তুলনা করার জন্য নীচে দেওয়া হল।

কলাম্বিয়ার রাস্তায় অম্বেদকর ও তাঁর স্ত্রীর ছবি লাগানো বাস চালানো হচ্ছে এই সংক্রান্ত খবরের খোঁজ করে বুম। কিন্তু সে রকম কোনও খবরের সন্ধান পাওয়া যায়নি।
আমরা দেখি অম্বেদকর ও তাঁর স্ত্রী সবিতা আম্বেদকরের ছবিটি [Insert link: ]
কেটে বাসের ছবির ওপর বসিয়ে দেওয়া হয়েছে।
Claim Review :   আমেরিকার কলম্বিয়াতে সিটি বাসের গায়ে ডঃ অম্বেদকর ও তার স্ত্রীর ছবি দেখা যাচ্ছে
Claimed By :  Social Media Posts
Fact Check :  False
Show Full Article
Next Story