না, রোনাল্ডোর হোটেলগুলো করোনাভাইরাসের রুগিদের হাসপাতালে রূপান্তরিত করা হয়নি

বেশ কয়েকটি মূল ধরার সংবাদমাধ্যম এবং কয়েকটি ফুটবল ক্লাবের সোশাল মিডিয়া অ্যাকাউন্ট এই গুজবটাকে সত্যি বলে বিশ্বাস করেছে।

পর্তুগিজ ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাঁর হোটেলগুলিকে করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পরিণত করছেন, সোশাল মিডিয়া ও সংবাদমাধ্যমের এই জল্পনাটি ভুয়ো।

বুম পর্তুগিজ তারকার হোটেল চেইন পেস্তানা-সিআর-৭ এবং পর্তুগালের অন্যান্য তথ্য-যাচাইকারীদের সঙ্গে যোগাযোগ করে জেনেছে, খবরটি অসত্য গুজব।

এই ভুয়ো খবরটিতে আরও দাবি করা হয়েছে যে, রোনাল্ডো তাঁর হোটেলগুলোতে নিখরচায় রোগীদের চিকিৎসা করাবেন এবং চিকিত্সক ও স্বাস্থ্যকর্মীদেরও নিজের পকেট থেকেই সম্মানিক পারিশ্রমিক দেবেন। রীতিমত যাচাই করা আন্তর্জাতিক টুইটার হ্যান্ডেল ফুট মেরকাটো (আর্কাইভ), দ্য স্পোর্ট্সম্যান (আর্কাইভ), ফুটি অ্যাকুমুলেটর্স এবং গাল্ফ নিউজ (আর্কাইভ) এই সব ভুয়ো গুজব ছড়াতে সহায়ক হয়েছে।

ভারতে এবিপি আনন্দ-এর যাচাই করা ফেসবুক পেজও (আর্কাইভ) এই গুজবটি শেয়ার করেছে।






ক্রিশ্চিয়ানো রোনাল্ডো পর্তুগালের জাতীয় ফুটবল দলের অধিনায়ক এবং ইতালীয় লিগে জুভেন্তাস ক্লাবের সেন্টার ফরোয়ার্ড।

তাঁকে অনেকেই বিশ্বের সর্বকালের অন্যতম শ্রেষ্ঠ ফুটবলার বলে গণ্য করেন। পর্তুগালের পেস্তানা গোষ্ঠীর সঙ্গে যৌথভাবে তাঁর অনেকগুলি হোটেলের মালিকানা রয়েছে।

গাল্ফ নিউজ, গিভ মি স্পোর্ট, জুভে এফসি প্রভৃতি সংস্থার ওয়েবসাইটগুলো বুম ঘেঁটে দেখেছে, সেখানেও ওই একই ভুয়ো দাবি করা হয়েছে। তবে সেই সব দাবিরই অভিন্ন উৎস হচ্ছে স্পেনের দৈনিক ক্রীড়াপত্রিকা মার্কা-এর একটি প্রতিবেদন।

প্রতিবেদনগুলি আর্কাইভ করা আছে এখানে এবং এখানে



বুম মার্কা-র সরকারি ওয়েবসাইটে প্রতিবেদনটির খোঁজ করে দেখে, সেটি ইতিমধ্যে সরিয়ে নেওয়া হয়েছে। তবে তার আগেই বুম প্রতিবেদনটির একটি স্ক্রিনশট সংগ্রহ করতে পেরেছে।

সাম্প্রতিক সংবাদ-রিপোর্ট অনুযায়ী, রোনাল্ডোকে পরীক্ষা করে তাঁর দেহে করোনাভাইরাস পাওয়া যায়নি এবং তিনি তাঁর নিজের পাড়া মাদেরিয়ায় বিচ্ছিন্ন ও এককভাবে দিনাতিপাত করছেন। পরীক্ষায় রোনাল্ডোর দলের সহ-খেলোয়াড় ড্যানিয়েল রুগানির দেহে এই সংক্রমণ ধরা পড়ে ১১ মার্চ। ১৩ মার্চ রোনাল্ডো তাঁর নিজস্ব টুইটার হ্যান্ডেল থেকে করোনাভাইরাসের মহামারীর কথা জানান আর ১৪ মার্চ থেকে তাঁর হোটেল চেন নিয়ে ভুয়ো খবর ছড়াতে থাকে।

