ইন্দোনেশিয়ার বাচ্চার নাচের সম্পাদিত ভিডিও টুইট ইন্ডিয়া টুডে, আজ তকের

বুম দেখে ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশের ওই ভিডিওটিতে ইসলামিক সঙ্গীতের তালে একটি ৪ বছরের বাচ্চাকে নাচতে দেখা যায়।

'দমা দম মস্ত কলন্দর' গানটির তালে তালে একটি বাচ্চার নাচার সম্পাদনা করা ভিডিও টুইট করেছে ইন্ডিয়া টুডে ও আজ তক।

বুম দেখে, ইন্দোনেশিয়ায় তোলা আসল ভিডিওটির অডিওটিতে কোনও গান ছিল না। কোনও গানবাজনা ছাড়াই বাচ্চাটিকে নাচের ভঙ্গিতে দুলতে দেখা যায়। আর পেছনে শোনা যায় ইসলামি প্রার্থনার ধ্বনি।

২৪ সেকেন্ডের এই ক্লিপটি ইন্ডিয়া টুডে শেয়ার করে। তাতে ভিডিওর ছবির রঙ পাল্টে কালো-সাদা করা হয়। আর সঙ্গের লেখায় বলা হয়, "বিখ্যাত সুফি গান দমা দম মস্ত কলন্দর-এর সঙ্গে এই ফুটফুটে শিশুটির নাচের দৃশ্যের ক্যাপশন লিখুন #ইয়োরস্পেস #ক্যাপশনদিস।" ইন্ডিয়া টুডের টুইটি আর্কাইভ করা আছে এখানে

ইন্ডিয়া টুডে পরিবর্তন করা ওই ভিডিওটি তাদের ফেসবুক পেজেও শেয়ার করে।

আজ তক-ও একই ভিডিও শেয়ার করে। ক্যাপশনে বলা হয়, "গান যদি খুব ভাল হয়, তাহলে আমরা তার মধ্যে হারিয়ে যাই। যেমন এই বাচ্চাটিকে দেখুন। সে নাচছে, গান গাইছে। তার জন্য একটা জুতসই ক্যাপশন দিন।"

(আসল হিন্দি ক্যাপশন: गाना बढ़िया हो जनाब तो हम सब उसकी धुन में खो सा जाते हैं...अब इस नन्हे बच्चे को ही देखिये न...झूमते -गाते इस बच्चे के लिए दीजिये कोई अच्छा सा कैप्शन! #YourSpace #CaptionThis)

আজ তক-এর টুইটটি আর্কাইভ করা আছে এখানে

সাংবাদিক নরেন্দ্র নাথ মিশ্রও ক্লিপটি শেয়ার করেন।

মিশ্রর টুইটটি, যাতে সম্পাদিত ক্লিপটি আছে, সেটি রিটুইট করেন প্রাক্তন কংগ্রেস সদস্য উর্মিলা মাতন্ডকারও।

আরও পড়ুন: কর্নাটকে বামেদের মিছিলের পুরনো ছবিকে বলা হল পূর্ব মেদিনীপুরে জনসমর্থন

তথ্য যাচাই

বুম দেখে ভিডিওটি ইন্দোনেশিয়ায় তোলা। সেখানে, নবী মহম্মদের জন্মদিনে একটি আবাসিক স্কুলে বিশেষ অনুষ্ঠান চলা কালে, প্রার্থনার সঙ্গে হঠাৎই নাচের ভঙ্গিতে দুলতে থাকে শিশুটি।

ভিডিওটির একটি প্রধান ফ্রেম বেছে নিয়ে, বুম রিভার্স ইমেজ সার্চ করে। তার ফলে, দুটি টুইটারের সন্ধান পাওয়া যায়। সেগুলির কোনওটাতেই দমা দম মস্ত কলন্দর গানটি নেই। একটি সম্পূর্ণ আলাদা সুর ধ্বনি রয়েছে তাতে।

টুইটের ভাষাটিকে আমরা ইন্দোনেশিয়ার ভাষা বলে শনাক্ত করতে পারি। অনুবাদ করলে দেখা যায় যে, টুইটগুলিতে যা বলা হয়েছে তা এই রকম: "নবীর নামের উদ্দেশ্যে দুলে দুলে উপাসনা করছে বাচ্চাটি—এ এক স্বর্গীয় দৃশ্য।"

একটি ভিডিওতে 'Mod`Usril' লেখা জলছাপ ছিল এবং ভিডিওর মূল ধ্বনি আলাদা।

'Mod`Usril' শব্দ দুটি দিয়ে ফেসবুকে সার্চ করলে দেখা যায়, ৮ নভেম্বর, একটি অ্যাকাউন্ট থেকে এক ব্যক্তি ভিডিওটির একটি বড় সংস্করণ শেয়ার করেন। ওই বড় ভিডিওটিতে বাচ্চাটিকে মনের আনন্দে প্রার্থনার আওয়াজের সঙ্গে দুলতে দেখা যাচ্ছে আর তার বন্ধুরা তার মনোযোগ কাড়ার চেষ্টা করছে। আসল অডিওতে কোনও গান বা বাজনা নেই। যা শোনা যাচ্ছে, তা হল প্রার্থনার ধ্বনি।

এই প্রতিবেদন লেখার সময় পর্যন্ত আসল ভিডিওটি ১.৫ মিলিয়ন বা ১৫ লক্ষ বারেরও বেশি দেখা হয়েছিল।

বুম মড উসরিল-এর (আহমেদ উসরিল ইসকান্দার) সঙ্গে যোগাযোগ করে। উনি জানান যে, ইন্দোনেশিয়ার পশ্চিম জাভা প্রদেশে তাঁর নিজের শহর মাজালেঙ্গকায়, ৭ নভেম্বর তিনি ভিডিওটি তোলেন। মড উসরিল বুমকে বলেন, "আমাদের সম্প্রদায় সেদিন নবীর জন্মদিন পালন করছিল। সেই সময়, চার বছরের ফজি, ইসলামি প্রার্থনার ধ্বনির সঙ্গে দুলতে থাকে। ইন্দোনেশিয়ার পশ্চিম জাভায়, মাজালেঙ্গা রিজেন্সির মালোসমা জেলার আল-হিদায়াহ গিরিমুক্তি ইসলামিক বোর্ডিং স্কুলে ভিডিওটি তোলা হয়।"

মড উসরিল ওই অনুষ্ঠানের আরও কিছু ছবি বুমের সঙ্গে শেয়ার করেন।


Updated On: 2020-11-20T19:59:23+05:30
Claim Review :   ভিডিও দেখায় দমা দম মাস্ত কালান্দারের তালে নাচছে বাচ্চা
Claimed By :  India Today, Aaj Tak,
Fact Check :  False
Show Full Article
Next Story