দুবাইয়ের বুর্জ খালিফায় ইজরায়েলের পতাকা প্রদর্শনের ছবিটি ফটোশপ করা

বুম দেখে দুবাইয়ের বুর্জ খালিফার গায়ে ইজরায়েলের পতাকার অলোকসজ্জা প্রদর্শনের ছবিটি ফটোশপ করা হয়েছে।

আরব অমিরশাহীর জনপূর্ণ শহর দুবাইয়ে বিশ্বের সব থেকে উচ্চতম আকাশ ছোঁয়া অট্টালিকা বুর্জ খালিফার গায়ে আলোকসজ্জায় ইজরায়েলের জাতীয় পতাকা ফুটে উঠেছে এইরকম একটি সম্পাদনা করা ছবিকে বিভ্রান্তিকর দাবি সহ ফেসবুকে শেয়ার করা হচ্ছে।

বুম দেখে যে ছবিটি ফটোশপে সম্পাদনা করা এবং বুর্জ খালিফার গায়ে আলোকসজ্জায় সাম্প্রতিক সময়ে বা অতীতে কখনও ইজরায়েলের পতাকাকে দেখানো হয়নি।

১৩ অগস্ট ২০২০ ইজরায়েল ও প্যালেস্তাইনের মধ্যে বিবাদমান মূল ভুখন্ড ওয়েস্টব্যঙ্ক অঞ্চল নিয়ে ইজরায়েল সংযুক্ত আমিরশাহীর মধ্যে দ্বিপাক্ষিক কূটনৈতিক চুক্তি স্বাক্ষরিত হয়েছে
মার্কিন রাষ্ট্রপতি ডোলান্ড ট্রাম্পের মধ্যস্থতা ও উদ্যোগে ইজারেয়েলর প্রেসিডেন্ট বেঞ্জামিন নেতানিয়াহু ও আবু ধাবির রাজা সেখ মহাম্মদ জায়েদের মধ্যে এই চুক্তি স্বাক্ষরিত হয়েছে। প্যলেস্তাইনের রাষ্ট্রপতি মাহমুদ আব্বাস এই চুক্তিকে আরর আমিরশাহীর বিশ্বাসঘাতকতা আখ্যা দিয়েছেন। এই কূটনৈতিক চুক্তির প্রেক্ষিতেই ছবিটি শেয়ার করা হচ্ছে।
ভাইরাল হওয়া ছবিটিতে ইজরায়েলের পতাকা ষড়ভূজ দেখা যাচ্ছে। ফেসবুক পোস্টের ছবিটি শেয়ার করে ক্যাপশন লেখা হয়েছে, "মোদিজীর কুটনৈতিক চাল এ আরব এর এল লেগে গেলো। বাধ্য হলো আরব তার বুর্জ খলিফায় ইজরায়েলের ছবি লাগাতে। বাম পন্থীদের হেভি ফাটবে।"
পোস্টটি দেখা যাবে এখানে ও আর্কাইভ করা আছে এখানে
একই দাবি সহ ছবিটি টুইটারেও শেয়ার করা হয়েছে।

তথ্য যাচাই

বুম যাচাই করে দেখে বিশ্বের উচ্চতম স্কাইসস্ক্রাপার দুবাইয়ের বুর্জ খালিফার গায়ে আলোকিত ইজরায়েলের পতাকার ছবিটি ফটোশাপ করা।
সম্প্রতি স্বাক্ষরিত হওয়া কূটনৈতিক চুক্তির প্রেক্ষিতে অথবা অন্য কোনও কারনে সেখানে ইজরায়েলের পতাকা আলোকসজ্জায় প্রদর্শিত হয়নি।
বুম বুর্জ খালিফার অফিশিয়াল ফেসবুক পেজ, টুইটারইনস্টাগ্রাম পেজে গত ১৩ অগস্ট ২০২০ এর পর থেকে এই ধরণের কোনও ছবি বা ভিডিও খুঁজে পায়নি। সূদূর অতিতে এই নিয়ে কোনও সংবাদ প্রতিবেদনও খুঁজে পায়নি বুম।
বুম দেখে ১৪ অগস্ট ও ১৫ অগস্ট যথাক্রমে পাকিস্তানের স্বাধীনতা দিবস ও ভারতের স্বাধীনতা দিবস উপলক্ষ্যে বুর্জ খালিফায় পাকিস্তান ও ভারতের জাতীয় পতাকাকে আলোক প্রদর্শনীতে দেখানো হয়েছে।


বিভিন্ন সময়ে বিশ্বের নানা ঘটনায় বুর্জ খালিফার গায়ে আলোকসজ্জা প্রদর্শিত হয়ে থাকে।

আসল ছবি

জুলিয়াস অ্যালবাম নামে একটি ফুড ব্লগে ভাইরাল ছবিটি প্রকাশিত হয়েছিল ২০১৯ সালের ২২ অক্টোবর। ছবি দুটির তুলনা করলেই বোঝা যায় ভাইরাল ছবিটি জুলিয়া'র ওই ব্লগের আসল ছবি থেকে ফটোশপ করা হয়েছে।

বামে: ভুয়ো ছবি, ডানে: আসল ছবি

১৩ অগস্ট ২০২০ ইজরায়েলের রাজধানী তেল আভিবের সিটি হলের সংযুক্ত আরব আমিরশাহি এবং ইজরায়েলের নয়া সম্পর্কের সৌজন্যে দু'দেশের পতাকা প্রদর্শন করা হয়।

Updated On: 2020-08-16T15:08:05+05:30
Claim Review :   ছবির দাবি আরব আমিরশাহী বুর্জ খালিফার গায়ে ইজরায়েলের পতাকা প্রদর্শন করেছে
Claimed By :  Facebook Posts & Twitter Users
Fact Check :  False
Show Full Article
Next Story