তাঁর টুইটে রোনাল্ডো লেখেন: "পৃথিবী বর্তমানে এক অত্যন্ত জটিল সময়ের মধ্য দিয়ে যাচ্ছে, যা আমাদের সকলের কাছ থেকে গভীর মনোযোগ এবং যত্ন দাবি করে। আজ আমি একজন ফুটবল খেলোয়াড় হিসাবে নয়, বরং একজন সন্তান, একজন পিতা, একজন মানুষ হিসাবেই সাম্প্রতিক এই ঘটনাবলিতে উদ্বিগ্ন বোধ করছি। এমন পরিস্থিতির মোকাবিলায় আমাদের সকলেরই উচিত বিশ্ব স্বাস্থ্য সংস্থার নির্দেশিকা অুসরণ করে চলা। মানুষের প্রাণ বাঁচানোটা সব স্বার্থের ঊর্ধ্বে থাকা চাই। আজ আমি তাদের সকলের প্রতি সমবেদনা জানাই, যাঁরা প্রিয়জনকে হারিয়েছেন। যাঁরা এই ভাইরাসের বিরুদ্ধে লড়াই করছেন, যেমন আমার সহ-খেলোয়াড় ড্যানিয়েল রুগানি, এবং যে সব স্বাস্থ্যকর্মী নিজেদের জীবন বিপন্ন করেও রোগীদের সেবা-শুশ্রুষা করছেন, তাঁদের প্রতিও আমার সংহতি জানাই।"

তথ্য যাচাই

বুম পর্তুগালে অবস্থিত জুভেন্তাস ফুটবলারের হোটেল চেন-এর কাছে ই-মেল করে বিষয়টির সত্যতা জানতে চাইলে তাদের তরফে পত্রপাঠ জানানো হয়—খবরটা মিথ্যে।

যখন আমরা পেস্তানা সিআর-৭ লিসবোয়া-র কাছে জানতে চাই এটি কোভিড-১৯ রোগীদের জন্য হাসপাতালে পরিণত করা হচ্ছে কিনা, তাঁরা উত্তরে জানান— "আমাদের কাছে তেমন কোনও খবর নেই, হোটেলটা আগের মতো হোটেল হিসাবেই চালু থাকবে।"

বুম দেখেছে, পর্তুগালের তথ্য যাচাইকারী ডিজিটাল মিডিয়া গোষ্ঠী অবজারভাডর-ও এই গুজবটিকে ভুয়ো বলে উড়িয়ে দিয়েছে।

হোটেল ব্যবসায় রোনাল্ডোর সহযোগী সংস্থা পেস্তানা গোষ্ঠীও গুজবটিকে মিথ্যা বলে উড়িয়ে দিয়েছে।

অবজারভেডর রোনাল্ডোর ঘনিষ্ঠ অন্য একটি উত্সকেও উদ্ধৃত করেছে, যে খবরটিকে জাল বলে নস্যাৎ করেছে। সেই সঙ্গে স্পেনীয় ক্রীড়া-দৈনিক মার্কা-র কথাও উল্লেখ করেছে, যারা ১৫ মার্চ খবরটিকে ভাইরাল করলেও তার কোনও উৎসের হদিস দেয়নি।

Updated On: 2020-03-17T21:33:03+05:30
Claim Review :   ক্রিশ্চিয়ানো রোনাল্ডো তাঁর হোটেলগুলিকে করোনাভাইরাস রোগীদের চিকিৎসার জন্য হাসপাতালে পরিণত করছেন
Claimed By :  Twitter handles and Facebook pages
Fact Check :  False
Show Full Article
Next Story