নিজের ছবিতে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের মালা দেওয়ার ছবিটি ভুয়ো

বুম দেখে ২০১৩ সালের ২৯ আগস্ট মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুকে পোস্ট করা নজরুল মৃত্যু বার্ষিকীর ছবিকে বিকৃত করা হয়েছে।

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের প্রতিকৃতিতেই ফুলের মালা পরিয়ে দিচ্ছেন এরকম একটি সম্পাদিত ছবি ফেসবুকে জিইয়ে উঠেছে। বুম যাচাই করে দেখেছে মূল ছবিতে মুখ্যমন্ত্রী কবি কাজী নজরুল ইসলামের প্রতিকৃতিতে মাল্যদান করছিলেন ২০১৩ সালের অগস্ট মাসে।

ফেসবুকে পোস্ট করা ভুয়ো ফটোতে দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে হাতে সাদা ফুলের মালা নিয়ে নিজের প্রতিকৃতির সামনেই দাড়িয়ে আছেন। ছবি দেখে মনে হয় যেন তিনি এই মালা নিজের প্রতিকৃতিতেই পরিয়ে দেবেন। ক্যাপশনহীন এই ছবির মধ্যেই বাংলায় লেখা আছে, "সাধে লোকে ওনাকে পাগলী বলে!!! নিজের ছবিতে নিজেই মালা পড়াচ্ছেন........ দেখো কান্ড"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে
'নিজের ছবিতে নিজেই মালা পড়াচ্ছেন' এই বাক্য লিখে ফেসবুকে অনুসন্ধান করে বুম দেখে যে সম্পাদিত এই ছবিটি ১৬ জানুয়ারী ২০১৭ থেকেই ফেসবুকে আছে। এই পোস্টের ক্যাপশনে লেখা আছে, "সাধে লোকে ওনাকে পাগলী বলে!!! নিজের ছবিতে নিজেই মালা পড়াচ্ছেন........দেখো কান্ড"
পোস্টটি দেখা যাবে এখানে। আর্কাইভ করা আছে এখানে
বুম যাচাই করে দেখছে ভাইরাল ছবিটি ফটোশপ করা। মূল ছবিতে মমতা বন্দ্যোপাধ্যায় নিজের প্রতিকৃতিতে মালা দেননি। বুম ফেসবুকে কিওয়াড সার্চ করে দেখে ছবিটি ২০১৩ সালের ২৯ আগস্ট মমতা বন্দ্যোপাধ্যায়ের ফেসবুক পেজে
পোস্ট
করা হয়েছিল। পশ্চিমবঙ্গের রাজ্যসচিবালয়ে কাজী নজরুল ইসলামের মৃত্যু দিবস উপলক্ষ্যে কবির প্রতিকৃতিতে মালা দিয়ে শ্রদ্ধাঞ্জলি দেওইয়ার সময়ে ছবিটি তোলা হয়। পোস্টের ক্যাপশন ছিল: "একটি অনুষ্ঠানের মাধ্যমে আজ রাজ্যসচিবালয়ে তাঁর মৃত্যুদিবসে আমরা সম্মান ও শ্রদ্ধার সঙ্গে মহান কবি কাজী নজরুল ইসলামকে, যিনি বাংলাদেশের জাতীয় কবি তাঁকে কৃতজ্ঞচিত্তে একটি অনুষ্ঠানের মাধ্যমে স্মরণ করছি, "অঞ্জলি লহ মোর সঙ্গীতে…"
(ইংরেজি: "We remembered the great poet, Kazi Nazrul Islam, who is also the National Poet of Bangladesh, with due honour and dignity on his death anniversary in a solemn programme at the State Secretariat today.")


ছবিটি ২০১৬ সালের ২৬ মে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের টুইটার হ্যান্ডেল থেকেই পোস্ট করা হয়েছিল। একই দিনে ছবিটি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের ওয়েবসাইটে দেখা যাবে এখানে

টুইটের ক্যাপশনে লেখা হয়: "Kazi Nazrul Islam given due recognition by Maa, Mati, Manush Government, কাজী নজরুল ইসলামকে যথাযথ সম্মান জানিয়েছে তৃণমূল সরকার"

নীচে সম্পাদনা করা ভুয়ো ছবি ( বাঁ দিকে) এবং আসল ছবির (ডান দিকে) একটি তুলনা দেখান হল।

Updated On: 2020-07-06T19:46:15+05:30
Claim Review :   ছবিতে দেখা যায় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় নিজের ছবিতে মালা পরিয়ে দিচ্ছেন
Claimed By :  Facebook Posts
Fact Check :  False
Show Full Article
Next Story