শিবরাজ সিংহ চৌহানের সভার নকল ভিডিও টুইট করল মধ্যপ্রদেশ কংগ্রেস

বুম দেখে চৌহানের সভায় জনতা কংগ্রেস নেতা এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের নামে স্লোগান দিয়েছে—এই দাবিটি মিথ্যে।

মধ্যপ্রদেশ কংগ্রেসের টুইটার হ্যান্ডেল থেকে মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সভার নকল ক্লিপ টুইট করা হয়েছে। এই টুইটে মিথ্যে ক্যাপশন দেওয়া হয়েছে যে, যখন চৌহান বক্তব্য রাখছিলেন তখন উপস্থিত জনতা কংগ্রেস নেতা কমল নাথের নামে স্লোগান দিচ্ছিল।

বুম ভাল করে ২০ সেপ্টেম্বর মন্দসৌরে চৌহানের সভার পুরো ভিডিও দেখে। আমরা দেখতে পাই ভাইরাল হওয়া ভিডিওটি নকল এবং যেখানে প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথের নাম শোনা যাচ্ছে, সেটি আসলে দুটি কাটা অংশ জুড়ে তৈরি হয়েছে।

মধ্যপ্রদেশে ২৭টি আসনে উপনির্বাচন আসন্ন। মার্চের গোড়ায় জ্যোতিরাদিত্য সিন্ধিয়া এবং তাঁরসহযোগী বিধায়করা কংগ্রেস ছেড়ে বেরিয়ে যাওয়ায় এই আসনগুলি বর্তমানে শূন্য। সেপ্টেম্বরের শেষে বা অক্টোবরের গোড়ার দিকে এই উপনির্বাচন হতে পারে।

১২ সেকেন্ডের এই ভিডিওতে মঞ্চ থেকে চৌহানকে বক্তৃতা করতে শোনা যাচ্ছে। তিনি বলছেন, "আর বলুন কে ভাল মুখ্যমন্ত্রী— কমল নাথ নাকি শিবরাজ সিংহ চৌহান? জোরে বলুন... শিবরাজ নাকি কমলনাথ?" তখনই কমল নাথের নাম শোনা যায় এবং সেই আওয়াজে চৌহানের আওয়াজ চাপা পড়ে যায়।

(হিন্দিতে: और ये एक दूसरा सवाल और बताओ, कमल नाथ अच्छा है की शिवराज सिंह चौहान अच्छा है मुख्यमंत्री के रूप में...अरे ज़ोर से बताओ शिवराज की कमल नाथ |)

ভিডিওটির সঙ্গে হিন্দিতে যে ক্যাপশন দেওয়া হয়েছে তার অনুবাদ: মধ্যপ্রদেশ উপনির্বাচনের ফল ঘোষণা হয়ে গেছে। যখন মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান মন্দসৌরের সুয়াসরার জনতাকে জিজ্ঞেস করেন, "শিবরাজ সিংহ চৌহান ও কমল নাথের মধ্যে কে ভাল মুখ্যমন্ত্রী, জনতা উত্তর দেয় কমল নাথ। জনগণ কমল নাথের সঙ্গে আছে।"

(হিন্দিঃ मध्यप्रदेश उपचुनाव का परिणाम घोषित: मंदसौर के सुवासरा पहुँचे मुख्यमंत्री शिवराज सिंह चौहान ने जनता से पूछा कि मुख्यमंत्री के रूप में शिवराज चौहान अच्छा या कमलनाथ, जनता ने एक स्वर में कहा कमलनाथ। जनता खड़ी जिनके साथ, उनका नाम है कमलनाथ।)

নীচে ভিডিওটি দেখুন। ভিডিওটি আর্কাইভ করা আছে এখানে

একই ভিডিও একই দাবির সঙ্গে বিভিন্ন ফেসবুক পেজ থেকে ভাইরাল হয়েছে। এরকম দুটি পোস্ট আর্কাইভ করা আছে এখানেএখানে

