ট্রাম্পের জন্য প্রচারে নরেন্দ্র মোদীকে দায়ী করা জো বাইডেনের টুইট ভুয়ো

বুম যাচাই করে দেখে জো বাইডেন ৮ নভেম্বর ২০২০ সকাল ৭ টা ১৮ মিনিটে অন্য একটি টুইট করেন।

সোশাল মিডিয়ায় আমেরিকার সদ্য জয় পাওয়া রাষ্ট্রপতি পদের দাবিদার জো বাইডেনের ভুয়ো টুইটের স্ক্রিনশট শেয়ার করা হচ্ছে। ওই টুইটে দাবি করা হয়েছে তিনি ''আব কি বার ট্রাম্প সরকার' এই স্লোগানের সৃষ্টিকর্তাকে কোনও দিনও ভুলবেন না।

২০১৯ সালের সেপ্টেম্বর মাসে ভারতের প্রধানমন্ত্রী ৫০ হাজার দর্শকের উপস্থিতিতে আমেরিকার হাউস্টনে 'হাউডি মোদী' ইভেন্টে স্লোগান তোলেন, ''আব কি বার ট্রাম্প সরকার।'' ভুয়ো টুইটে এই ঘটনার ইঙ্গিত দেওয়া হয়েছে।

গত বছর মে মাসে ভারতের নির্বাচনে জেতার পর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ওই জনসভা করেন ইন্ডিয়ান এক্সপ্রেসের প্রতিবেদন অনুযায়ী ওই অনুষ্ঠান আয়োজনের নেপথ্যে ছিলেন পাঞ্জাবি বংশোদ্ভূত উদ্যোগপতি শেলি সলভ কুমার। ''আব কি বার ট্রাম্প সরকার'' স্লোগান আদতে শেলী সলভ কুমারের।

৮ নভেম্বর ২০২০ সকাল ৭ টা ১৬ মিনিটে করা জো বাইডেনের ওই ভাইরাল টুইটে লেখা হয়েছে, "আমি সব কিছু ভুলতে পারি কিন্তু আমি সবসময় মনে রাখবো ওই স্লোগান ও তার সৃষ্টিকর্তাকে, ''আব কি বার ট্রাম্প সরকার''

স্ক্রিনশটটিতে দেখা যায় ওই টুইটটি ৭, ৩১৯ জন রিটুইট ও কমেন্ট করেছেন ১ লক্ষ ৯ হাজার জন লাইক করেছেন।

(মূল ইংরেজিতে: "I can Forget Everything , But I will always remember the slogan & the person who made this.. " Ab kibaar trump Sarkar" )

এই টুইট শেয়ার করে ফেসবুক পোস্টে ক্যাপশন লেখা হয়েছে, ''অন্য কোনও দেশের আভ্যন্তরীন বিষয়ে নাক গলানো মুর্খতার পরিচয়। এবং আমেরিকার ভারতীয় ভোটাররা বুঝিয়ে দিয়েছেন যে তারা মোদীজির পাশে নেই।''

পোস্টটি দেখা যাবে এখানে। পোস্টটি আর্কাইভ করা আছে এখানে

তথ্য যাচাই

বুম ভাইরাল টুইটের লেখা নিয়ে টুইটারে অ্যাডভান্সড সার্চ করে দেখে ৮ নভেম্বর ২০২০ সকাল ৭ টা ১৬ মিনিটে ওই টুইট করেনননি জো বাইডেন।

'আই কান্ট ফরগেট এভরিথিং...' এই বাক্যে কোনও টুইট করেননি জো বাইডেন। জো বাইডেনের ৮ নভেম্বর থেকে ৯ নভেম্বর, ২০২০ সময় পর্বের সব টুইট দেখা যাবে এখানে

বুম দেখে জো বাইডেন অন্য একটি টুইট করেন। সেই টুইটে লেখেন,''তাদের প্রতি যাঁরা স্বেচ্ছাসেবক হয়ে অতিমারির সময় নির্বাচনে কাজ করেছেন, স্থানীয় নির্বাচন কর্মীরা— আপনারা দাবি করেন জাতির পক্ষ থেকে বিশেষ ধন্যবাদ।''

(ইংরেজিতে মূল টুইট: To all those who volunteered, worked the polls in the middle of this pandemic, local election officials — you deserve a special thanks from this nation.)

নীচে আসল ও ভুয়ো টুইটের তুলনা দেওয়া হল। ভুয়ো টুইটটিতে (ডানে) "০৮ নভে ২০" এভাবে লেখা হয়েছে তারিখ। কিন্তু আসল টুইটে (বামে) তারিখ লেখার ধরণ, "নভে ৮, ২০২০" এভাবে।

আমেরিকার সাম্প্রতিক নির্বাচনের ফলাফল অনুযায়ী ডেমোক্র্যাটিক পার্টি থেকে জো বাইডেন রাষ্ট্রপতি ও কমলা হ্যারিস উপ-রাষ্ট্রপতি হচ্ছেন।

Updated On: 2020-11-10T19:55:50+05:30
Claim Review :   জো বাইডেন টুইট করেছেন ‘‘আবকি বার ট্রাম্প সরকার’’ এই স্লোগান কোনওদিনও ভুলবেন না
Claimed By :  Facebook Post
Fact Check :  False
Show Full Article
Next Story