ভারতে বিক্রি হওয়া ম্যাগি নুডলসে গোমাংস নেই, জানালো নেসলে ইন্ডিয়া

আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া গোমাংসের আস্বাদ দেওয়া ম্যাগি নুডলসের ভাইরাল ছবি শেয়ার করে বলা হচ্ছে ভারতেও এগুলি বিকোচ্ছ।

আন্তর্জাতিক বাজারে বিক্রি হওয়া গোমাংসের আস্বাদ দেওয়া ম্যাগি নুডলস-এর প্যাকেটের একটি ছবি ফেসবুকে ভাইরাল করে দাবি করা হচ্ছে, ভারতের বাজারেও এই ম্যাগিই বিক্রি হচ্ছে, অতএব একে বয়কট করা উচিত।

বুম এ ব্যাপারে ম্যাগির প্রস্তুতকারক নেসলে ইন্ডিয়ার সঙ্গে যোগাযোগ করলে তারা এই দাবিকে ভুয়ো গুজব বলে উড়িয়ে দিয়ে বলেছে, ভারতে বিক্রি হওয়া কোনও ম্যাগিতেই গোমাংস বা তার আস্বাদ ব্যবহার করা হয় না।

ভাইরাল হওয়া পোস্টে গোমাংসের আস্বাদযুক্ত যে ম্যাগির ছবি ব্যবহার করা হয়েছে, সেটি অস্ট্রেলিয়ায় বিক্রি হওয়া ম্যাগির ছবি। পোস্টে দেওয়া ছবির হিন্দি ক্যাপশনটির অনুবাদ এ রকম: "ম্যাগি তার নুডলসে গোমাংসের আস্বাদ জুড়তে শুরু করেছে। ম্যাগি বয়কট করুন, যদি আপনি গোরুকে নিজের মা বলে গণ্য করেন।"

(হিন্দিতে লেখা মূল পোস্ট: मैगी में गोमांस का फ्लेवर डालना शुरू कर दिया कृपया आप भी जो गाय को माता का दर्जा देतें हैं मैगी का बहिष्कार करें )

আরও পড়ুন: কেকে পক্ষাঘাতের বিষ-বড়ি মেশানোর ভিডিওটি কি সত্যি? একটি তথ্য যাচাই

নীচে সে রকম একটি পোস্ট দেওয়া হল।
পোস্টটির সত্যতা যাচাইয়ের অনুরোধ করে একই ছবি বুম-এর হোয়াটসঅ্যাপ হেল্পলাইন (+৯১ ৭৭০০৯০৬১১১) নম্বরেও পাঠানো হয়েছে।

আন্তর্জাতিক বাজারে সুলভ এমন গোমাংস আস্বাদযুক্ত ম্যাগির কিউবের মোড়কের ছবিও একই সঙ্গে ভাইরাল করা হয়েছে।

তথ্য যাচাই

বুম ম্যাগির প্রস্তুতকর্তা নেসলে ইন্ডিয়ার মুখপাত্রের সঙ্গে যোগাযোগ করলে তিনি জানান, ম্যাগির এই সব পণ্য ভারতে বিক্রির জন্য নয়। ভারতে যে সব ম্যাগি বাজারজাত হয়, তাতে গোমাংসের কোনও চিহ্ন থাকে না।

নেসলে ইন্ডিয়া স্পষ্ট ভাষায় বুমকে জানিয়েছে: "নেসলে প্রস্তুত ও বিক্রি করা ভারতে বিক্রি হওয়া ম্যাগি নুডলসে গোমাংস বা তার আস্বাদ কোনও ভাবেই যুক্ত করা হয় না।"

ম্যাগি ইন্ডিয়ার ওয়েবসাইটের নিরামিষ বিভাগে কেবল মুরগির মাংসের আস্বাদযুক্ত নুডলস ও কাপ-নুডলস-এর কথা রয়েছে। ম্যাগি ইন্ডিয়ার সরকারি ফেসবুক পেজেও এটাই তালিকাভুক্ত করা রয়েছে।


বুম ভাইরাল হওয়া ছবিটি অনুসন্ধান করে দেখেছে, এটি ম্যাগি অস্ট্রেলিয়ার ওয়েবসাইটে অন্তর্ভুক্ত হয়েছে। আমরা অনলাইনে ওই ধরনের ম্যাগির অর্ডারও দিতে চেষ্টা করলে যদিও ওই পেজটি আমাদের অন্য একটি অচল ইউআরএল-এ পৌঁছে দেয়।

বুম দেখেছে, গোমাংসযুক্ত ম্যাগির কিউবের যে মোড়কের ছবি সোশাল মিডিয়ায় ভাইরাল হয়েছে, সেটিও কিনতে গেলে আমাজন, মার্কিন যুক্তরাষ্ট্রে অর্ডার দিতে হবে, ভারতে নয়।

Updated On: 2020-03-12T20:10:47+05:30
Claim Review :  ভারতে বিক্রি হওয়া নুডলসে গোমাংসের আস্বাদ আছে
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story