বিভ্রান্তিকর দাবি সহ ছড়ালো সুইশ শিল্পীর ম্যাটারহর্ন শৃঙ্গের আলোর ছবি

বুম যাচাই করে দেখেছে যে, ওই শৃঙ্গ কমিউনিস্ট দলের পতাকায় সাজানো হয়নি এবং ভারতের ওষুধ সরবরাহের প্রতি কৃতজ্ঞতা জানাতে সুইজারল্যান্ড এই উদ্যোগ নেয়নি।

সোশাল মিডিয়ায় আল্পস পর্বতমালার সুইজারল্যান্ডে অবস্থিত ম্যাটারহর্ন শৃঙ্গের আলোয় রাঙানো ভারতের জাতীয় পতাকার ছবি দুটি বিভ্রান্তিকর দাবি সহ ছড়ানো হচ্ছে। ফেসবুক পোস্টের একটি বিভ্রান্তিকর দাবিতে বলা হয়েছে ভারতের পতাকা নয় আদতে ম্যাটারহর্ন শৃঙ্গ সাজানো হয়েছিল কমিউনিস্ট পতাকার রঙের আলোয়।

আরেকটি বিভ্রান্তিকর দাবিতে বলা হচ্ছে যে, হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার জন্য ভরতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর প্রতি কৃতজ্ঞতা জানাতে এই ম্যাটারহর্ন শৃঙ্গে রাঙানো হয়েছে এরকম আলোর সাজে।

কমিউনিস্ট পতাকা

ফেসবুক পোস্টে দুটি ছবির একটি কোলাজ শেয়ার করা হয়েছে। উপরের ছবিটিতে দেখা যাচ্ছে ভরতের পতাকার রঙে সাজানো। তাতে কালো রঙের ক্রশ চিহ্ন দেওয়া রয়েছে তার পাশে ইংরেজিতে লেখা হয়েছে ভুয়ো (FAKE)।

নীচের ছবিতে দেখা যায়, কমিউনিস্ট পতাকার প্রতীক লাল রঙের পতাকার মাঝে সাদা কাস্তে হাতুড়ি রঙের আলোর সাজে সাজানো হয়েছে পর্বত শৃঙ্গটি। ছবিটির পাশে লেখা হয়েছে আসল (REAL)।

পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, ''বিজেপি আইটি সেল মুখোশ খোলা'' (BJP IT CELL #Exposed)

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে


হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ

কিছু ফেসবুক পোস্টে আবার পর্বত শৃঙ্গে আলোয় ভারতের পতাকার ছবিটি ভাইরাল করে দাবি করা হয়েছে ভারতের হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহ করার প্রতি কৃতজ্ঞতা জানাতে নাকি এই আলোর ব্যবহার।

ফেসবুক পোস্টটিতে ক্যাপশন লেখা হয়েছে, "ভারত সারা বিশ্ব কে এই সময় (hydroxychloroquine) ওষুধ দিচ্ছে, সারা বিশ্ব কে এই মহামারী বিরুদ্ধে এক সাথে লড়াই এর বার্তা দিয়েছে, সারা বিশ্বের সহযোগিতার জন্য, সুইজারল্যান্ডের 'আল্পস' পর্বতের ম্যাটারহর্ন শৃঙ্গকে ভারতীয় পতাকার তেরঙ্গা রং এ রাঙিয়ে দেওয়া হলো, যা প্রত্যেক ভারতবাসীর কাছে গর্বের, অহংকারের।#ProudToBeIndian🇮🇳"

পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

ভারতের সম্প্রচার মন্ত্রক প্রসারভারতীর ফেসবুক পোস্টেও উল্লেখ করা হয়েছে, হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের বিষয়টি। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

আরও পড়ুন: লিবিয়া উপকূলে অভিবাসীদের নৌকাডুবির ভিডিওকে বলা হল করোনাভাইরাসে মৃত লাশ

তথ্য যাচাই

বুম কিওয়ার্ড সার্চ করে জানতে পারে আল্পসের ম্যাটারহর্ন শৃঙ্গ ভারতের তেরঙ্গা পতাকা ও মানচিত্রের আকারে আলোর মাধ্যমে রঞ্জিত করা হয়েছিল। সেখানে কোনও কমিউনিস্ট দলের প্রতীকে আলোর সাজে সাজানো হয়নি এবং ভারতের হাইড্রক্সিক্লোরোকুইন সরবরাহের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে এই উদ্যোগ নেওয়া হয়েছে—দাবিটি সঠিক নয়।

মার্চ মাসের শেষ থেকে বিভিন্ন দেশের পতাকার আলোতে সেজে চলেছে ম্যাটারহর্ন শৃঙ্গ। সারা পৃথিবীর একযোগে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ের প্রতি সন্মাননা জানাতেই এই উদ্যোগ।

পর্যটন সংস্থা জেরম্যাট ম্যাটারহর্নের টুইটার অ্যাকাউন্টে ক্রমান্বয়ে আলোয় সাজানোর ছবি প্রকাশিত হয়ে চলেছে। ১৮ এপ্রিল ২০২০ ভারতের কোভড-১৯ এর লড়াইকে সম্মান জানাতে ম্যাটারহর্ন শৃঙ্গে ভারতে পতাকার আলোয় প্রক্ষেপণ করা হয়েছিল। অন্যান্য দেশের পতাকায় আলোক প্রদর্শনের বিস্তারিত তালিকা দেখা যাবে এখানে

ম্যাটারহর্ন শৃঙ্গ আলোয় রাঙানোর ব্যাপারে ১৮ এপ্রিল ২০২০ প্রকাশিত এনডিটিভির প্রতিবেদনটি পড়া যাবে এখানে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রতিক্রিয়া জানাতে টুইট করে বলেন, ''সমগ্র পৃথিবী একসঙ্গে কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়ছে। মানবিকতা অবশ্যই এই অতিমারিকে টপকে যাবে।''

(ইংরেজিতে মূল টুইট "The world is fighting COVID-19 together. Humanity will surely overcome this pandemic.")

আলোকচিত্র শিল্পী গেরি হফস্টেটার-এর কুশলতায় চলছে সমগ্র প্রক্রিয়াটি। এএফপিকে এমনটা জানিয়েছেন জেরমাট পর্যটনের এক কর্মী।

Updated On: 2020-05-04T12:15:59+05:30
Claim Review :   ম্যাটারহর্ন শৃঙ্গের আলোর কমিউনিস্ট পতকায় সাজানো হয়েছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story