কর্নাটকে বামেদের মিছিলের পুরনো ছবিকে বলা হল পূর্ব মেদিনীপুরে জনসমর্থন

বুম দেখে ছবিটি ২০ এপ্রিল, ২০১৮ কর্নাটক বিধানসভা নির্বাচনের আগে বাম প্রার্থীর বাঘীপল্লিতে মনোনয়ন জমা দেওয়ার সময় র‍্যালির।

২০১৮ সালে কর্নাটকে বিধানসভা নির্বাচনের সময়ে বাম প্রার্থীর মনোনয়ন জমা দেওয়ার সময় মিছিলের একটি ছবি এবং সম্পর্কহীন আরেকটি অন্য জনসমাবেশের ছবিকে ইনসেটে জুড়ে ফেসবুকে গ্রাফিক পোস্টে ভুয়ো দাবি করা হচ্ছে এটি পশ্চিমবঙ্গের মেদিনীপুরে বামপন্থীদের সাম্প্রতিক মিছিল।

ছবিটি শেয়ার করে পশ্চিমবঙ্গের পরিবহন, সেচ ও জলসম্পদ মন্ত্রী ও পূর্ব মেদিনীপুর জেলার প্রভাবশালী তৃণমূল কংগ্রেস নেতা শুভেন্দু অধিকারীকে কটাক্ষ করা হয়েছে। করোনা পরিস্থিতিতেও ২০২১ সালে পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনের কথা মাথায় রেখে রাজ্য়জুড়ে বিভিন্ন রাজনৈতিক দলের কর্মসূচি অব্যাহত। এর প্রেক্ষিতে সব রাজনৈতিক দলই তাদের সাংগঠনিক অবস্থান প্রকাশ করতে তৎপর। ছবিটি শেয়ার করে দাবি করা হয়েছে এটি পূর্ব মেদিনীপুরে সিপিএম-এর প্রতি জনসমর্থন।

ফেসবুকে শেয়ার করা গ্রাফিক পোস্টটিতে লেখা হয়েছে, "মেদিনীপুরে লাল ঝাণ্ডা ধরার কেউ থাকবে না! আয় শুভেন্দু দেখে যা, লাল ফিনিক্সের ক্ষমতা!" পোস্টে ব্যবহার করা ছবিতে দেখা যায় জনতা বাম দলের লাল পতাকা হাতে রাস্তায় মিছিলে অংশ নিয়েছে। আরেকটি ছবিতে গৈরিক পতাকা হাতে শতাধিক ব্যক্তি সমাবেশে দাঁড়িয়ে রয়েছে।

ছবিটি শেয়ার করে ফেসবুকে রাজনৈতিক মতামত সহ ক্যাপশন লেখা হয়েছে।

পোস্টটি দেখা যাবে এখানে এবং আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ছবি দুটি রিভার্স সার্চ করে দেখে এগুলি পূর্ব মেদিনীপুর জেলায় বামেদের সাম্প্রতিক সমাবেশের ছবি নয়।
প্রথম ছবি (ইনসেটে)
লাল পতাকা হাতে রাস্তায় পদযাত্রার ছবিটি ২০ এপ্রিল ২০১৮ সিপিআইএম কার্নাটকের টুইটার হ্যান্ডেল থেকে পোস্ট করা হয়। এই টুইটে লেখা হয়, "সিপিআইএম কর্নাটকের রাজ্য সম্পাদক কমরেড জি এস শ্রীরামরেড্ডি কর্নাটকে বিধানসভা নির্বাচনে বাঘীপল্লি কেন্দ্র থেকে নিজের মনোনয়নপত্র জমা দিলেন।"
বুম একই ছবির হদিস পায় ওই দিন প্রকাশিত মনোরমা নিউজের প্রতিবেদনে। মালায়লী ভাষা থেকে অনুবাদ করলে বংলাতে ওই প্রতিবদনের শিরোনাম হয়, "সিপিএম ব্যাপক র‍্যালি বের করে মনোনয়নপত্র জমা দিতে।"
মনোরমানিউজের প্রতিবেদন
দ্বিতীয় ছবি
দ্বিতীয় ছবিটি জুম করলে স্পষ্ট বোঝা যায় এটি কোনও বাম দলের ডাকা সভার ছবি নয়। লাল রঙের পরিবর্তে ওই সভায় দেখা যায় গৈরিক বর্ণের পতাকা। বুম নিশ্চিত হয়েছে এই ছবি কোনও বাম দলের রাজনৈতিক সমাবেশের ছবি নয়। বুমের পক্ষে স্বাধীনভাবে ওই ছবির উৎস জানা সম্ভব হয়নি।

Claim Review :   ছবির দাবি পূর্ব মেদিনীপুরে সিপিআইএমের সাম্প্রতিক রাজনৈতিক কর্মসূচিতে জনতার ঢল
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story