আরও পড়ুন: অভিনেত্রী রাখি সবন্তের পাকিস্তানের পতাকা সহ ছবি মিথ্যে দাবি সহ ভাইরাল

তথ্য যাচাই

বুম ইউটিউবে ২০ সেপ্টেম্বর আপলোড করা ৪৬ মিনিটের একটি ভিডিও দেখতে পায়।

ভিডিওটির শিরোনাম ছিল, 'মন্দসৌরের সুয়াসরায় মুখ্যমন্ত্রী শিবরাজ সিংহ চৌহানের সভা লাইভ দেখুন।' ভিডিওটিতে চৌহানকে তাঁর পার্টির প্রার্থী হরদীপ সিংহ ডাঙ্গের হয়ে প্রচার করতে দেখা যায়। হরদীপ সিংহ ডাঙ্গ কংগ্রেসের প্রাক্তন বিধায়ক, তিনি এ বছর ২১ মার্চে কংগ্রেস থেকে পদত্যাগ করে বিজেপিতে যোগ দেন।

(হিন্দিতে: मंदसौर जिले के सीतामऊ (सुवासरा) से मुख्यमंत्री शिवराज सिंह चौहान की जनसभा का सीधा प्रसारण LIVE देखें )

মূল ভিডিওটির ৪৩:০৪ সেকেন্ডের পর থেকে কেটে নিয়ে ভাইরাল ভিডিওটি তৈরি করা হয়েছে।

চৌহানকে জনতাকে জিজ্ঞেস করতে শোনা যাচ্ছে, "আর বলুন কে ভাল মুখ্যমন্ত্রী— কমল নাথ নাকি শিবরাজ সিংহ চৌহান? জোরে বলুন...শিবরাজ নাকি কমল নাথ?"এর উত্তরে জনগণকে শিবরাজের নাম বলতে শোনা যায়।

(হিন্দিতে: और ये एक दूसरा सवाल और बताओ, कमल नाथ अच्छा है की शिवराज सिंह चौहान अच्छा है मुख्यमंत्री के रूप में...अरे ज़ोर से बताओ शिवराज की कमल नाथ |)

বুম খুব ভাল করে পুরো ভিডিওটি লক্ষ করে এবং দেখতে পায় সভায় বক্তৃতা দেওয়ার সময় চৌহান বহু বার জনতার সঙ্গে সরাসরি কথা বলেন, যার উত্তরে জনতা হাততালির সঙ্গে উত্তর দেয়। ভাইরাল হওয়া ভিডিও ক্লিপেও চৌহানকে জনতার কাছ থেকে উত্তর পাওয়ার চেষ্টা করতে দেখা যায় এবং তিনি যখন জিজ্ঞাসা করেন যে কে ভাল মুখ্যমন্ত্রী, জনতা শিবরাজ সিংহ চৌহানের নাম বলে।

নীচে ভিডিওটি দেখুন।

বুম আরও দেখতে পায়, মধ্যপ্রদেশ কংগ্রেসের টুইটার হ্যান্ডেল থেকে যে ভিডিও ক্লিপটি শেয়ার করা হয়েছে সেটি কোট করে মধ্যপ্রদেশ বিজেপির অফিশিয়াল টুইটার হ্যান্ডেল থেকে টুইট করা হয়। এই টুইটে কংগ্রেসের প্রতি কটাক্ষ করে ক্যাপশন দেওয়া হয়, "তা হলে শুধু আইপিএলই জনতার নকল স্বর ব্যবহার করছে না।"শিবরাজ সিংহ চৌহানও মধ্যপ্রদেশ বিজেপির টুইট একটি হিন্দি ক্যাপশনের সঙ্গে কোট টুইট করেছেন। ওই হিন্দি ক্যাপশনের অনুবাদ, "মধ্যপ্রদেশ কংগ্রেসের সোশ্যাল মিডিয়া টিম তাদের দলের অন্য সব নেতাদের পিছনে ফেলে দিয়ে আইএনসি পলিটিক্যাল লাইস (আইপিএল) ট্রফি জিতে নেবে।"


আরও পড়ুন: তৃণমূল সাংসদ কল্যাণ বন্দ্যোপাধ্যায় নেশা করে লোকসভায়? ক্লিপটি সম্পাদিত

Updated On: 2020-09-24T09:29:39+05:30
Claim Review :   ভিডিও দেখায় শিবরাজ সিংহ চৌহানের সভায় কমল নাথের নামে স্লোগান দেওয়া হয়েছে
Claimed By :  Madhya Pradesh Congress Twitter handle
Fact Check :  False
Show Full Article
Next Story